Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নতুন রেকর্ড: মালয়েশিয়ার ইতিহাসে নির্বাচনে লড়ছেন ৯৪৫ প্রার্থী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২২, ১২:০৮ পিএম

মালয়েশিয়ায় ১৯ নভেম্বর ১৫তম সাধারণ নির্বাচন। ২২২টি সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন, বিভিন্ন দলের ৯৪৫ জন প্রার্থী। শনিবার (৫ নভেম্বর) মনোনয়নপত্র নির্বাচন কমিশনে দাখিলের মাধ্যমে দেশের ইতিহাসের বইয়ে একটি নতুন অধ্যায় লেখা হয়েছে।

দেশটির নির্বাচন কমিশন (ইসি) সদর দফতরের মিডিয়া সেন্টারে প্রদর্শিত তথ্যের ভিত্তিতে, মোট ৪৪১ জন প্রার্থী জিই ১৫-এর ১১৭টি রাজ্যের আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। সংসদীয় আসনের মোট প্রার্থীর মধ্যে, পাকাতান হারাপান (পিএইচ) সর্বাধিক সংখ্যক ২০৬ জন প্রার্থী দিয়েছে, তারপরে বারিসান ন্যাশনাল (বিএন) ১৭৮, পেরিকাটান ন্যাশনাল (পিএন) ১৪৯, এবং পেজুয়াং ১১৬।

অন্যান্য প্রার্থীরা হলেন- পার্টি ওয়ারিসান ৫২, গাবুঙ্গান পার্টি সারাওয়াক ৩১, পিএএস ২২, পার্টি রাকয়াত মালয়েশিয়া ১৬, গাবুঙ্গান রাকয়াত সাবাহ ১৩, পার্টি সারাওয়াক বেরসাতু ১০, পুত্র ৯, ডিএপি ৮, পার্টি কেসেজাহতেরান ডেমোক্র্যাটিক মাসিয়ারকাত ৭, মুদা ৬, পার্টি বাংসা মালয়েশিয়া ৫, এবং পার্টি বাংসা দায়াক সারাওয়াক ৩।

এছাড়াও, পার্টি বেরসাতু রাকয়াত সাবাহ, পার্টি সেদার রাকয়াত সারাওয়াক, পার্টি সোসিয়ালিস মালয়েশিয়া, পার্টি পারপাডুয়ান রাকয়াত সাবাহ, পার্টি বুমি কেনিয়ালং এবং পার্টি উতামা রাকায়াত, প্রত্যেকে সংসদীয় আসনের জন্য প্রার্থী রয়েছে।

এ নির্বাচনে মোট ১০৮ জন স্বতন্ত্র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। দেশের সাধারণ নির্বাচনের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক স্বতন্ত্র প্রার্থী হিসাবে আরেকটি ইতিহাস স্থাপন করেছে। গত ১৩তম সাধারণ নির্বাচনে যথাক্রমে ৭৯ এবং ২৪ জন প্রার্থী সংসদীয় আসনে স্বতন্ত্র প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করেন।

এদিকে সেলাঙ্গরের ২২টি সংসদীয় আসন রয়েছে, যেখানে ১২৪ জন সর্বোচ্চ সংখ্যক প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন, এরপরে সাবাহ (১১৯), পেরাক (১০০), জোহর (৯৬), সারাওয়াক (৯২), কেদাহ (৬৮), কেলান্তান (৬৩), পেনাং। (৫৮), পাহাং (৫৫), কুয়ালালামপুর (৫২), নেগেরি সেম্বিলান (৩৫), তেরেঙ্গানু (৩৩), মেলাকা (২৫) এবং পার্লিস (১৩), যথাক্রমে পুত্রজায়া এবং লাবুয়ান।

রাজ্যের আসনগুলোর জন্য, পেরাক ২২০ জন প্রার্থীর তালিকায় সবচেয়ে এগিয়ে রয়েছে, তারপরে পাহাং (১৫০), পার্লিস (৬৪) এবং সাবাহ-এর বুগায়া রাজ্যের উপ-নির্বাচনের জন্য সাতজন প্রার্থী রয়েছে।

বারিসান ন্যাশনাল (বিএন) রাজ্যের আসনগুলোতে ১১৭ জন প্রার্থী দিয়েছে, পিএন এবং পিএইচ প্রত্যেকে ১১৬ জন প্রার্থী দিয়েছে, পেজুয়াং (৪৫), ওয়ারিসান (১৮) এবং ২৪ জন স্বতন্ত্র প্রার্থী।

জিই১৫ ভোটার তালিকায় ২১,১৭৩,৬৩৮ জন ভোটার রয়েছে। এই সংখ্যার মধ্যে ২০,৯০৫,৩৬৬ জন সাধারণ ভোটার, ১৪৬,৭৩৭ জন সেনাকর্মী এবং তাদের স্ত্রী, ১১৮,৭৯৪ জন পুলিশ কর্মী, জেনারেল অপারেশন ফোর্স এবং তাদের পত্নীসহ এবং ২,৭৪১ জন বিদেশে অনুপস্থিত ভোটার।

নির্বাচন কমিশন (ইসি), ১৯ নভেম্বর ভোটের দিন এবং আগাম ভোটের তারিখ ১৫ নভেম্বর নির্ধারণ করেছে। সব দলই ক্ষমতায় যেতে মরিয়া। তবে পেছন থেকে ক্ষমতার নিয়ন্ত্রণ ধরে রেখেছেন দেশটির ক্ষমতাবলয়। যে বলয়ে রয়েছেন দেশটির মালয় সুলতানরা, প্রতিরক্ষা বাহিনী, নিরাপত্তা প্রতিষ্ঠানগুলো ও অর্থনীতির নিয়ন্ত্রক কিছু ব্যক্তি।

দেশটির ৬০ শতাংশের বেশি মালয় ও ভূমিপুত্র জনগোষ্ঠীর রাজনৈতিক ক্ষমতা ধরে রাখার জন্য এই গভীর ক্ষমতা বলয় বিশেষ ভূমিকা পালন করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া

৯ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ