Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাল সিলেটে এইচএসসি পরীক্ষা অংশ গ্রহন করবে ৬৭ হাজার শিক্ষার্থী : প্রস্তুতি সম্পন্ন

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২২, ৩:২৬ পিএম

কাল রোববার (৬নভেম্বর) থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (এইচএসসি)। সিলেট শিক্ষা বোর্ড থেকে এবারের পরীক্ষায় ৬৭ হাজারেরও বেশি শিক্ষার্থী অংশ গ্রহন করবে পরীক্ষায়। সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের জন্য প্রয়োজনীয় কার্যাদি সম্পন্ন করেছেন সংশ্লিষ্টরা।

সিলেট শিক্ষা বোর্ড সূত্র মতে, এইচএসসি পরীক্ষায় বোর্ডের অধীনে এবার ৩০৪টি কলেজের ৬৭ হাজার ৩৬৪ জন পরীক্ষার্থী অংশ নেবে। এরমধ্যে ছাত্রসংখ্যা ২৯ হাজার ৭৫ জন এবং ৩৮ হাজার ২৮৯ জন ছাত্রী। বিগত বছরের চেয়ে এবার পরীক্ষার্থী কমেছে ৬৩৪ জন। গতবার পরীক্ষার্থী ছিল ৬৭ হাজার ৯৯৮ জন। এবার মানবিক বিভাগ থেকে ৪৫ হাজার ২৮৬ জন বিজ্ঞান বিভাগের ১২ হাজার ২৪৫ জন, এ ছাড়া ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৯ হাজার ৮৩৩ জন শিক্ষার্থী অংশ নেবে পরীক্ষায়।

সংশ্লিষ্টরা জানান, বোর্ডের অধীনে পরীক্ষা গ্রহণ করা হবে ৮৬টি কেন্দ্রে। এর মধ্যে সিলেট জেলায় কেন্দ্র সংখ্যা ৩৩টি, সুনামগঞ্জে ২১টি, মৌলভীবাজারে ১৪টি এবং হবিগঞ্জে রয়েছে ১৮টি কেন্দ্র। গতবারের চেয়ে এবার কলেজ সংখ্যা ৫টি এবং কেন্দ্র সংখ্যা বেড়েছে ১টি।

এদিকে, পরীক্ষার্থীর সংখ্যায় শীর্ষে আছে সিলেট জেলা। এখানে পরীক্ষায় অংশ নেবে ২৯ হাজার ৩৬০ জন পরীক্ষার্থী। এছাড়া হবিগঞ্জে ১১ হাজার ৭৮৪ জন, মৌলভীবাজারে ১৩ হাজার ৮২৪ জন এবং সুনামগঞ্জে ১২ হাজার ৩৬৯ জন শিক্ষার্থী অংশ গ্রহন করবে পরীক্ষায়।
সিলেট শিক্ষাবোর্ডের সচিব অধ্যাপক মো. কবির আহমদ জানান, পরীক্ষা নির্বিঘেœ সম্পন্ন করতে হয়েছে প্রয়োজনীয় সমন্বয় সভা। বসা হয়েছে পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের সাথেও। সেই সাথে প্রস্তুত রয়েছে ভিজিল্যান্স টিম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ