Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ক্ষেপণাস্ত্র-সনাক্তকারী স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২২, ১২:০৮ পিএম

রাশিয়ানরা বুধবার মহাকাশে একটি সম্ভাব্য ক্ষেপণাস্ত্র-সনাক্তকারী উপগ্রহ পাঠিয়েছে। পাশাপাশি তারা ইউক্রেনের উপরে কাজ করা মার্কিন উপগ্রহগুলোতে আক্রমণ করার বিষয়েও হুমকি দিয়ে আসছে৷

রয়টার্স প্রতিবেদন অনুসারে, বুধবার স্থানীয় সময় সকাল ৯:৪৮ মিনিটে (বাংলাধেম সময় দুপুর ১২:৪৮ মিনিট) সয়ুজ-২.১বি মাঝারি-শ্রেণির রকেটে স্যাটেলাইটের সাথে উৎক্ষেপণ করা হয়, যার উদ্দেশ্য আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়নি।

স্যাটেলাইটটি উত্তর রাশিয়ার প্লেসেটস্ক কসমোড্রোম থেকে উৎক্ষেপণটি হয়েছিল। এ বিষয়ে রাশিয়া প্রতিরক্ষা মন্ত্রণালয় বিবৃতি দিয়ে জানায়, ‘মহাকাশ বাহিনীর কমব্যাট ক্রুরা... রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের স্বার্থে একটি মহাকাশযান সহ সয়ুজ-২.১বি মাঝারি-শ্রেণির ক্যারিয়ার রকেট উৎক্ষেপণ করেছে।’

কয়েকদিন আগে, হোয়াইট হাউস একটি প্রতিক্রিয়ার প্রতিশ্রুতি দিয়েছিল যদি রাশিয়া ইউক্রেনকে সহায়তা করার জন্য ব্যবহার করা মার্কিন স্যাটেলাইটগুলিতে আক্রমণ করার হুমকি অনুসরণ করে, যা রাশিয়া ফেব্রুয়ারিতে আক্রমণ করেছিল। এ বিরোধ বিশ্বজুড়ে বেশিরভাগ রাশিয়ান মহাকাশ অংশীদারিত্বকে ভেঙে দিয়েছে।

রাশিয়ান কর্মকর্তারা কয়েক মাস ধরে বলেছেন যে, সশস্ত্র সংঘাতের সময় বাণিজ্যিক মার্কিন স্যাটেলাইটগুলি ‘বৈধ লক্ষ্যবস্তু’ হবে। রয়টার্সের প্রতিবেদন অনুসারে, মহাকাশের হুমকি কমানোর বিষয়ে জাতিসংঘের ওপেন-এন্ডেড ওয়ার্কিং গ্রুপে (ওইডব্লিউজি) রাশিয়ার একটি প্রতিনিধি দল ২৭ অক্টোবর বিষয়টি পুনর্ব্যক্ত করেছে। সূত্র: রয়টার্স।



 

Show all comments
  • মোঃ জাবেদ ৩ নভেম্বর, ২০২২, ৩:৫০ পিএম says : 0
    আল্লাহ সকলকে হেফাজত করুক
    Total Reply(0) Reply
  • মোঃ জাবেদ ৩ নভেম্বর, ২০২২, ৩:৫০ পিএম says : 0
    আল্লাহ সকলকে হেফাজত করুক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ