Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

টাইফুনের প্রভাবে তলিয়ে গেছে ফিলিপিন্সের রাজধানী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২০, ৯:২৮ এএম

টাইফুন ভামকোর প্রভাবে ফিলিপিন্সে ব্যাপক বৃস্টিপাত হয়েছে। এতে রাজধানী ম্যানিলার নিচু এলাকার হাজার হাজার ঘরবাড়ি পানিতে তলিয়ে যায়। দুইজনের মৃত্যু ছাড়াও চারজন নিখোঁজ রয়েছেন। এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বৃহস্পতিবার আটকাপড়া বাসিন্দারা ছাদে আশ্রয় নিয়ে উদ্ধারের অপেক্ষা করছেন বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়।
ম্যানিলার মারিকিনা সিটি এলাকায় প্রায় ৪০ হাজার বাড়ি আংশিক বা পুরোপুরি ডুবে গেছে বলে এলাকাটির মেয়র জানিয়েছেন। ২০০৯ সালে আরেকটি টাইফুনের প্রভাবে প্রবল বৃষ্টিতে ম্যানিলার বহু এলাকা তলিয়ে যাওয়ার পর থেকে এমন পরিস্থিতি আর দেখা যায়নি বলে জানিয়েছেন তিনি।

এদিন জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে দুতার্তে দুর্গত লোকজনকে আশ্রয়, ত্রাণ সামগ্রী, আর্থিক সহায়তা ও দুর্যোগ পরবর্তী পরামর্শ দেওয়ার আশ্বাস দিয়েছেন।
চলতি বছর ফিলিপিন্সে আঘাত হানা ২১তম ঘূর্ণিঝড় ভামকো। চলতি মাসের প্রথমদিকে এ বছরের সবচেয়ে শক্তিশালী টাইফুন গনির আঘাতে দেশটিতে ২৫ জন নিহত ও কয়েক হাজার ঘরবাড়ি ধ্বংস হয়েছিল। ওই আঘাত পুরোপুরি সেরে ওঠার আগেই আরেকটি টাইফুন দেশটিতে আঘাত হানল। সূত্র: রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ