Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রুষ্ট হয়েছে প্রকৃতি, ফিলিপিন্সে ‘নালজি’র প্রকোপে মৃত কমপক্ষে ৭২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২২, ১২:৫৩ পিএম

রুষ্ট হয়েছে প্রকৃতি! ফিলিপিন্সে ঝড় ‘নালজি’র প্রকোপে মৃত্যু হয়েছে কমপক্ষে ৭২ জনের। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। শনিবার দেশটির দুর্যোগ মোকাবিলা দপ্তরকে উদ্ধৃত করে এমনটাই জানিয়েছে সংবাদ সংস্থা রয়র্টাস।

জানা গিয়েছে, সবচেয়ে ক্ষতিগ্রস্ত মাগিন্দানাও প্রদেশে ৬৭ জনের মৃত্যু হয়েছে। সুলতান কুদারাত প্রদেশে ২ জন এবং দক্ষিণ কোতাবাতো প্রদেশে আরও দু’জনের মৃত্যু হয়েছে। বাকি মৃত্যুর ঘটনাগুলো মধ্যাঞ্চলীয় ভিসাইয়াস অঞ্চলের বিভিন্ন এলাকায় ঘটেছে। স্থানীয় সময় মতে শনিবার ভোররাতে ফিলিপিন্সের পূর্বাঞ্চলীয় কাতানদুয়ানেস প্রদেশের উপকূল হয়ে আছড়ে পড়ে ‘নালজি’। সে সময় ঝড়টি গতি ঘণ্টায় সর্বোচ্চ ৯৫ কিলোমিটার ছিল যা দমকা হাওয়া আকারে ১৬০ কিলোমিটার প্রতিঘণ্টা পর্যন্ত বৃদ্ধি পায়।

ফিলিপিন্সের আবহাওয়া দপ্তর জানিয়েছে, নালজির প্রভাবে শনিবার রাজধানী ম্যানিলা ও নিকটবর্তী প্রদেশগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। ঝড়টি ফিলিপিন্সের প্রধান দ্বীপ লুজনের মধ্য দিয়ে দক্ষিণ চিন সাগরের দিকে এগিয়ে যাবে। এদিকে, শুক্রবার তল্লাশি ও উদ্ধারকারী দলগুলি বন্যার জল ও ভূমিধসে নেমে আসা ঘন কাদার স্রোতের ভেতর থেকে বহু মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

এদিকে, ফিলিপিন্সের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। শুধু তাই নয়, বিপর্যয় মোকাবিলায় উদ্ধারকারী দলগুলি তৈরি রয়েছে বলেও জানান তিনি। প্রভাবিত এলাকাগুলিতে খাবার, ওষুধ ও অন্যান্য জিনিস পোঁছে দেয়ার কাজ শুরু হয়েছে। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ