Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতিসংঘের সম্মেলনের মঞ্চ ছেড়ে আচমকা বিদায় সুনাকের, শুরু সমালোচনা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২২, ৩:৩৯ পিএম

জাতিসংঘ আয়োজিত জলবায়ু পরিবর্তন সম্মেলনের মঞ্চ ছেড়ে আচমকাই চলে যান ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। বন সংরক্ষণ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হওয়ার সময়েই হঠাৎ চলে যান সুনাক। কেন তিনি সম্মেলন থেকে চলে গেলেন, তার কোনও উত্তর পাওয়া যায়নি। ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তর থেকেও গোটা ঘটনা প্রসঙ্গে কিছুই জানানো হয়নি। মঞ্চে আর ফিরেও আসেননি সুনাক। মঞ্চ ছেড়ে তার বেরিয়ে যাওয়ার ভিডিওটিও ছড়িয়ে পড়েছে।

ইংল্যান্ডের একটি সংস্থার ডিরেক্টর লিও হিকম্যান এই ভিডিওটি টুইট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, মঞ্চে বক্তৃতা দিচ্ছেন একজন। সেই সময়ে হঠাৎ নিজের চেয়ার ছেড়ে উঠে মঞ্চ ছেড়ে নেমে যান ঋষি সুনাক। তারপরেই সম্মেলনের ঘর ছেড়ে দ্রুতগতিতে বেরিয়ে চলে যান। টুইটে লিও বলেছেন, ‘ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক হঠাৎই সম্মেলন ছেড়ে বেরিয়ে গিয়েছেন। বন সংক্রান্ত চুক্তির ঘোষণা করার সময়েই এই ঘটনাটি ঘটেছে।’

কিন্তু একজনের বক্তৃতার মাঝখানে কেন এইভাবে উঠে চলে গেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী? জানা গিয়েছে, মঞ্চে বসে থাকার সময়েই সুনাকের কানের কাছে এসে ফিসফিস করে কিছু কথা বলেন তাঁর এক সঙ্গী। প্রায় মিনিটখানেক ধরে কথা বলেন ওই ব্যক্তি। তবে প্রাথমিকভাবে মঞ্চ ছেড়ে যেতে চাননি সুনাক। অন্য এক সঙ্গী কার্যত জোর করেন ব্রিটিশ প্রধানমন্ত্রীকে। তখনই চলে যাওয়ার সিদ্ধান্ত নেন সুনাক। সম্মেলনে আর ফিরে আসেননি তিনি।

প্রধানমন্ত্রী পদে বসার পরে প্রথমবার আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিয়েছেন ঋষি সুনাক। কিন্তু সম্মেলনে এহেন আচরণ ঘিরে স্বভাবতই প্রশ্ন উঠছে। ডাউনিং স্ট্রিটের সূত্র মারফত জানা গিয়েছে, কোনও বড়সড় ঘটনা নয়। জার্মানি ও দক্ষিণ আফ্রিকার প্রতিনিধিদের সঙ্গে দেখা করার প্রসঙ্গে সিদ্ধান্ত নিতে একটু দেরি হয়ে গিয়েছিল। সেই জন্যই আচমকা বেরিয়ে যেতে হয়েছে প্রধানমন্ত্রীকে। তবে সরকারি ভাবে এই বিষয়ে কিছু বলেনি ডাউনিং স্ট্রিট। প্রসঙ্গত, সম্মেলনের শুরুতেই পরিবেশ রক্ষার্থে গ্লাসগো চুক্তি মেনে চলার বার্তা দিয়েছেন সুনাক। সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ