Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

রাশিয়ার সঙ্গে শিগগিরই বৈঠকের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র অদূর ভবিষ্যতে পরমাণু অস্ত্র হ্রাস করার জন্য করা ‘নিউ স্টার্ট’ চুক্তি বাস্তবায়নের বিষয়ে দ্বিপাক্ষিক বৈঠকে সম্মত হয়েছে। ‘আমরা সম্মত হয়েছি যে, বিবিসি (বাইল্যাটারাল কনসালটেটিভ কমিশন) নিউ স্টার্ট চুক্তির শর্তাবলীর অধীনে অদূর ভবিষ্যতে মিলিত হবে,’ তিনি বলেন, ‘এটি এ চুক্তির অধীনে চুক্তি বাস্তবায়নের সমস্যাগুলি নিয়ে আলোচনা করার জন্য এটি দ্বিপাক্ষিক প্রক্রিয়া।’ ‘বিসিসির কাজটি গোপনীয়, তবে আমরা একটি গঠনমূলক অধিবেশন আশা করি,’ মুখপাত্র যোগ করেছেন।

মুখপাত্র আলোচনার তারিখ এবং সম্ভাব্য স্থান সম্পর্কে বিস্তারিত বলেননি, এবং ব্লুমবার্গ দ্বারা পূর্বে জানানো হয়েছিল যে, এটি আসলেই মিশরের রাজধানী কায়রোতে হবে। একই সময়ে, মুখপাত্র উল্লেখ করেছেন যে, ইউক্রেনের সঙ্কট নিষ্পত্তির বিষয়গুলি আলোচনায় উত্থাপিত হবে না। ‘অবশ্যই, ইউক্রেন ছাড়াই আলোচনা হবে। ইউক্রেন সম্পর্কে সব কিছুই একটি মূল নীতি যা ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের ক্ষেত্রে প্রযোজ্য,’ প্রাইস যোগ করেছেন। মার্কিন কূটনীতিক নিশ্চিত করেছেন যে আসন্ন আলোচনা ‘নিউ স্টার্ট’ চুক্তির অধীনে পরিদর্শন পুনরায় শুরু করার উপর দৃষ্টি নিবদ্ধ করবে। কৌশলগত আক্রমণাত্মক অস্ত্রের আরও হ্রাস এবং সীমাবদ্ধতার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়ান ফেডারেশনের মধ্যে চুক্তিটি ২০১০ সালে স্বাক্ষরিত হয়েছিল এবং ৫ ফেব্রুয়ারী, ২০১১ সালে কার্যকর হয়েছিল। নথিতে উল্লেখ করা হয়েছে যে, সাত বছর এটি কার্যকর হওয়ার পরে কোন পক্ষের কাছেই মোট ৭০০টি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম), সাবমেরিন-লঞ্চড ব্যালিস্টিক মিসাইল (এনএলবিএম) এবং কৌশলগত বোমারু বিমান, সেইসাথে মোতায়েন করা আইসিবিএমগুলিতে ১,৫৫০টির বেশি ওয়ারহেড থাকা উচিত নয়।
২০২১ সালের ফেব্রুয়ারিতে, মস্কো এবং ওয়াশিংটন চুক্তিটির মেয়াদ বাড়িয়েছে, রাশিয়ান কর্তৃপক্ষ কর্তৃক নিরস্ত্রীকরণের ক্ষেত্রে এটি ‘সোনালী মান’ হিসাবে বর্ণনা করা হয়েছে, সম্ভাব্য দীর্ঘতম মেয়াদের জন্য পাঁচ বছরের জন্য। বর্তমান মার্কিন প্রশাসন বারবার ইঙ্গিত দিয়েছে যে তারা নিউ স্টার্টকে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দলিল হিসাবে বিবেচনা করে এবং এটিকে যথাস্থানে রাখতে চায়। সূত্র : তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন

১৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ