Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্রিটিশ নৌবাহিনী নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে বিস্ফোরণ ঘটিয়েছে, দাবি রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২২, ৭:৫৫ পিএম

ব্রিটিশ নৌবাহিনীর কর্মীরা গত মাসে নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনগুলিতে বিস্ফোরণ ঘটিয়েছে বলে শনিবার দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। যার মাধ্যমে একটি নেতৃস্থানীয় ন্যাটো সদস্যকে নিজেদের গুরুত্বপূর্ণ অবকাঠামো নাশকতার জন্য সরাসরি অভিযুক্ত করেছে রাশিয়া।
যদিও রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় তার দাবির পক্ষে প্রমাণ দেয়নি। তবে এটি বলেছে যে একই ইউনিটের ব্রিটিশ বিশেষজ্ঞরা শনিবারের শুরুতে ক্রিমিয়াতে রাশিয়ান ব্ল্যাক সি ফ্লিটের জাহাজগুলোতে ইউক্রেনীয় ড্রোন হামলার নির্দেশ দিয়েছিল।
রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, উপলব্ধ তথ্য অনুসারে, ব্রিটিশ নৌবাহিনীর এই ইউনিটের প্রতিনিধিরা গত ২৬ সেপ্টেম্বর বাল্টিক সাগরে নর্ড স্ট্রিম ১ এবং নর্ড স্ট্রিম ২ গ্যাস পাইপলাইন বিস্ফোরণে অংশ নিয়েছিল।
এদিকে ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় রুশ দাবি সম্পর্কে রয়টার্সকে জিজ্ঞাসা করা হলে তাৎক্ষণিক মন্তব্য করতে অস্বীকার করে।
রাশিয়া এর আগে বাল্টিক সাগরের তলদেশে রাশিয়ান নির্মিত নর্ড স্ট্রিম ১ এবং নর্ড স্ট্রিম ২ পাইপলাইনগুলিকে বিস্ফোরণের জন্য পশ্চিমকে দায়ী করেছে। তবে রাশিয়া আগে ইউরোপে রাশিয়ান গ্যাস পাইপলাইনগুলির ক্ষতির জন্য কে দায়ী তার নির্দিষ্ট বিবরণ দেয়নি।
এরআগে গত ২৬ সেপ্টেম্বর নর্ড স্ট্রীম ১ এবং নর্ড স্ট্রিম ২ উভয়ের উপর চাপ কমে যাওয়ার খবর দেয়ার পরে ডেনিশ কর্তৃপক্ষ প্রথম পাইপলাইনে ছিদ্র আবিষ্কার করে।
ড্যানিশ এবং সুইডিশ কর্তৃপক্ষ পরে বলেছিল যে সমুদ্রের নীচে নর্ড স্ট্রিম ১ এবং ২-এর চারটি ছিদ্র ধারাবাহিক বিস্ফোরণের ফলে সৃষ্টি হয়েছে। তবে তারা কোনো দেশের নাম নেয়নি।
উল্লেখ্য, রাশিয়ার নর্ড স্ট্রিম ১ এবং নর্ড স্ট্রিম ২ পাইপলাইনগুলির যৌথ বার্ষিক গ্যাস সরবরাহের ক্ষমতা ১১০ বিলিয়ন ঘনমিটার, যা রাশিয়ার সাধারণ গ্যাস রপ্তানির পরিমাণের অর্ধেকেরও বেশি। রাশিয়া থেকে জার্মানি পর্যন্ত ১২২৪-কিমি দীর্ঘ পাইপলাইনের অংশগুলি প্রায় ৮০-১১০ মিটার গভীরতায় অবস্থিত। সূত্র: রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ