Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মস্কোর সাথে আলোচনার কথা স্বীকার ওয়াশিংটনের

রাশিয়ার সাথে ভুল বোঝাবুঝি কমাতে যুক্তরাষ্ট্রের নরম সুর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

ইউক্রেন-রাশিয়া যুদ্ধে সম্ভাব্য বিপর্যয় এড়াতে অবশেষে রাশিয়ার প্রতি সুর নরম করেছে যুক্তরাষ্ট্র। এবং আনুষ্ঠানিকভাবে না হলেও ইউক্রেনের ওপর থেকে কৌশলে ধীরে ধীরে অবাধ সমর্থন হ্রাস করছে হোয়াইট হাউস। বৃহত্তর যুদ্ধের ঝুঁকি কমানোর লক্ষ্যে সিনিয়র রুশ কর্মকর্তাদের সাথে গোপন আলোচনায় নিযুক্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। মস্কো-ওয়াশিংটন যোগাযোগের মাধ্যম উন্মুক্ত রয়েছে বলেও জানিয়েছেন তিনি। সোমবার নিউ ইয়র্কের ইকোনমিক ক্লাবের এক অনুষ্ঠানে বক্তৃতাকালে সুলিভান বলেন, ‘আমাদের কাছে রাশিয়ান ফেডারেশনের সাথে সিনিয়র লেভেলে যোগাযোগ করার চ্যানেল আছে। আমরা এটি করেছি, যখন সম্ভাব্য ভুল বোঝাবুঝিগুলো পরিষ্কার করার এবং ঝুঁকি কমানোর ও পারমাণবিক অস্ত্রের সম্ভাব্য ব্যবহারের মতো বিপর্যয়ের সম্ভাবনা কমানোর চেষ্টা করার প্রয়োজন হয়েছে।’

সুলিভান বলেছেন যে, যুক্তরাষ্ট্রের স্বার্থেই ক্রেমলিনের সাথে যোগাযোগ রক্ষা করা হয়েছে। রাশিয়ার পারমাণবিক হুমকি ঠেকাতে রাশিয়ার সাথে আলোচনার নেতৃত্ব দিচ্ছেন তিনি, এমন দাবিগুলোর সত্যতা স্বীকার করে এসব কথা জানান সুলিভান। ওয়াশিংটন-মস্কো আলোচনা সম্পর্কে অবহিত এবং নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র সোমবার জানায়, এখনও দু’পক্ষের মধ্যে আলোচনা চলছে। রাশিয়ার সঙ্গে আলোচনার ব্যাপারে যাতে কিয়েভকে খোলামেলা মনোভাব প্রকাশ করার জন্য বলছেন মার্কিন কর্মকর্তারা। এছাড়া, ভøাদিমির পুতিন ক্ষমতায় থাকা পর্যন্ত যুদ্ধের সমাপ্তি নিয়ে কোনো আলোচনা হবে না বলে ইউক্রেন যেভাবে গলা চড়িয়ে আসছে, তা প্রকাশ্যে না করার জন্য দেশটিকে চাপ দিচ্ছেন তারা।

আরেক মার্কিন সংবাদপত্র দ্য গার্ডিয়ান জানিয়েছে যে, ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর থেকে প্রথমবারের মতো পারমাণবিক অস্ত্র নিয়েও কৌশলগত আলোচনা করছে রাশিয়া ও যুক্তরাষ্ট্র। ইউক্রেনের সম্পৃক্ততা ছাড়া এটি সম্পর্কে কূটনৈতিক পদক্ষেপ না নেওয়ার বিষয়ে হোয়াইট হাউস সতর্কতা অবলম্ব করলেও মার্কিন মুখপাত্র কারিন জিন-পিয়েরে সাংবাদিকদের বলেন, ‘আমরা যুক্তরাষ্ট্রের উদ্বেগের বিষয়ে উচ্চ পর্যায়ে সরাসরি কথা বলার অধিকার সংরক্ষণ করি। গত কয়েক মাস ধরে এটি ঘটেছে’। যদিও পিয়েরে বলেছেন যে, ইউক্রেনের জন্য মার্কিন সমর্থন অটল এবং অটুট থাকবে, তিনি এও বলেছেন, ‹আমাদের কথোপকথন শুধুমাত্র ঝুঁকি হ্রাস এবং যুক্তরাষ্ট্র-রাশিয়া সম্পর্কের উপর দৃষ্টি নিবদ্ধ করেছে’। সূত্র : রয়টার্স, দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ