Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিআরটির ঢাকামুখী দুই লেন চালু

ব্যক্তিগত গাড়ির আগ্রহ বেশি গণপরিবহনের অনীহা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

বহুল আলোচিত বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের টঙ্গী ফায়ার সার্ভিস থেকে উত্তরা হাউজ বিল্ডিং অংশের ঢাকামুখী দুটি লেইন সাধারণ যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হয়েছে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গতকাল রোববার ওই দুই লেইনের উন্মুক্ত করেন। চালু হওয়া এই অংশ দিয়ে আপাতত ঢাকামুখী যানবাহন যাবে। বিআরটির ডেডিকেটেড বাস এলে তখন অন্যান্য যানবাহনের পাশাপাশি বিআরটির বাস চলবে।
গ্রেটার ঢাকা সাসটেইনেবল আরবান ট্রান্সপোর্ট প্রকল্পের (বিআরটি, গাজীপুর-এয়ারপোর্ট) আওতায় প্রায় হাজার কোটি টাকা ব্যয়ে এই উড়াল সড়ক নির্মাণ করা হচ্ছে গাজীপুর থেকে শাহজালাল বিমানবন্দর পর্যন্ত।

এসময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, গাজীপুরে মহাসড়কে দুর্ভোগ কমাতে রাজধানীমুখী ফ্লাইওভারের ২ দশমিক ২ কিলোমিটার দুটি লেন খুলে দেয়া হলো। আগামী জুনের মধ্যে বিআরটির প্রকল্প সম্পূর্ণ খুলে দেয়া সম্ভব হবে। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানজটের ভোগান্তি কমাতে আপাতত আংশিক খুলে দেয়া হল। এ প্রকল্প শেষ হলে দুর্ভোগ কমবে। প্রকল্পটি দৃশ্যমান হতে যাচ্ছে। এই প্রকল্পের নির্মাণকাজ নিয়ে সমালোচনার শেষ ছিল না। যাত্রীদের দুর্ভোগ ছিল অন্তহীন। অনেক যাত্রী বিমানের ফ্লাইটও মিস করেছেন।
সরেজমিন দেখা গেছে, গতকাল রোববার আনুষ্ঠানিক বিআরটি প্রকল্পের ঢাকামুখী দুইটি লেন উন্মুক্তকরণের পর যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হয়। তবে ঢাকামুখী বেশিরভাগ গণপরিবহনকে আগের রাস্তায়ই চলতে দেখা গেছে। অর্থাৎ ফ্লাইওভারের নিচ দিয়েই চলছে। ব্যক্তিগত গাড়ি, প্রাইভেটকার, পিকআপ, মোটরসাইকেলকে নতুন উন্মুক্ত করা ঢাকামুখী দুই লেনে চলতে দেখা গেছে।

স্থানীয়রা জানিয়েছেন, ফ্লাইওভারের উপরের দুই লেন উন্মুক্ত করা হলেও সাধারণ গণপরিবহন বা যাত্রীবাহী বাস যদি ব্যবহার না করে তাহলে কাক্সিক্ষত উপকার পাওয়া যাবে না। নিচের অংশে খানা খন্দ থাকলেও অধিক যাত্রী পাওয়ার আশায় ফ্লাইওভাব ব্যবহার করছে না। আর ফ্লাইওবার ব্যবহার না করলে গাড়ির চাপ ও যানজটের ঘটনা ঘটবেই।

জানা যায়, ২০ দশমিক পাঁচ কিলোমিটার দীর্ঘ সড়কের সাড়ে চার কিলোমিটার থাকবে উড়াল সড়ক। বাকি ১৬ কিলোমিটার বিআরটি লেন মাটির সমতলে নির্মিত হচ্ছে। মাঝে ১৭৫ মিটার দীর্ঘ ১০ লেনের টঙ্গী সেতু রয়েছে। সেতু ও ফ্লাইওভার নির্মাণ করছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। উত্তরা থেকে টঙ্গী রেলগেট পর্যন্ত উড়াল সড়কের দৈর্ঘ্য দুই দশমিক দুই কিলোমিটার। ফ্লাইওভার ও সেতুর দুই লেন যান চলাচলের জন্য খুলে দিতে ঢাকা মহানগর পুলিশ ও গাজীপুর মহানগর পুলিশের মতামত নেয়া হয়। দুই মহানগরের পুলিশ ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করবে। টঙ্গী সেতুর ঢাকামুখী পুরোনো সেতু অপসারণ এবং সেখানে নতুন সেতু নির্মাণের কাজ শুরু হবে। ঢাকা থেকে টঙ্গীমুখী যানবাহনকে পুরোনো সেতু ব্যবহার করতে হবে।

বিআরটি প্রকল্পটি ২০১২ সালে সরকারের অনুমোদন পায়। এ পদ্ধতিতে সড়কের মাঝে দুই লেনে চলবে শুধু বিশেষায়িত বাস। ২০১৬ সালে বিআরটি চালুর পরিকল্পনা ছিল। কিন্তু নির্মাণ কাজ শুরু হয় ২০১৮ সালের জানুয়ারিতে। গত আগস্ট পর্যন্ত প্রকল্পের কাজ এগিয়েছে ৮১ দশমিক ৬৫ শতাংশ। প্রকল্পের ব্যয় বেড়েছে ১০৯ শতাংশ, যা টাকার অঙ্কে ২ হাজার ২২৫ কোটি টাকা। নির্মাণ কাজের কারণে চার বছর চরম দুর্ভোগ চলছে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উত্তরা থেকে জয়দেবপুর অংশে। এই পরিস্থিতিতে কাজ বাকি রেখেই উত্তরা থেকে টঙ্গী পর্যন্ত ফ্লাইওভারের একাংশ যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হয়। সড়কে বিশাল খানাখন্দ ও পানিবদ্ধতায় টানা কয়েকদিন দীর্ঘ যানজট হয় উত্তরা থেকে জয়দেবপুর চৌরাস্তা সড়কে।

চীনের তিনটি এবং বাংলাদেশের একটি কোম্পানি এই প্রকল্পের ঠিকাদার হিসেবে কাজ করছে। এর মধ্যে উড়াল সড়ক ও নিচের সড়ক নির্মাণের কাজ পেয়েছে চায়না গ্যাঝুবা গ্রুপ করপোরেশন (সিজিজিসি), জিয়াংশু প্রভিনশিয়াল ট্রান্সপোর্টেশন ইঞ্জিনিয়ারিং গ্রুপ এবং ওয়েহেই ইন্টারন্যাশনাল ইকোনমিক অ্যান্ড টেকনিক্যাল কো-অপারেটিভ। আর গাজীপুরে বিআরটির ডিপো নির্মাণের দায়িত্বে রয়েছে দেশীয় কোম্পানি সেল-ইউডিসি।

বিআরটি প্রকল্পের পরিচালক এ এস এম ইলিয়াস শাহ বলেন, চালু হওয়া এই অংশ দিয়ে আপাতত ঢাকামুখী যানবাহন যাবে। বিআরটির ডেডিকেটেড বাস এলে তখন অন্যান্য যানবাহনের পাশাপাশি বিআরটির বাসও চলবে।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, সড়ক মন্ত্রণালয়ের সচিব এবিএম আমিনুল্লাহ নুরী, সেতু মন্ত্রণালয়ের সচিব মঞ্জুর হোসেন, বিআরটি প্রকল্পের পরিচালক সফিকুল ইসলাম, ঢাকা উত্তর সিটি করপোরেশন মেয়র আতিকুর রহমান, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম, গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমান, গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ প্রমুখ।



 

Show all comments
  • Mh Ahsan ৭ নভেম্বর, ২০২২, ১২:৩৯ এএম says : 0
    Gono poribohon na chollei valo
    Total Reply(0) Reply
  • Asraful Nur ৭ নভেম্বর, ২০২২, ১২:৩৯ এএম says : 0
    পথে পথে যাএী উঠাবে তাই গণপরিবহন উপর দিয়ে যাবে না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিআরটি

৫ নভেম্বর, ২০২২
১৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ