Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্রিটেনে প্রশিক্ষিত ৩ শতাধিক ইউক্রেনীয় সেনা জাপোরোজিয়াতে গিয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২২, ১২:০৪ পিএম

উই আর টুগেদার উইথ রাশিয়া আন্দোলনের চেয়ারম্যান ভ্লাদিমির রোগভ বুধবার জেভেজদা টিভি চ্যানেলকে বলেছেন, ব্রিটেনে প্রশিক্ষণপ্রাপ্ত প্রায় ৩০০ ইউক্রেনীয় সেনা জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দখলে পুণরায় চেষ্টা করার জন্য সম্প্রতি জাপোরোজিয়া শহরে এসেছে।

‘আমি ইতিমধ্যেই বলেছি যে ইউক্রেনীয় সেনাবাহিনীর তথাকথিত অভিজাত বিশেষ-অপস ফোর্সের অন্তর্গত ৪৫০ জনেরও বেশি লোক ছিল, যারা ভলনোঅ্যান্ড্রেয়েভকা (জাপোরোজিয়া অঞ্চলের একটি জনবহুল এলাকা) এর আশেপাশে প্রশিক্ষণ নিচ্ছিল। তাদের সাথে প্রায় ৩০০ জন নতুন আগমনকারী যোগদান করেছে এবং বর্তমানে তারা সবাই ক্রমাগত নিপার নদী পার হওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে,’ তিনি বলেন। পশ্চিমে প্রশিক্ষণপ্রাপ্ত প্রায় ৭ হাজার ইউক্রেনীয় সৈন্যকে সম্প্রতি জাপোরোজিয়া ফ্রন্টে মোতায়েন করা হয়েছে, রোগভ বলেছেন।

এর আগে সোমবার তিনি জানিয়েছিলেন যে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি তার সমস্ত বাহিনীকে মজুদের কথা চিন্তা না করেই যুদ্ধে পাঠাতে প্রস্তুত এবং প্রায় ১৩ হাজার পুরুষ সেনা যারা পশ্চিমা প্রশিক্ষণ গ্রাউন্ডে প্রশিক্ষণের পরে ফিরে এসেছিলেন, প্রাথমিকভাবে ব্রিটেন এবং পোল্যান্ডে, তাদের পাঠানো হয়নি। লভভের কাছে একটি দ্বিতীয়, তথাকথিত রিজার্ভ কর্পস গঠন করে অবিলম্বে খেরসন এবং জাপোরোজিয়া অঞ্চলে পাঠানো হয়েছিল।

‘আমি উল্লেখ করতে চাই যে, এই ১৩ হাজার সেনার সবাইকে জাপোরোজিয়াতে পাঠানো হয়নি। এটি সেই দল যারা প্রশিক্ষণ নিয়েছিল এবং লভোভে দ্বিতীয় রিজার্ভ কর্পস গঠন করার কথা ছিল কিন্তু তাদের আক্ষরিক অর্থে মৃত্যুর মুখে ফেলে দেয়া হয়েছিল। ১৩ হাজারের মধ্যে প্রায় অর্ধেক: ৭ হাজার সেনা জাপোরোজিয়াতে কাছে পাঠানো হয়েছে। বাকি ৬ হাজার সেনা খেরসন ফ্রন্টে পাঠানো হয়েছে,’ রাজনীতিবিদ বলেছিলেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ