Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

পশ্চিমাদেরকে বার্তা দিতে বেলারুশে হাইপারসনিক মিসাইল মোতায়েন রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২২, ১০:৪৫ এএম

রাশিয়া প্রথমবারের মতো বেলারুশের একটি ঘাঁটিতে বিমান থেকে নিক্ষেপযোগ্য হাইপারসনিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করেছে। ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

মঙ্গলবার ইউক্রেন যুদ্ধের দৈনিক আপডেটে, প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি স্যাটেলাইট ইমেজ প্রকাশ করেছে যেখানে দুটি রাশিয়ান যুদ্ধবিমান দেখা যায়, যার সাথে একটি সুরক্ষিত কন্টেইনার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র সংরক্ষণ কর্ রয়েছে। ছবিটি, গত ১৮ অক্টোবর তোলা হয়েছিল। বিশ্লেষকরা বলছেন, ছবিটি মিনস্কের ঠিক বাইরে মাচুলিশ্চি এয়ারফিল্ডে কিনজল হাইপারসনিক মিসাইল ধারণকারী একটি মিগ-৩১কে জেট বিমানের।

‘ইউক্রেন যুদ্ধের সময় রাশিয়া মাঝে মাঝে এই অস্ত্রগুলি চালু করেছে, তবে মজুদ সম্ভবত খুব সীমিত,’ ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে। মিগ-৩১কে বিশেষভাবে ক্ষেপণাস্ত্র বহন করার জন্য তৈরি করা হয়েছিল, যার রেঞ্জ ১,২০০ মাইলেরও বেশি। ‘এটি মোতায়েন করা হয়েছে সম্ভবত পশ্চিমাদেরকে বার্তা দেয়ার জন্য এবং বেলারুশকে যুদ্ধে ক্রমবর্ধমানভাবে জড়িত হিসাবে চিত্রিত করার জন্য,’ বিবৃতি বলা হয়েছে।

মিনস্ক রাশিয়ান সৈন্যদের বেলারুশিয়ান অঞ্চলে অবস্থান করার অনুমতি দেয় এবং সেখান থেকে ইউক্রেনের উপর হামলা চালায়, যদিও তারা জোর দেয় যে, তারা সরাসরি যুদ্ধে যোগ দিতে চায় না। গত মাসে, মিনস্ক এবং মস্কো বেলারুশিয়ান সীমান্ত রক্ষার জন্য একটি যৌথ বাহিনী ঘোষণা করেছে, যখন ইউক্রেন সতর্ক করেছে যে রাশিয়ান বিমান চলাচল ইউনিট তার সীমান্তে বেলারুশিয়ান ঘাঁটিতে মোতায়েন করছে।

কিনঝাল ক্ষেপণাস্ত্র রাশিয়ার অস্ত্রাগারের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর অস্ত্র। ১০ ম্যাক (শব্দের চেয়ে ১০ গুণ বেশি) পর্যন্ত গতিতে পৌঁছতে সক্ষম অস্ত্রটি প্রচলিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের চেয়ে আটকানো অনেক কঠিন। এটি একটি ৫০০ কেজি বিস্ফোরক পেলোড বা একটি কৌশলগত পারমাণবিক ওয়ারহেড বহন করতে পারে। সূত্র: দ্য টেলিগ্রাফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ