Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশেষ অপারেশন আবহাওয়ার উপর নির্ভর করে না: ক্রেমলিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২২, ১১:০১ এএম

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান আবহাওয়া পরিস্থিতির উপর নির্ভর করে না, এটি অব্যাহত রয়েছে এবং এর লক্ষ্যগুলি অর্জন করা হবে, রাশিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ বৃহস্পতিবার গণমাধ্যমকে বলেছেন।

‘বিশেষ সামরিক অভিযান অব্যাহত রয়েছে, এটি জলবায়ু বা আবহাওয়ার অবস্থার উপর নির্ভর করে না, পেসকভ বলেছেন। তিনি যোগ করেছেন যে ‘এর লক্ষ্যগুলি অবশ্যই অর্জন করতে হবে।’ গত ১৫ নভেম্বর আবহাওয়ার পূর্বাভাসে তাপমাত্রা কমে যাওয়ার কথা বলা হয়েছিল। যুদ্ধ অভিযানের কারণে লাখ লাখ ইউক্রেনীয় নাগরিক বিদ্যুত এবং খাবার পানি সরবরাহ ছাড়াই টিকে থাকার জন্য সংগ্রাম করছেন। সে সম্পর্কে একটি প্রশ্নের উত্তর দেয়ার সময় পেসকভ বলেছিলেন যে, এটি কিয়েভের সামরিক অবকাঠামোর উপর হামলার ফলে হয়েছিল।

১৫ নভেম্বর রাশিয়ান সশস্ত্র বাহিনী ইউক্রেনের সামরিক কমান্ড এবং নিয়ন্ত্রণ ব্যবস্থা এবং সংশ্লিষ্ট বিদ্যুত সুবিধাগুলির উপর যে ব্যাপক হামলা চালিয়েছিল সে সম্পর্কে মন্তব্য করার সময়, পেসকভ জোর দিয়েছিলেন যে, ‘প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রশ্নবিদ্ধ অবকাঠামো সুবিধাগুলি ইউক্রেনীয় সরকার এবং ইউক্রেনের সামরিক বাহিনীর সাথে সম্পর্কিত ছিল।’

‘সমস্যা সমাধানে ইউক্রেনীয় পক্ষের অনিচ্ছা এবং আলোচনায় প্রবেশের জন্য, তদুপরি, (ইস্তাম্বুল চুক্তির) একটি সম্মত বোঝাপড়ার ইউক্রেনীয় পক্ষের প্রত্যাখ্যান এবং এর ফলে পরিণতির মূল কারণ। এই বিষয়েও কথা বলা ভাল,’ তিনি জোর দিয়ে বলেছিলেন, বিশেষ অভিযানের সামরিক লক্ষ্যগুলি সাধারণ নাগরিকদের শান্তিপূর্ণ জীবনের উপর প্রভাবের সাথে কীভাবে সম্পর্কযুক্ত সে সম্পর্কে একটি প্রশ্নের উত্তর দেয়ার সময়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ বুধবার বলেছেন যে, ১৫ নভেম্বর রাশিয়ান সশস্ত্র বাহিনী ইউক্রেনের সামরিক কমান্ড এবং নিয়ন্ত্রণ ব্যবস্থা এবং সংশ্লিষ্ট বিদ্যুত সুবিধাগুলিতে দূরপাল্লার বিমান এবং সমুদ্র-ভিত্তিক উচ্চ নির্ভুলতা অস্ত্রের সাথে একটি বিশাল হামলা চালিয়েছে। তিনি বলেন, হামলার উদ্দেশ্য অর্জিত হয়েছে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ