Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়ার ভয়ে ইউক্রেনকে প্রত্যাখ্যান

শান্তির জন্য আলোচনা চায় যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

ব্রিটেনে প্রশিক্ষিত ৩ শতাধিক ইউক্রেনীয় সেনা জাপোরোজিয়াতে গিয়েছে
ইউক্রেনে যুদ্ধ করতে গিয়ে আরেক ব্রিটিশ নাগরিকের মৃত্যু
পুতিনকে প্রশংসায় ভাসালেন এরদোগান
রাশিয়ান সৈন্যরা ডিনিপারের বাম তীরে অবস্থান নিচ্ছে
জাপোরোজিয়াতে ইউক্রেনের ১ হাজারের বেশি বিদেশী ভাড়াটে যোদ্ধা নিহত
কিয়েভ এবং মার্কিন কংগ্রেসের সদস্যদের একটি দ্বিদলীয় গোষ্ঠীর অনুরোধ সত্তে¡ও বাইডেন প্রশাসন ইউক্রেনকে উন্নত ড্রোন দিতে রাজি হয়নি। এটি ওয়াশিংটন ইউক্রেনের প্রতিরক্ষার জন্য যে ধরণের অস্ত্র সরবরাহ করতে ইচ্ছুক তার সীমার প্রতিফলন।

এই সিদ্ধান্ত ইউক্রেনকে সেই ধরনের উন্নত অস্ত্রশস্ত্র থেকে বঞ্চিত করেছে যা কিয়েভ কয়েক মাস ধরে অনুরোধ করে আসছে। পেন্টাগন এই উদ্বেগের ভিত্তিতে অনুরোধ প্রত্যাখ্যান করেছে যে, গ্রে ঈগল এমকিউ-১সি ড্রোন সরবরাহ করা সংঘর্ষকে আরও বাড়িয়ে তুলতে পারে এবং মস্কোকে সংকেত দিতে পারে, যে মার্কিন যুক্তরাষ্ট্র এমন অস্ত্র সরবরাহ করছে যা রাশিয়ার অভ্যন্তরে অবস্থানগুলোতে হামলা চালাতে পারে। মার্কিন কর্মকর্তারা এবং সিদ্ধান্তের সাথে পরিচিত অন্যান্য ব্যক্তিরা এ তথ্য জানিয়েছেন।

রাশিয়া বনাম ইউক্রেনের গত ৮ মাসের সংঘর্ষে বিপুল ক্ষয়ক্ষতি হয়েছে দু’দেশের। বিশ্বজুড়ে বেড়েছে রাজনৈতিক ও অর্থনৈতিক অস্থিরতা। কোন দেশের পক্ষ নেয়া হবে, এ নিয়ে কার্যত দুভাগে বিভক্ত অন্যান্য দেশগুলি। বেড়েছে পরমাণু যুদ্ধের আশঙ্কাও। বিশ্বব্যাপী অর্থনীতিতেও আঁচ পড়েছে যুদ্ধের। কিয়েভকে উস্কানি দিতে ইউক্রেনের পাশে দাঁড়িয়েছে আমেরিকা ও ইউরোপের বহু দেশ। অস্ত্র ও আর্থিকভাবে যুদ্ধবিধস্ত দেশটিকে সাহায্য করছে তারা। ওয়াকিবহাল মহল বলছে, এর ফলে সে দেশগুলির অর্থনীতিতে ব্যাপক প্রভাব পড়েছে। বিশেষ করে এই সহায়তা নিয়ে আমেরিকার অন্দরেই চরম অসন্তোষ তৈরি হয়েছে।

এমনিতেই মুদ্রাস্ফিতীতে জেরবার বাইডেনের দেশ। এমতবস্থায় ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে অতিরিক্ত অর্থসাহায্য বন্ধের পক্ষেই সওয়াল করছেন সে দেশের বহু জনপ্রতিনিধি। এ পরিস্থিতিতে ওয়াশিংটন পোস্টে প্রকাশিত খবরটি বেশ তাৎপর্যপূর্ণ। তবে এবিষয়ে আমেরিকার সাফাই একেবারে অন্যরকম। তাদের তরফে বলা হচ্ছে, ইউক্রেন আলোচনা দরজা বন্ধ করে রাখার ফলে আন্তর্জাতিকস্তরে নেতিবাচক প্রভাব পড়ছে। ইউক্রেনের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। তাই আমেরিকার পরামর্শ, রাশিয়ার জন্য আলোচনার দরজা খোলা রাখুক কিয়েভ।

‘এটি ইউক্রেনীয়দের উপর নির্ভর করে। কিয়েভের ছাড় দেয়ার বিষয়ে আমাদের কিছু বলার নেই। আমি মনে করি, আলোচনার প্রেক্ষাপট হল যে, তারা খেরসন দখল করতে পারে কিনা,’ তিনি বলেন, ‘আমরা তাদের বলব না তাদের কি করতে হবে,’ মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘ মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেন যা চায় তা সবসময় করে না এবং ইউক্রেনের উপর একটি নো-ফ্লাই জোন স্থাপন করতে ও তাদেরকে দীর্ঘ পাল্লার হিমারস মাল্টিপল রকেট লঞ্চার সরবরাহ করতে অস্বীকার করেছে।’

মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনে সহায়তা অব্যাহত রাখার পরিকল্পনা করছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘এটাই আমার প্রত্যাশা। আমরা ইউক্রেনকে একটি বø্যাঙ্ক চেক দেইনি। ইউক্রেন অনেক কিছু চায় যা আমরা করিনি। আমাকে জিজ্ঞাসা করা হয়েছিল যে, আমরা ইউক্রেনের আকাশের নিরাপত্তা দেয়ার জন্য আমেরিকান বিমান সরবরাহ করব কিনা। যেমন আমি বলেছিলাম না, আমরা তা করব না। যে। আমরা যুদ্ধবিমান নিয়ে রাশিয়ার সাথে সরাসরি তৃতীয় বিশ্বযুদ্ধে নামতে পারব না,’ তিনি বলেন।

তিনি আরও জোর দিয়েছিলেন যে, ওয়াশিংটন ৯৬৫ কিলোমিটারের বেশি পাল্লার রকেট সহ হিমারস সিস্টেম সরবরাহ করবে না। তিনি বলেন, ‘আমরা রাশিয়ার ভ‚খÐে বোমাবর্ষণ শুরু করার জন্য তাদের সমর্থন দিচ্ছি না। তবে আমরা কি তাদের আত্মরক্ষা করার সমস্ত যৌক্তিক ক্ষমতা প্রদান করব? হ্যাঁ। আমরা নিশ্চিত করতে চাই যে তারা আত্মরক্ষা করতে সক্ষম। তবে অনেক কিছু ঝুঁকিতে রয়েছে,’ বাইডেন যোগ করেন। তবে তিনি সন্দেহ প্রকাশ করেন, রিপাবলিকানরা প্রতিনিধি পরিষদে নিয়ন্ত্রণ জিতলে ইউক্রেনে অস্ত্র সরবরাহের জন্য তহবিল বরাদ্দ করতে অস্বীকার করবে।

ব্রিটেনে প্রশিক্ষিত ৩ শতাধিক ইউক্রেনীয় সেনা জাপোরোজিয়াতে গিয়েছে : উই আর টুগেদার উইথ রাশিয়া আন্দোলনের চেয়ারম্যান ভøাদিমির রোগভ বুধবার জেভেজদা টিভি চ্যানেলকে বলেছেন, ব্রিটেনে প্রশিক্ষণপ্রাপ্ত প্রায় ৩০০ ইউক্রেনীয় সেনা জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দখলে পুণরায় চেষ্টা করার জন্য সম্প্রতি জাপোরোজিয়া শহরে এসেছে।

‘আমি ইতিমধ্যেই বলেছি যে ইউক্রেনীয় সেনাবাহিনীর তথাকথিত অভিজাত বিশেষ-অপস ফোর্সের অন্তর্গত ৪৫০ জনেরও বেশি লোক ছিল, যারা ভলনোঅ্যান্ড্রেয়েভকা (জাপোরোজিয়া অঞ্চলের একটি জনবহুল এলাকা) এর আশেপাশে প্রশিক্ষণ নিচ্ছিল। তাদের সাথে প্রায় ৩০০ জন নতুন আগমনকারী যোগদান করেছে এবং বর্তমানে তারা সবাই ক্রমাগত নিপার নদী পার হওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে,’ তিনি বলেন। পশ্চিমে প্রশিক্ষণপ্রাপ্ত প্রায় ৭ হাজার ইউক্রেনীয় সৈন্যকে সম্প্রতি জাপোরোজিয়া ফ্রন্টে মোতায়েন করা হয়েছে, রোগভ বলেছেন। এর আগে সোমবার তিনি জানিয়েছিলেন যে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভøাদিমির জেলেনস্কি তার সমস্ত বাহিনীকে মজুদের কথা চিন্তা না করেই যুদ্ধে পাঠাতে প্রস্তুত এবং প্রায় ১৩ হাজার পুরুষ সেনা যারা পশ্চিমা প্রশিক্ষণ গ্রাউন্ডে প্রশিক্ষণের পরে ফিরে এসেছিলেন, প্রাথমিকভাবে ব্রিটেন এবং পোল্যান্ডে, তাদের পাঠানো হয়নি। লভভের কাছে একটি দ্বিতীয়, তথাকথিত রিজার্ভ কর্পস গঠন করে অবিলম্বে খেরসন এবং জাপোরোজিয়া অঞ্চলে পাঠানো হয়েছিল।

‘আমি উল্লেখ করতে চাই যে, এই ১৩ হাজার সেনার সবাইকে জাপোরোজিয়াতে পাঠানো হয়নি। এটি সেই দল যারা প্রশিক্ষণ নিয়েছিল এবং লভোভে দ্বিতীয় রিজার্ভ কর্পস গঠন করার কথা ছিল কিন্তু তাদের আক্ষরিক অর্থে মৃত্যুর মুখে ফেলে দেয়া হয়েছিল। ১৩ হাজারের মধ্যে প্রায় অর্ধেক: ৭ হাজার সেনা জাপোরোজিয়াতে কাছে পাঠানো হয়েছে। বাকি ৬ হাজার সেনা খেরসন ফ্রন্টে পাঠানো হয়েছে,’ রাজনীতিবিদ বলেছিলেন।

ইউক্রেনে যুদ্ধ করতে গিয়ে আরেক ব্রিটিশ নাগরিকের মৃত্যু : ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে লড়াই করতে যেয়ে সাইমন লিংগার্ড নামের আরেক ব্রিটিশ নাগরিক নিহত হয়েছেন। তাকে ভাড়াটে যোদ্ধা হিসাবে যুদ্ধে নিয়োগ করেছিল কিয়েভ। লিংগার্ডের পরিবারের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে স্কাই নিউজ।

ব্রিটিশ টেলিভিশন নিউজ চ্যানেল জানিয়েছে যে, লিংগার্ডের পরিবার, যিনি ৭ নভেম্বর মারা গেছেন, তার অন্ত্যেষ্টিক্রিয়া আয়োজনের জন্য একটি অর্থসংগ্রহের প্রচারণা শুরু করেছে। স্কাই নিউজ বলছে যে, ধারণা করা হচ্ছে লিংগার্ড হচ্ছেন তৃতীয় ব্রিটিশ নাগরিক যিনি এখনও পর্যন্ত সংঘর্ষে মারা গেছেন। গত ১ নভেম্বর, রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু বলেছেন যে, গত দুই সপ্তাহে বিশেষ সামরিক অভিযানের এলাকায় প্রায় ২০০ বিদেশী ভাড়াটে নিহত হয়েছে।

পুতিনকে প্রশংসায় ভাসালেন এরদোগান : তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান গতকাল তার রুশ সমকক্ষ ভøাদিমির পুতিনের সাথে যে উচ্চ আত্মবিশ্বাস উপভোগ করছেন তার প্রশংসা করেছেন।
এরদোগান বলেন, ‘আমি আগেই বলেছি, এটি একটি নেতাদের নীতি। আমরা পুতিনের সাথে এর গুরুত্ব উপলব্ধি করেছি। এবং আমরা যে আত্মবিশ্বাস শেয়ার করি তা ছাড়া আমরা এটি অর্জন করতে পারতাম না। পারস্পরিক শ্রদ্ধা আমাদের এই পদক্ষেপ নিতে অনুপ্রাণিত করেছিল, এবং এটি হল এখন পর্যন্ত কীভাবে জিনিসগুলি কাজ করেছে তারই প্রমাণ। আমরা পারমাণবিক শক্তির বিষয়ে সংহতি রয়েছি - এবং সম্ভবত আমরা সিনোপ-এ একটি পারমাণবিক পদক্ষেপ নেব (যেখানে তুরস্কের দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মিত হবে) এবং প্রতিরক্ষা শিল্পে আমরা যে পদক্ষেপগুলি করেছি তাও অবদান রাখে পারস্পরিক শ্রদ্ধার জন্য। আমরা সফলভাবে সেগুলি বাস্তবায়ন করেছি এবং আমরা আরও এগিয়ে যাব।’ শস্য চুক্তি বাড়ানো যেতে পারে কিনা সে বিষয়ে মন্তব্যের অনুরোধের জবাবে উজবেকিস্তানে উড়ে যাওয়ার আগে এরদোগান এসব কথা বলেছিলেন।

রাশিয়ান সৈন্যরা ডিনিপারের বাম তীরে অবস্থান নিচ্ছে : রাশিয়ান সৈন্যরা ডিনিপার নদীর বাম তীরে যাওয়ার অনুমোদিত পরিকল্পনার সাথে কাজ করছে। এটি হচ্ছে কঠোরভাবে অনুশীলন করা একটি কৌশল, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ গতকাল রিপোর্ট করেছেন। ‘নিকোলায়েভ-ক্রিভোই রোগ নির্দেশনায়, রাশিয়ান গ্রæপ অফ ফোর্সের ইউনিটগুলি অনুমোদিত পরিকল্পনার সাথে কঠোরভাবে কাজ করছে। তারা ডিনিপার নদীর বাম তীরে প্রস্তুত অবস্থানে যাওয়ার জন্য একটি কৌশল চালাচ্ছে,’ মুখপাত্র বলেছেন।

৯ নভেম্বর, রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু ইউক্রেন আর্মির ইন্টিগ্রেটেড গ্রæপ অফ ফোর্সের কমান্ডার জেনারেল সের্গেই সুরোভিকিনকে ডিনিপার নদীর পিছনে সৈন্য সরানো শুরু করার নির্দেশ দেন। ওই এলাকার অপারেশনাল পরিস্থিতি নিয়ে প্রতিরক্ষা প্রধানের কাছে সুরভিকিনের রিপোর্টের পর এই সিদ্ধান্ত নেয়া হয়েছিল। কমান্ডার বলেছিলেন যে, ডিনিপার নদীর বাধা সীমান্ত বরাবর প্রতিরক্ষা ছিল সেই দিকে অভিযানের সবচেয়ে অনুক‚ল বিকল্প।

জাপোরোজিয়াতে ইউক্রেনের ১ হাজারের বেশি বিদেশী ভাড়াটে যোদ্ধা নিহত : রাশিয়ার বিমান ও আর্টিলারি স্ট্রাইক ইতিমধ্যে জাপোরোজিয়া শহরে অবস্থিত ১ হাজারের বেশি বিদেশী জঙ্গিকে নির্ম‚ল করেছে, ‘উই আর টুগেদার উইথ রাশিয়া’ রাশিয়া আন্দোলনের চেয়ারম্যান ভ্লাদিমির রোগভ গতকাল বলেছেন। তিনি সলোভিয়েভ লাইভ টিভি চ্যানেলকে বলেন, ‘রাশিয়ার মহাকাশ বাহিনী এবং জাপোরোজিয়ে শহরে আর্টিলারির হামলায় ১ হাজার জনেরও বেশি লোককে (বিদেশী ভাড়াটে) নির্ম‚ল করা হয়েছে।’

রাজনীতিবিদ আরও উল্লেখ করেছেন যে, ৩৪টি দেশের ভাড়াটে যোদ্ধা কিয়েভের পক্ষে লড়াই করছে। তাদের মধ্যে পোলিশ, জর্জিয়ান, চেচেন, ফরাসি, এমনকি আরবরাও রয়েছে। ‘আরবদের মধ্যে রয়েছে জাভাত আল-নুসরা (রাশিয়ায় নিষিদ্ধ) এবং দায়েশ (ইসলামিক স্টেট সন্ত্রাসী গোষ্ঠীর আরবি নাম, এটিও রাশিয়াও নিষিদ্ধ),’ তিনি ব্যাখ্যা করেছেন। এর আগে, রোগভ বলেছিলেন যে ৭ হাজারেরও বেশি ভাড়াটে সৈন্যরা কিয়েভ-নিয়ন্ত্রিত জাপোরোজিয়া অঞ্চলে অবস্থান করছে যাদের মধ্যে প্রধানত পোলিশ এবং জর্জিয়ানদের পাশাপাশি চেচেন জঙ্গিরা রয়েছে। সূত্র : ওয়াশিংটন পোস্ট, স্কাই নিউজ, তাস. আল-জাজিরা।

 

 



 

Show all comments
  • Md. Usman Ali ১১ নভেম্বর, ২০২২, ৯:৩৭ এএম says : 0
    চেচনিয়ার প্রেসিডেন্ট রমজান কাদিরভ হচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সবচেয়ে ঘনিষ্ঠ এবং বিশ্বস্ত বন্ধু।
    Total Reply(0) Reply
  • Bishnu Pada Mukherjee ১১ নভেম্বর, ২০২২, ৯:৩৭ এএম says : 0
    যুদ্ধ কৌশলের উপর যুদ্ধের জয় পরাজয় নির্ভর করে।
    Total Reply(0) Reply
  • Ismail Raju II ১১ নভেম্বর, ২০২২, ৯:৩৬ এএম says : 0
    ইউক্রেনে কপালে খারাপি আছে
    Total Reply(0) Reply
  • Al Amin Khan ১১ নভেম্বর, ২০২২, ৯:৩৬ এএম says : 0
    রাশিয়াকে স্বাগত। ভাই যুদ্ধটা বন্ধ কর
    Total Reply(0) Reply
  • রফিকুল ইসলাম ভূইঁয়া ১২ নভেম্বর, ২০২২, ৩:২৪ এএম says : 0
    রাশিয়া না হয়ে যদি ছোট কোন মুসলিম দেশ হলে এতো দিনে আমেরিকা ওরে বারোটা বাজিয়ে দিতো । আর মুসলিম বিদ্বেষী দেশগুলো ছাগলের বাচ্চার মতো হুড় মার করতো ।
    Total Reply(0) Reply
  • গোলাম মোস্তফা ১১ নভেম্বর, ২০২২, ৯:৩১ এএম says : 0
    অসংলগ্ন শব্দ বিন্যাস। ভাষান্তরের ন্যূনতম মান বজায় রাখা হয়নি। সাংবাদিকতার দৈন্য দশা দেখে দূঃখ হয়।
    Total Reply(0) Reply
  • কানন ১৬ নভেম্বর, ২০২২, ১১:১৯ পিএম says : 0
    গুগোল ট্রানসেল্ট করে নিউজ তৈরী করলে আরকি সংবাদের আগা গোরা বুঝা যায়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ