Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনে অস্ত্র সরবরাহ বাড়াচ্ছে যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২২, ১০:১৭ এএম

দুই সপ্তাহ ধরে রাশিয়ার সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে ইউক্রেন। এমন পরিস্থিতিতে ইউক্রেনের জন্য অস্ত্রের সরবরাহ বাড়াচ্ছে যুক্তরাজ্য। ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস এ তথ্য জানিয়েছেন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
ব্রিটিশ পার্লামেন্টে ওয়ালেস বলেন, যুক্তরাজ্য এরই মধ্যে ইউক্রেনে ২০০০ ‘নেক্সট-জেনারেশন’ হালকা ট্যাংক-বিধ্বংসী অস্ত্র পাঠিয়েছে ও এই সংখ্যা এখন তিন হাজার ছয়শর বেশিতে উন্নীত করা হচ্ছে।
তিনি আরও বলেন, ইউক্রেনকে ‘জ্যাভেলিন’ ট্যাংক-বিধ্বংসী অস্ত্রের একটি ছোট চালান দেওয়া হচ্ছে। তাছাড়া ‘স্টারস্ট্রিক’ নামের সারফেস-টু-এয়ার ক্ষেপণাস্ত্র পাঠানোর সম্ভাবনা খতিয়ে দেখা হচ্ছে। যুক্তরাজ্য হালকা অস্ত্র ও অন্যান্য সরঞ্জামও পাঠিয়েছে বলেও জানান ওয়ালেস।
দুই সপ্তাহ ধরে ইউক্রেনে সংঘাত চলছে। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা চালায় রাশিয়া। হামলা-সংঘাতে ইউক্রেনে বহু বেসামরিক প্রাণ হারিয়েছেন। এদিকে রাশিয়ার ‘গণহত্যা’র সমালোচনা করেছেন ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কি। এ বিষয়ে এক আবেগপ্রবণ বিবৃতি প্রকাশ করেছেন তিনি।
ইউক্রেনে রাশিয়ার বোমা হামলায় নিহত তিন শিশুর কথা উল্লেখ করেছেন তিনি। এক বিবৃতিতে ওলেনা জেলেনস্কি বলেন, ইউক্রেন শান্তি চায়। কিন্তু নিজেদের সীমান্ত এবং দেশকে রক্ষায় তাদের জবাব দিতে হয়েছে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ