Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

টুইটারের নিয়মকানুন ঢেলে সাজাচ্ছেন মাস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২২, ৭:১৬ পিএম

টুইটারে নিজের প্রোফাইলে নীল চিহ্ন (ব্লু টিক) রাখতে হলে এ বার থেকে মাসে মাসে টাকা দিতে হতে পারে। ইলন মাস্ক টুইটার কিনে নেয়ার পরেই ব্যবহারকারীদের প্রোফাইল ‘ভেরিফিকেশন’ পদ্ধতিতে বদল আনা হচ্ছে বলে জানিয়েছেন খোদ টুইটারের মালিক।

রোববার টুইটারে এক ব্যবহারকারীর প্রশ্নের উত্তর দিতে গিয়ে মাস্ক বলেন, ‘‘টুইটারের ব্যবহারকারীর প্রোফাইল যাচাই করা বা ভেরিফিকেশনের সমগ্র পদ্ধতিটাই পুনর্গঠন করা হচ্ছে।’’ তবে এর ফলে কী কী বদল আসতে চলেছে, তা খোলসা করেননি মাস্ক। তবে সংবাদমাধ্যম সূত্রে খবর, এ বার থেকে যারা টুইটারের ‘ব্লু মেম্বার’ অর্থাৎ যাদের টুইটারের সাবস্ক্রিপশন রয়েছে, তাদের মধ্যেই ‘ব্লু টিক’ সীমাবদ্ধ রাখা হবে। এই সাবস্ক্রিপশনের জন্য নির্দিষ্ট পরিমাণ টাকা দিতে হয়। সেই খরচও বাড়িয়ে দেয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। সূত্রের খবর, সাবস্ক্রিপশনের খরচ বেড়ে হবে ১৯.৯৯ ডলার। বাংলাদেশী মুদ্রায় যার মূল্য প্রায় ২১১৫ টাকা।

টুইটারে যাদের সাবস্ক্রিপশন রয়েছে, তারা কিছু বাড়তি সুবিধা ভোগ করে থাকেন। নিজেদের টুইট তারা ইচ্ছামতো মুছতে বা সংশোধন করতে পারেন। টুইটারে নতুন করে ব্লু টিক পেতে চাইলে টাকা দিয়ে আগে সাবস্ক্রিপশন নেয়ার নিয়ম চালু করতে পারেন মাস্ক। সেই সঙ্গে যাদের আগে থেকেই ব্লু টিক রয়েছে, তারা সেটি টিকিয়ে রাখার জন্য ৯০ দিন সময় পাবেন বলে সূত্রের দাবি। এই সময়ের মধ্যে তাদের সাবস্ক্রিপশন নিয়ে ফেলতে হবে। তা না হলে ৯০ দিন পর ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকেও ব্লু টিক উঠে যেতে পারে।

টুইটারে যাদের অনুরাগীর (ফলোয়ার) সংখ্যা অনেক বেশি, তারা ব্লু টিকের জন্য আবেদন করতে পারেন। সংশ্লিষ্ট ব্যক্তির প্রোফাইল যাচাই করে ব্লু টিক অনুমোদন করে কর্তৃপক্ষ। এই প্রক্রিয়ায় বদল আনছেন নতুন মালিক মাস্ক। সূত্রের খবর, পরিবর্তনের কাজ সম্পন্ন করার জন্য টুইটারের ইঞ্জিনিয়ারদের সময়ও বেঁধে দিয়েছেন তিনি।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার ৪,৪০০ কোটি ডলারের চুক্তি সম্পন্ন করে টুইটার কিনেছেন মাস্ক। তার টুইটার অধিগ্রহণের পরেই ছাঁটাই করা হয়েছে সংস্থার সিইও পরাগ আগরওয়াল-সহ সংস্থার শীর্ষ আধিকারিকদের। এ বার টুইটারের ব্লু টিকের প্রক্রিয়াতেও বদল আসতে চলেছে। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ