Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

এই পাকিস্তানই বেশি পছন্দ হেইডেনের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

বিশ্ব ক্রিকেটে অনেক আগে থেকেই ‘আনপ্রেডিক্টেবল’ তকমা সেঁটে আছে পাকিস্তানের গায়ে। অবিশ্বাস্য সব ঘটনার জন্ম দিয়ে আসছে তারা। ব্যতিক্রম ঘটেনি চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপেও। বাদ পড়ার মুখ থেকে পৌঁছে গেছে সেমি-ফাইনালে। যা দেখে পাকিস্তান ক্রিকেটের অনিশ্চয়তা সম্পর্কে এবার সামনে থেকে পরিষ্কার ধারণা পেয়েছেন দলটির মেন্টর ম্যাথু হেইডেন।
চিরপ্রতিদ্ব›দ্বী ভারতের বিপক্ষে হেরে বিশ্বকাপে যাত্রা শুরুর পরের ম্যাচে জিম্বাবুয়ের কাছেও হেরে বাদ পড়ার দ্বারপ্রান্তে পৌঁছে যায় পাকিস্তান। সেখান থেকে সেমি-ফাইনালে খেলার কথা চিন্তা করাও কঠিন ছিল তাদের জন্য। কারণ, বাকি তিন ম্যাচে জয়ের পাশাপাশি অন্য দলগুলোর ফলও আসতে হতো তাদের পক্ষে। ঠিক সেভাবেই হয়েছে সবকিছু। পাকিস্তান জিতেছে নিজেদের পরের তিন ম্যাচ। দক্ষিণ আফ্রিকা হেরে গেছে নেদারল্যান্ডসের কাছে। শুরুতে আশা জাগানো জিম্বাবুয়েও তাদের শেষ তিন ম্যাচ হেরে সহজ করে দিয়েছে পাকিস্তানের সেমি-ফাইনালের পথ।
অ্যাডিলেইডে গত রোববার সুযোগ ছিল বাংলাদেশ-পাকিস্তান দুই দলের সামনেই। যারা জিতবে তারাই যাবে শেষ চারে- এমন সমীকরণের ম্যাচে সহজ জয় তুলে নেয় বাবর আজমের দল। সেদিনই পাকিস্তান ক্রিকেটের অনিশ্চয়তা ভরা দিকটি ভালোভাবে বুঝতে পেরেছেন দলের অস্ট্রেলিয়ান মেন্টর হেইডেন। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে আজ প্রথম সেমি-ফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে পাকিস্তান। বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে খেলা। তার আগের দিন গতকাল সংবাদ সম্মেলনে হেইডেন বললেন, তার দলের এখন পর্যন্ত বিশ্বকাপ যাত্রায় দারুণ রোমাঞ্চিত তিনি, ‘সবশেষ ম্যাচের দিন ডাগ আউটে শাদাব খান খুব গুরুত্বপূর্ণ একটি কথা বলেছিল। সে আমাকে বলল, “পাকিস্তান ক্রিকেটে স্বাগতম”। এর মানে হলো, (এখানে) যেকোনো দিন যেকোনো কিছু হতে পারে। সেদিন নেদারল্যান্ডস যখন দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দিল, টুর্নামেন্টে আমাদের জন্য সেটি অনেক বড় মুহ‚র্ত ছিল। পাকিস্তানে ঘুম থেকে উঠে এই ফল দেখার প্রার্থনা করেছিল অনেক মানুষ। ২৩ কোটি মানুষ ভুল হতে পারে না। ফলে, আমাদের দলের মধ্যেও একটি ইতিবাচক শক্তি অনুভ‚ত হচ্ছিল। আর তাতেই বাংলাদেশের বিপক্ষে ম্যাচে সবাই অনেক বেশি আত্মবিশ্বাসী হয়ে উঠেছিল।’
সংযুক্ত আরব আমিরাত ও ওমানে বিশ্বকাপের গত আসরে ভারতকে হারিয়ে যাত্রা শুরু করেছিল পাকিস্তান। পরে সুপার টুয়েলভের সব ম্যাচ জিতেই সেমিতে যায় তারা। কিন্তু ফাইনালে ওঠার লড়াইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে শেষ হয় তাদের পথচলা। সেখানে এবার শেষ চারে উঠতেই কঠিন পথ পাড়ি দিতে হয়েছে পাকিস্তানকে। তবে তাতে চিন্তার কিছু দেখছেন না হেইডেন। রোলার কোস্টার যাত্রাটা বরং উপভোগ করেছেন অস্ট্রেলিয়ান গ্রেট, ‘অসাধারণ অভিজ্ঞতা। হ্যাঁ, যাত্রাটা রোলার কোস্টারের মতো। তবে আমার মনে হয় না অন্য কোনোভাবে এটা আমি চাইতাম। কারণ, গত বিশ্বকাপে আমরা (সুপার টুয়েলভে) অপরাজিত ছিলাম এবং সেমি-ফাইনালে অস্ট্রেলিয়া আমাদের হারিয়ে দেয়। তো পাকিস্তানের জন্য খুবই গুরুত্বপ‚র্ণ এটি।’

 

 

 



 

Show all comments
  • .......................... ৯ নভেম্বর, ২০২২, ১০:১৬ এএম says : 0
    আমি ম্যাথিউ হেইডেন পছন্দ করি, বাংলাদেশের কোচ হিসাবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ