Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

১৯৭০ : সাম্বার সামগ্রিকতায় সুন্দরতম গোল!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

ব্রাজিলের বিখ্যাত রাইটব্যাক কার্লোস আলবার্তোকে একবার জিজ্ঞেস করা হয়েছিল আপনার ক্যারিয়ারের কেবল একটা মুহূর্ত যদি বেছে নিতে বলা হয়, তাহলে কোনটা পছন্দ করবেন? কোন সংকোচ না করে তিনি বলেছিলেন ১৯৭০ সালের ব্রাজিল-ইতালি ফাইনালের সবশেষ গোলটির কথা। ফুটবলের রাজা পেলের পাস থেকে সেই বিখ্যাত গোলটি করেছিলেন আলবার্তো। এই গোলটিকে আবার বিশ্বকাপের ইতিহাসের সেরা গোল গুলোর একটির কাতারে ফেলা হয়। ব্রাজিল দলের ৯ জন ফুটবলারের সরাসরি অবদান ছিল সেই গোলে।
সেই গোলের মুহ‚র্তে ব্রাজিল ৩-১ ব্যবধানে এগিয়ে ছিল। নির্ধারিত সময়ের খেলা শেষ হতে বাকি ছিল কেবল ৪ মিনিট। কিন্তু সেলেসাওরা তখনও সাম্বার দোলে আক্রমণ চালিয়ে যাচ্ছিল। সেই সময় সেলেসাও ডিফেন্সিভ মিডফিল্ডার ক্লোদোলাদো সাম্বার ছন্দে ৪ জনকে কাটিয়ে বল দেন লেফটব্যাককে। সেখান থেকে আরও একজন হয়ে বল যায় পেলের কাছে। ফুটবলের কালো মানিক বল পেয়ে, কি ভেবে যেন আক্রমণে না গিয়ে চালান করলেন কাপ্তান আলবার্তোকে। সবাই ভেবেছিলেন রাইটব্যাক থেকে বল ক্রস করবেন ব্রাজিল অধিনায়ক। কিন্তু আলবার্তো বুলেট গতির বাকানো শট নিলন। সেই আগুনে শট আজ্জুরি লেফটব্যাক ও গোলরক্ষকের নাগাল দিয়েই ঢুকে গেল জালে। নিশ্চিত হলো ব্রাজিলের তৃতীয়বারের মত বিশ্বজয়। ২০১৬ সালে পরলোকে গমনের পুর্বে আলবার্তো ফিফাকে বলেছিলেন, ‘যদি আমার ক্যারিয়ারকে একদম ছোট করে প্রকাশ করার জন্য আমাকে একটি মুহ‚র্ত বেছে নিতে হয়, তাহলে সেই গোলটির কথাই বলবো আমি।’
এই বিস্ময়কর গোলটিতে ব্রাজিল দলের আক্রমণভাগের একজন ছাড়া, বাকি সবাই অফ দ্যা বল ও অন দ্যা বলে যুক্ত ছিলেন। এই কারণেই আলবার্তো এই গোলের কথা এভাবে স্মরণ করেছেন। বিবিসিএ সঙ্গে একটি সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আমরা ম্যাচের পরেই বুঝতে পেরেছিলাম যে গোলটি কতটা সুন্দর ছিল। তবে গোলের পর আবেগ অনিয়ন্ত্রিত ছিল। গোলটির মুহ‚র্ত ছিল অবিশ্বাস্য ছিল। তবে ওই যে বললাম আসল উপলব্ধি এসেছে খেলার পরে। আজও, আমি বুঝতে পারি সেই গোলটি কতটা সুন্দর এবং কতটা গুরুত্বপ‚র্ণ ছিল কারণ সবাই এখনও এটি সম্পর্কেই কথা বলছে।’
‘পেলের গোল ছিল প্রথম গোল। দ্বিতীয় গোল নিয়ে কেউ কথা বলে না। সবসময় চতুর্থ গোলের প্রসঙ্গ আসে। আমার নিজেরও মনে হয় এটা ছিল বিশ্বকাপে করা সেরা গোল। যে কেউ একটি গোল করতে পারে, কিন্তু এই গোলের ক্ষেত্রে ৯ জন ভিন্ন খেলোয়াড় গোলের আগে বল স্পর্শ করেছিলেন। যদিও আমি ভাগ্যবান, কারণ আমি এটি করেছি’- আনন্দের সাথে স্মৃতি রোমন্থন করছিলেন ১৯৭০ সালের বিশ্বকাপ জয়ী অধিনায়ক আলবার্তো।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ