Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কৃষ্ণসাগরে সন্ত্রাসী হামলায় ব্রিটেনের জড়িত থাকার প্রমাণ রয়েছে: রুশ রাষ্ট্রদূত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২২, ৭:২৯ পিএম

যুক্তরাজ্যে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আন্দ্রে কেলিন দাবি করেছেন যে, তার কাছে প্রমাণ রয়েছে ব্রিটেনের বিশেষ বাহিনী পুতিনের ব্ল্যাক সি ফ্লিটে ড্রোন হামলা চালাতে সহায়তা করেছিল। তিনি বলেন, ব্রিটিশ ‘বিশেষজ্ঞরা’ সপ্তাহান্তে একটি সাহসী ড্রোন হামলায় জড়িত ছিল যেখানে ফ্ল্যাগশিপ এইচএমএস মাকারভ সহ তিনটি যুদ্ধজাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে।

রাশিয়ার দাবির প্রমাণ দেয়ার জন্য জিজ্ঞাসা করা হলে, কেলিন বলেন, ‘আমরা পুরোপুরি জানি (প্রশিক্ষণ, প্রস্তুতি এবং রাশিয়ান অবকাঠামো এবং কৃষ্ণ সাগরে রাশিয়ান নৌবহরের বিরুদ্ধে সহিংসতার কাজে) ব্রিটিশ বিশেষজ্ঞদের অংশগ্রহণের বিষয়ে। আমরা জানি এটা করা হয়েছে।’ তিনি বলেন, প্রমাণগুলি ব্রিটিশ রাষ্ট্রদূতের কাছে হস্তান্তর করা হয়েছে এবং যোগ করেছেন যে ‘এটি খুব শীঘ্রই প্রকাশ্যে আসবে’।

রষ্ট্রিদূত যোগ করেছেন, ‘এটি বিপজ্জনক কারণ এটি পরিস্থিতিকে বাড়িয়ে তোলে। এটা আমাদের সংঘর্ষের রাস্তায় নিয়ে আসতে পারে আমি বলবো কোন রিটার্ন হবে না, রিটার্ন সবসময়ই সম্ভব। কিন্তু যাই হোক, আমাদের বর্ধিতকরণ এড়ানো উচিত। এবং এটি আসলে একটি সতর্কতা যে ব্রিটেন এই সংঘাতের গভীরে রয়েছে। এর মানে পরিস্থিতি আরও বিপজ্জনক হয়ে উঠছে।’

এ বিষয়ে যুক্তরাজ্য সরকারের একজন মুখপাত্র বলেছেন, রুশ অভিযোগগুলি ইউক্রেনের অবৈধ আক্রমণ এবং যুদ্ধক্ষেত্রে তার ক্রমাগত ক্ষতির জন্য ‘মনযোগ বিভ্রান্ত করার’ প্রচেষ্টা। ‘আমরা এই অভিযোগগুলির উপর একটি চলমান ভাষ্য দেয়ার পরিকল্পনা করি না; এটা কোন গোপন বিষয় নয় যে ইউক্রেনের প্রতি আমাদের সমর্থনে ইউনাইটেড কিংডম একটি জনসাধারণের নেতৃত্ব দিয়েছে – এটি ২০১৪ সালে ক্রিমিয়াকে রাশিয়ার অবৈধ দখলের পর থেকে স্থায়ী হয়েছে,’ মুখপাত্র যোগ করেছেন।

ড্রোন হামলার ফলে মস্কো কৃষ্ণসাগরে শস্য চুক্তিতে তার সম্পৃক্ততা স্থগিত করে। একটি আশ্চর্যজনক পদক্ষেপে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার বলেছে যে, তারা চুক্তিতে পুনরায় যোগদান করবে, একটি অচলাবস্থার অবসান ঘটাবে যা বিশ্বব্যাপী খাদ্য সঙ্কটকে পুনরুজ্জীবিত করার হুমকি দিয়েছে।

রাশিয়া বলেছে যে, বিশ্বের পাঁচটি পারমাণবিক শক্তি ‘সশস্ত্র সংঘাতের দ্বারপ্রান্তে’। সূত্র: ইভনিং স্ট্যান্ডার্ড।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ