Inqilab Logo

‍বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ০৯ ফাল্গুন ১৪৩০, ১১ শাবান সানি ১৪৪৫ হিজরী

কৃষ্ণ সাগরে সন্ত্রাসী হামলা, ব্রিটেনের বিরুদ্ধে প্রতিশোধ নেবে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২২, ১১:২৪ এএম

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা শনিবার এক বিবৃতিতে বলেছেন, জাতীয় বিশেষায়িত সংস্থার পাশাপাশি রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় সেভাস্তোপলে সন্ত্রাসী হামলার পরিকল্পনায় ব্রিটিশ বিশেষজ্ঞদের জড়িত থাকার বিষয়ে পদক্ষেপ নিতে কাজ করছে।

‘রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় রাশিয়ার বিশেষায়িত এজেন্সিগুলির পাশাপাশি ২৯ অক্টোবর কৃষ্ণ সাগরে সন্ত্রাসী হামলার প্রস্তুতিতে এবং ইউক্রেনের সামরিক বাহিনীর প্রশিক্ষণের বিষয়ে ব্রিটিশ বিশেষজ্ঞদের জড়িত থাকার বিষয়ে বাস্তব পদক্ষেপ বিবেচনা করছে, যেমনটি রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে,’ কূটনীতিক বলেছেন।

বিবৃতি অনুসারে, রাশিয়ান প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন যে, বাল্টিক সাগরে নর্ড স্ট্রিম ১ এবং নর্ড স্ট্রিম ২ গ্যাস পাইপলাইনে সিরিজ বিস্ফোরণের সাথে ব্রিটিশ গোয়েন্দা সংস্থাগুলির জড়িত থাকার তথ্য তাদের কাছে রয়েছে। ‘রাশিয়া বারবার এই সন্ত্রাসী হামলার জন্য একটি যৌথ তদন্তের আহ্বান জানিয়েছে। ডেনমার্ক, সুইডেন এবং জার্মানির সরকারের কাছে অনুরূপ প্রস্তাব জমা দেয়া হয়েছিল,’ কূটনীতিক বলেন। ‘পশ্চিমা দেশগুলি এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে তা প্রমাণ করে যে তাদের লুকানোর কিছু আছে। এখন আমরা বুঝতে পারছি তারা ঠিক কী লুকিয়ে রাখছে,’ জাখারোভা জোর দিয়েছিলেন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আগের দিন বলেছিল যে, কিয়েভ সরকার নয়টি ড্রোন এবং সাতটি সামুদ্রিক স্বায়ত্তশাসিত সারফেস ভেহিকেল ব্যবহার করে সেভাস্তোপলে ব্ল্যাক সি ফ্লিটের যুদ্ধজাহাজে এবং বেসামরিক জাহাজে সন্ত্রাসী হামলা চালিয়েছে। মন্ত্রণালয় উল্লেখ করেছে যে, আক্রমণ করা জাহাজগুলি ইউক্রেনীয় বন্দরগুলি থেকে কৃষি পণ্য রপ্তানির আন্তর্জাতিক উদ্যোগের অংশ হিসাবে শস্য করিডোরের নিরাপত্তা নিশ্চিত করার সাথে জড়িত।

মন্ত্রণালয় বলেছে যে, সেভাস্তোপলে সন্ত্রাসী হামলার প্রস্তুতি এবং ৭৩তম মেরিন স্পেশাল অপারেশন সেন্টারের সামরিক কর্মীদের প্রশিক্ষণ ব্রিটিশ বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে পরিচালিত হয়েছিল, যারা নিকোলায়েভ অঞ্চলের ওচাকভ শহরে অবস্থান করেছিল। প্রতিরক্ষা মন্ত্রণালয় যেমন উল্লেখ করেছে, ব্রিটিশ নৌবাহিনীর সেই ইউনিটের প্রতিনিধিরা নর্ড স্ট্রিম ১ এবং ২ গ্যাস পাইপলাইনে বিস্ফোরণের সাথে জড়িত ছিল। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ