Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘এটা ঠিক নয়’, জি-২০ সম্মেলনে ট্রুডোকে ধমক ক্ষুব্ধ জিনপিংয়ের!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২২, ৫:৩১ পিএম

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে ধমক চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের! জি-২০ সম্মেলনে উত্তপ্ত বাক্য বিনিময় হয় দুই রাষ্ট্রপ্রধানের। এমনটাই দাবি করেছেন কানাডার এক সাংবাদিক। একটি ভিডিও ফুটেজ প্রকাশ করে নিজের দাবির সপক্ষে জোরালো সওয়াল করেছেন তিনি।

বুধবার নিজের টুইটার হ্যান্ডেলে একটি ভিডিও পোস্ট করেন কানাডার নিউজ চ্যানেল ‘সিটিভি’র সাংবাদিক অ্যানি বার্জেরন। ভিডিওটিতে দেখা যাচ্ছে, শি জিনপিংয়ের সঙ্গে কথা বলছেন জাস্টিন ট্রুডো। সেই আলোচনা প্রসঙ্গে বার্জেরন লেখেন, ‘জি-২০ সম্মেলনে চীনা প্রেসিডেন্ট শি এবং কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোর মধ্যে হওয়া উত্তপ্ত বাক্য বিনিময় ক্যামেরায় ধরা পড়েছে। আগেরদিন তাদের মধ্যে হওয়া আলোচনা সংবাদমাধ্যমে প্রকাশ্যে চলে আসার বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করছেন জিনপিং। এভাবে আলোচনা হয় না বলে তোপ দেগেছেন তিনি।’

ওই সাংবাদিক আরও দাবি করেছেন যে বালিতে ট্রুডোর সঙ্গে তার আলোচনার বিষয়বস্তু মিডিয়ায় লিক হয়ে যাওয়া নিয়ে অত্যন্ত ক্ষুব্ধ জিনপিং। ট্রুডোকে কার্যত ধমক দিয়ে দোভাষীর মাধ্যমে চীনা প্রেসিডেন্ট নাকি বলেছেন, “আমরা যে সমস্ত সিদ্ধান্ত নিয়েয়েছিলাম সবকিছুই কাগজে ফাঁস করে দেয়া হয়েছে। এটা ঠিক নয়। আপনি দায়িত্বশীল হলে বুঝতেন এভাবে আলোচনা চালানো যায় না।” পালটা প্রধানমন্ত্রী ট্রুডো নাকি বলেন, “আমরা একসঙ্গে গঠনমূলক কাজ করব। তবে বেশকিছু বিষয়ে আমাদের মতপার্থক্য থাকবে।” উত্তরে তপ্ত স্বরে জিনপিং বলেন, “আগে আলোচনার পরিবেশ তৈরি করুন।”

উল্লেখ্য, বিগত দিনে চীন-কানাডা সম্পর্কে বরফ জমেছে। কানাডায় ২০১৯ সালের নির্বাচনে হস্তক্ষেপ করার অভিযোগ রয়েছে চীনের বিরুদ্ধে। এই বিষয়ে প্রধানমন্ত্রী ট্রুডোকে সতর্ক করেছে দেশটির গোয়েন্দা সংস্থাগুলি। শুধু তাই নয়, গত সোমবার গোপন তথ্য পাচার করার অভিযোগে কুইবেক প্রদেশ থেকে ৩৫ বছরের চীনা নাগরিক ইউশেং ওয়াংকে গ্রেপ্তার করে কানাডার পুলিশ। সবমিলিয়ে, দুই দেশের মধ্যে উত্তেজনার পারদ চড়ছে। সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিনপিং


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ