Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

অস্বস্তি আর উৎকণ্ঠা ছাপিয়ে সাম্বা

প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : দ্য গ্রেটেস্ট শো অন আর্থ। শুধু আয়োজন এবং অংশগ্রহণের ব্যাপকতা নয়, জাঁকজমক উদযাপনের ক্ষেত্রেও অলিম্পিকের তুলনা নেই। গেমসটির প্রতিবারের উদ্বোধনী অনুষ্ঠান বরাবরই আগেরটিকে ছাড়িয়ে যায়। বাংলাদেশ থেকে সময় ৬ আগস্ট ভোর ৫টায় শুরু হবে এই অনুষ্ঠান। দেখা যাবে স্টার স্পোর্টস ১, ২, ৩, ৪ ও এইচডি চ্যানেলে। অলিম্পিকের বিভিন্ন ইভেন্টও এসব চ্যানেলে দেখা যাবে। ব্রাজিল ইতোমধ্যেই ঘোষণা দিয়েছে যে তাদের উদ্বোধনী আয়োজন ২০১২ সালের লন্ডন অলিম্পিককে ছাড়িয়ে যাবে। আগামীকালের জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠবে অলিম্পিকের ৩১তম আসরের। যদিও অর্থনৈতিক মন্দায় বিপর্যস্ত দেশটিতে অলিম্পিক আয়োজন নিয়ে ব্রাজিলের উৎসবপ্রিয় জনমানুষের মনে রয়েছে প্রচÐ ক্ষোভ।
শুধু ব্রাজিলের ঐতিহ্যবাহী সাম্বা নৃত্যই নয়, থাকছে অনেক চমক। রিওর মারাকানা স্টেডিয়ামে উদ্বোধনী অনুষ্ঠান দেখতে হাজির থাকবেন প্রায় ৭৮ হাজার দর্শক। বিশ্বের তিন বিলিয়ন মানুষ টিভিতে সরাসরি এই অনুষ্ঠানটি দেখবেন।
আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে জানা গেছে, উদ্বোধনী আয়োজনে ব্রাজিলের ঐতিহ্যবাহী বৈচিত্রপূর্ণ সাংস্কৃতিক পরিবেশনাই অধিক গুরুত্ব পাবে। সহস্রাধিক অ্যাথলেট জাতীয় পতাকা হাতে প্যারেড করবেন। ব্রাজিলের এক ডজন ‘সাম্বা স্কুল’ থেকে আসা শতাধিক নৃত্যশিল্পী বিশেষ পোশাক পরে সাম্বার তালে নাচাবেন দর্শকদের। সুরের মায়াজালে দর্শকদের মোহিত করতে থাকছেন ব্রাজিলের বিখ্যাত সব সঙ্গীতশিল্পী।
লাইট এন্ড সাউন্ড শো এর মাধ্যমে ফুটিয়ে তোলা হবে ব্রাজিলে পর্তুগীজ উপনিবেশের ইতিহাস। উদ্বোধনী মঞ্চ আলো করবেন ব্রাজিলের সুন্দরী এবং সুপারমডেলরা। কিংবদন্তি ব্রাজিলিয়ান মডেল বান্ডচ্যান ক্যাটওয়াকের মাধ্যমে মঞ্চ আলোকিত করবেন। ক্যাটওয়াকের বড় একটি অংশজুড়ে থাকবেন মেইনস্ট্রিম ফ্যাশন ইন্ডাস্ট্রির সমস্ত ধারণা বদলে দেওয়া ট্রান্সজেন্ডার মডেল লি-টি। অলিম্পিকের ইতিহাসে এই প্রথমবারের মত কোনও ট্রান্সজেন্ডার মডেল মঞ্চ মাতাবেন।
শতাব্দী প্রাচীন এই ক্রীড়া আয়োজনে একটি বিশেষ গুরুত্বপূর্ণ বিষয় হলো অলিম্পিক মশাল। এই মশাল বহন করা অনেক সম্মানের এবং সম্মানীয় বিখ্যাত ব্যক্তিবর্গই সাধারণত এই মশাল বহন করেন। তবে এবার কে বহন করতে যাচ্ছেন এই মশাল? আয়োজক কমিটি সেই নামটিও পর্যন্ত গোপন রেখেছে। তবে বিষয়টি অনুমান করা হয়তো খুব কঠিন নয়। কারণ ব্রাজিল হলো ফুটবলের মহানায়ক কিংবদন্তি পেলের দেশ। জানা গেছে, মশাল জ্বালিয়ে রিও অলিম্পিকের যাত্রা শুরু করানোর অনুরোধ পেয়েছেন পেলে। তবে উদ্বোধনের আগেই জানাবেন তার সিদ্ধান্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্বস্তি আর উৎকণ্ঠা ছাপিয়ে সাম্বা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ