Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউক্রেনীয়দের দর কষাকষির জন্য ব্যবহার করছে যুক্তরাষ্ট্র

মেরিঙ্কা এলাকায় সাফল্য অর্জন করেছে রাশিয়া-ডনবাস মিত্র বাহিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ইউক্রেন ইইউতে যোগ দিলে সবারই ক্ষতি : ফরাসি প্রধানমন্ত্রী ষ ইউক্রেনের জয়ের আশা একটি
‘কৌশলগত ভুল গণনা’: রুশ রাষ্ট্রদূত
ইউক্রেনীয়দের জীবন ওয়াশিংটনের দুর্দান্ত খেলায় একটি দর কষাকষির বস্তু হয়েছে বলে মন্তব্য করেছেন রাশিয়ান নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ। গতকাল তিনি সতর্ক করে বলেন, রাশিয়ানরা যারা সংঘাতে নিহত হয়েছিল তাদের হয় যুদ্ধে বা ‘অন্য কোনও উপায়ে প্রতিশোধ নেয়া হবে।’

মার্কিন যুক্তরাষ্ট্রে ৮ নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনের দৌড়ে, রাশিয়ান রাজনীতিবিদ বিস্মিত হয়েছিলেন যে, ডেমোক্র্যাট বা রিপাবলিকানরা কীভাবে ক্যাপিটল হিল জয়ের জন্য অর্থ প্রদান করতে পারে বা একটি পরাজয়ের ন্যায্যতা দিতে পারে। ‘বর্তমান বাইডেনের দল এবং তাদের রিপাবলিকান বিরোধীদের উভয়ের জন্যই একটি মুদ্রা রয়েছে, যা হচ্ছে ইউক্রেনের নাগরিকদের জীবন, তাদের কাছে যার কোন মূল্য নেই। তারা আমেরিকার দুর্দান্ত খেলায় একটি দর কষাকষিকারী বস্তু,’ মেদভেদেভ তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন।

সাবেক প্রেসিডেন্টের মতে, ইউক্রেনীয়রা মার্কিন অস্ত্রের অফুরন্ত সরবরাহ এবং প্রশিক্ষক এবং ভাড়াটেদের পরিষেবার জন্য তাদের জীবন দিয়ে অর্থ প্রদান করে আসছে। ইউক্রেনীয়রা একটি ‘ডার্টি বোমা’ ব্যবহার করার জন্যও মূল্য দিতে পারে। যাইহোক, রাশিয়ানরাও এই সংঘাতে ভুগছে, তিনি জোর দিয়ে বলেছিলেন, ‘শুধু পার্থক্য হল আমাদের জনগণের প্রতিশোধ নেয়া হবে। তাদের প্রত্যেকেরই। যুদ্ধে এবং অন্য কোথাও, যুদ্ধক্ষেত্র থেকে অনেক দূরে। এবং অবশ্যই অকার্যকর আদালতের বিচারের অংশ হিসাবে নয়, তবে অন্য কোনও উপায়ে।’ মেদভেদেভ আশ্বাস দিয়েছিলেন, ‘যখন কেউ ইউক্রেনীয়দের মনে রাখবে না।’ রাজনীতিবিদ বলেছিলেন যে, হাউস এবং সেনেটে কে নিয়ন্ত্রণ পাবে সেই প্রশ্নটি আমেরিকান সংস্থার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল। ‘অতএব, এ তিক্ততা শেষ না হওয়া পর্যন্ত এটি একটি যুদ্ধ। অথবা, সঠিকভাবে বলতে গেলে, শেষ পর্যন্ত - ইউক্রেনের শেষ। বিজয়ীরাই সব নেয়,’ মেদভেদেভ উপসংহারে বলেছিলেন।

মেরিঙ্কা এলাকায় সাফল্য অর্জন করেছে রাশিয়া-ডনবাস মিত্র বাহিনী : রাশিয়া-ডনবাস মিত্র বাহিনী সফলভাবে মেরিঙ্কা এলাকায় ইউক্রেনের সেনাবাহিনীর সুরক্ষিত অবস্থানে হামলা চালিয়েছে, ডনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) ভারপ্রাপ্ত প্রধান ডেনিস পুশিলিন গতকাল বলেছেন।

‘মেরিঙ্কা দিকটি সবচেয়ে জটিল এলাকাগুলির মধ্যে একটি রয়ে গেছে কারণ শত্রæরা ব্যক্তিগত আবাসিক সেক্টরে বেশ শক্তিশালী দুর্গ তৈরি করেছিল: সেখানে প্রায় দুই মিটার গভীরে কংক্রিটের তৈরি দুর্গ রয়েছে এবং তারা সেখানে বেশ গুরুত্ব সহকারে প্রস্তুত হওয়ায় তাদের সমস্ত প্যাসেজ পরস্পরের সাথে সংযুক্ত রয়েছে,’ সোলোভিয়েভ লাইভ টিভি চ্যানেলে সরাসরি সম্প্রচারে ভারপ্রাপ্ত ডিপিআর প্রধান বলেছেন। ‘তবুও, শত্রæর অবস্থানগুলো সফলভাবে অন্য দিন আক্রমণ করা হয়েছিল। সেজন্য, আমরা সেখানেও কিছু সাফল্য দেখতে পাচ্ছি। আমি আশাবাদীভাবে সেই এলাকায় দেখছি,’ পুশিলিন বলেছিলেন।

ইউক্রেন ইইউতে যোগ দিলে সবারই ক্ষতি : ইউরোপীয় ইউনিয়নে ইউক্রেনকে দ্রæত প্রবেশ করতে দেয়া হলে তা ইইউ বা ইউক্রেন কারও স্বার্থের জন্যই ভালো হবে না। বুধবার ফরাসি প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন এ মন্তব্য করেছেন।

‘ইউক্রেনকে জুনে ইইউ কাউন্সিলে ইউরোপীয় ইউনিয়নে যোগদানের জন্য সর্বসম্মতিক্রমে একটি প্রার্থী দেশের মর্যাদা দেয়া হয়েছিল। (ইইউতে) যোগদানের পথটি দীর্ঘ এবং শ্রমসাধ্য। কোন ত্বরান্বিত পদ্ধতি বা সহজ শর্ত থাকবে না। এটি কখনোই হবে না। না ইউরোপীয় ইউনিয়নের স্বার্থে না ইউক্রেনের স্বার্থে,’ তিনি বলেন। ২৩ জুন, ইইউ রাষ্ট্র ও সরকার প্রধানরা ইউক্রেনকে প্রার্থীর মর্যাদা দিতে সম্মত হন। ইউরোপীয় কমিশনের সভাপতি উরসুলা ভন ডার লেইন তখনই বলেছিলেন যে, এখন থেকে ইউক্রেনকে ইইউ সদস্যপদ পাওয়ার জন্য তার যোগ্যতার সংস্কারের জন্য কঠোর পরিশ্রম করতে হবে।

ইউক্রেনের জয়ের আশা একটি ‘কৌশলগত ভুল গণনা’ : ইউক্রেন কার্যকরভাবে একটি ব্যর্থ রাষ্ট্র, এবং রাশিয়ার সাথে অচলাবস্থায় তার বিজয়ের উপর নির্ভর করা পশ্চিমের জন্য একটি কৌশলগত ভুল গণনা হবে, লন্ডনে রাশিয়ার দূত আন্দ্রে কেলিন বলেছেন। ‘এই যুদ্ধে ইউক্রেন জিততে পারে এটা ভাবাটা একটা বড় ভুল। এটা একটা কৌশলগত ভুল, পুরোপুরি, একেবারেই। কারণ রাশিয়ার এবং ইউক্রেনের যে সম্ভাবনা আছে, তা তুলনা করা যায় না, বুধবার প্রকাশিত সিএনএন-এর জন্য একটি সাক্ষাৎকারে তিনি বলেন। ‘এই মুহ‚র্তে, ইউক্রেন প্রায় একটি ব্যর্থ রাষ্ট্র, কিন্তু এটি পশ্চিমা অনুদান, পশ্চিমা অস্ত্র এবং পশ্চিমা অস্ত্রের উপর বেঁচে আছে,’ কেলিন বলেন। ‘কি ঘটতে যাচ্ছে বা এই শীতের পরে বা এই শীতের সময় কি অবস্থা হবে? এটি আমাদের বড় উদ্বেগের বিষয়,’ তিনি যোগ করেন। সূত্র : তাস, বিবিসি নিউজ, রয়টার্স, এপি।

 

 

 



 

Show all comments
  • mujahid juwel Islam ২৮ অক্টোবর, ২০২২, ৬:৩৩ এএম says : 0
    Right idea
    Total Reply(0) Reply
  • Shariful Islam ২৮ অক্টোবর, ২০২২, ৮:৫৯ এএম says : 0
    পরমাণু হামলার হুমকি দিচ্ছে রাশিয়া অথচ দোষ চাপাচ্ছে অন্যের ঘারে, অভিজ্ঞরা বুঝিয়ে বলবেন কি ?
    Total Reply(0) Reply
  • Abu Bakar ২৮ অক্টোবর, ২০২২, ৮:৫৯ এএম says : 0
    পৃথিবী থেকে সকল প্রকার পরমাণু বোমা ধ্বংসের দাবি করছি! কোন দেশের কাছে পরমাণু বোমা থাকতে পারবে না। সকল মানব বিধ্বংসী অস্ত্র তৈরি ও মজুদ বন্ধ করতে হবে। জাতি সংঘের উচিৎ পৃথীবিতে শান্তি শৃঙ্খলা রক্ষা করা।
    Total Reply(0) Reply
  • Younus Mahmud ২৮ অক্টোবর, ২০২২, ৮:৫৮ এএম says : 0
    পশ্চিমারা শুধু পরমানু উত্তেজনার জন্যই দায়ী নয়, তারা পৃথিবীতে অশান্তি সৃষ্টির জন্যও দায়ী।
    Total Reply(0) Reply
  • Emon Emon ২৮ অক্টোবর, ২০২২, ৮:৫৮ এএম says : 0
    পৃথিবীতে সব ধরনের অশান্তির জন্য অস্ত্র ব্যবসায়ী পশ্চিমারাই দ্বায়ী।
    Total Reply(0) Reply
  • Mohd Shahjahan ২৮ অক্টোবর, ২০২২, ৮:৫৯ এএম says : 0
    পশ্চিমাদের বিশ্বাস করা যায়না। তারা একেক দেশের জন্য একেক ধরণের নীতি অবলম্বন করে এবং তারা নিজেদের লাভের জন্য সব করতে পারে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ