Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

একাই টুইটারের পরিচালক হলেন মাস্ক

পরিচালনা পর্ষদ বিলুপ্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

টুইটারের ওপর নিজের নিয়ন্ত্রণ আরো শক্ত করলেন ইলন মাস্ক। তিনি টুইটারের পরিচালনা পর্ষদ ভেঙে দিয়েছেন। যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে দাখিল করা নথিতে এ তথ্য জানানো হয়েছে। সেখানে হয়েছে, গত ২৭ অক্টোবর টুইটারের মালিকানা কিনে নেন যুক্তরাষ্ট্রের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ও বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। এতে তিনি টুইটারের একমাত্র পরিচালক হয়েছেন।

টুইটার কার্যালয়ে প্রবেশের দিনই মাস্ক নিজের টুইটার প্রোফাইলে পরিচয় পাল্টে দিয়েছিলেন ‘চিফ টুইট’ হিসেবে। পরিচালকের পদ থেকে অব্যাহতি পাওয়া নয়জনের মধ্যে আছেন সদ্য চাকরি খোয়ানো প্রধান নির্বাহী পারাগ আগরাওয়াল এবং চেয়ারম্যান ব্রেট টেইলর। টুইটার পর্ষদে ছিলেন ব্রিটিশ চেম্বার অফ কমার্সের বর্তমান প্রেসিডেন্ট ব্যারোনেস মার্থা লেন ফক্স। বিবিসি জানিয়েছে, পরিচালনা পর্ষদ ভেঙে দেয়ার বিষয়ে তার প্রতিক্রিয়া জানার চেষ্টা করা হলে কোনো মন্তব্য করতে তিনি রাজি হননি।

বিশ্বের বিভিন্ন প্রান্তের রাজনীতিবিদ এবং সংবাদকর্মীদের মত পেশাজীবী সেবাগ্রাহকদের মধ্যে বহুল ব্যবহৃত সোশাল মিডিয়া প্ল্যাটফর্মটি ৪ হাজার ৪০০ কোটি ডলারে কেনার পর থেকেই নিজের মত গুছিয়ে নিতে একের পর এক পদক্ষেপ নিচ্ছেন মাস্ক। তার অধীনে টুইটার প্রথমেই যে পরিবর্তনগুলোর পরিকল্পনা করছে, তার মধ্যে আছে ব্যবহারকারীর পরিচয় নিশ্চিতকরণ ব্যবস্থা ও লগ-আউট পরবর্তী পেইজে পরিবর্তন। মাস্ক ব্যাপক হারে কর্মী ছাঁটাই করবেন বলে শোনা যাচ্ছিল আগে থেকেই। ওয়াশিংটন পোস্ট সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে, প্রথম পর্যায়ে চাকরি খোয়াতে পারেন কোম্পানির ২৫ শতাংশ কর্মী। কোম্পানির নিয়ন্ত্রণ নিয়ে প্রথমেই প্রধান নির্বাহী পারাগ আগরাওয়াল, প্রধান আর্থিক কর্মকর্তা নেড সিগাল এবং আইন ও নীতিমালাবিষয়ক শীর্ষ নির্বাহী বিজয়া গাড্ডেকে বরখাস্ত করেন মাস্ক।

তবে টুইটারের সঙ্গে এখনও পুরোপুরি সম্পর্ক বিচ্ছিন্ন করেননি কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা এবং দুইবারের সাবেক প্রধান নির্বাহী জ্যাক ডরসি। সোমবার যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সেচেঞ্জ কমিশনে (এসইসি) জমা দেওয়া নথিপত্র বলছে, নিজের মালিকানায় থাকা টুইটারের ১ কোটি ৮০ লাখ শেয়ার বিক্রি করেননি ডরসি। টুইটারের জন্য মাস্কের নতুন হোল্ডিং কোম্পানি ‘এক্স হোল্ডিংস ইনকর্পোরেটেড’-এ ওই শেয়ার তিনি রাখছেন।
এদিকে টুইটার কিনতে মাস্কের তহবিলে বিনিয়োগকারী জেসন কালাকানিস টুইটারে এখন নিজের পরিচয় দিচ্ছেন ‘চিফ মিম অফিসার’ হিসেব্ েপদবি পাল্টে টুইট করেছেন, ‘এ পরিবর্তনের সময়ে টুইটারেই সময় কাটাচ্ছি।’ বিবিসি জানিয়েছে, বিজ্ঞাপন থেকে শুরু করে ভিডিও কনটেন্টসহ নানা বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো থেকে সাধারণ ব্যবহারকারীদের মতামত নিচ্ছেন কালাকানিস। ‘ভেরিফায়েড’ হতে সেবাগ্রাহকরা সর্বোচ্চ কত খরচ করতে চান, সে বিষয়েও জানতে চাইছেন। সূত্র : স্কাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ