Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সবুজ আগামীর পথে উড়ন্ত যাত্রা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২২, ১২:২৯ পিএম

আন্তর্জাতিক ট্রাফিকের দিক থেকে ভারতের অন্যতম ব্যস্ততম বিমানবন্দর কোচিন ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট যে এখন সম্পূর্ণরূপে সৌরশক্তিতে চলছে, সেটি কেবল এখন খবরই নয়। বিশাল এই উদ্যোগের জন্য ২০১৮ সালে জাতিসংঘের চ্যাম্পিয়নস অফ দ্য আর্থ পুরস্কার জিতেছে কোচিন ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট লিমিটেড (সিআইএএল)। আসলে জলবায়ু পরিবর্তন প্রশমনজনিত ব্যর্থতার আড়ালের একটি গল্প এটি।
ইন্ডিয়া ওয়ার্ল্ড ভিউয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, ধীরে ধীরে গ্রিন এনার্জি সক্ষমতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে কোম্পানিটি সম্প্রতি ২৫ কোটি ইউনিটের ক্রমবর্ধমান উৎপাদনের মাইলফলক ছুঁয়েছে; সেইসঙ্গে ১ লাখ ৬০ হাজার মেট্রিক টন কার্বন নিঃসরণ কমিয়েছে। এভাবে বিমানবন্দরের বাইরেও তার সবুজের পদচিহ্ন ছড়িয়েছে।
বিমানবন্দরের মতো একটি বিশাল স্থাপনার জন্য খুব বেশি পরিমাণে শক্তি প্রয়োজন এবং গ্রিন এনার্জি ব্যবহার করে সিআইএল বাসযোগ্য সবুজ গ্রহ তৈরিতে অবদান রাখছে।
মার্কিন যুক্তরাষ্ট্রে সমস্ত পরিবহন-সম্পর্কিত কার্বন নির্গমনের ১১ শতাংশের জন্য এভিয়েশন শিল্প দায়ী। ভারতে সেই তুলনায় কার্বন নির্গমণ অনেক কম হতে পারে। সিআইএএলের উদ্দেশ্য শুধু বিমানবন্দরে বিমান-সম্পর্কিত নির্গমন বন্ধ করা নয়, বরং পুরো বিমানবন্দর এবং সংশ্লিষ্ট ক্ষেত্রগুলোতে সৌরশক্তির মাধ্যমে শক্তি প্রদানে পদক্ষেপ নেওয়া। এ ছাড়া একটি মাঝারি আকারের বিমানবন্দর যে সৌরশক্তিতে স্বয়ংসম্পূর্ণ হতে পারে বিশ্বের কাছে সেই বার্তা পাঠানোরও এর উদ্দেশ্য।
সিআইএএলের ম্যানেজিং ডিরেক্টর এস. সুহাসের মতে, সিআইএএল সর্বদা সৌর শক্তির মাধ্যমে ব্যয় কমানো ও টেকসই উন্নয়নের ধারণাগুলো কঠোরভাবে মেনে চলে। যেহেতু ভারত বছরে প্রায় ৩০০ রৌদ্রজ্জ্বল দিন পায়, তাই এই উদ্যোগ বাস্তবায়নের একটি আদর্শ অপশন এটি।
২০১৩ সালে ১০০ কেলভিন সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের মাধ্যমে এই পাইলট প্রকল্প শুরু হয়েছিল। টার্মিনালের ছাদের উপরে বসানো হয়েছে সোলার প্যানেল। অনেক বিচার বিবেচনার পরেই কোম্পানিটি সম্পূর্ণরূপে বিমানবন্দরকে সৌরশক্তিতে পরিবর্তন করার ঝুঁকি নিয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ