Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাজ্যের বাজেট পেশ পেছালেন ঋষি সুনাক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ১০:৫৪ এএম

যুক্তরাজ্যের পরবর্তী বাজেট পরিকল্পনা পেশ পিছিয়েছেন নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। বুধবার (২৬ অক্টোবর) পার্লামেন্টে বিরোধী এমপিদের প্রশ্নোত্তরে তিনি এ কথা জানান। প্রধানমন্ত্রী হিসেবে তিনি প্রথমবারের মতো পার্লামেন্টে বক্তব্য দেন। গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।
অর্থনৈতিক পুনরুদ্ধারের বিষয়ে ঋষি সুনাক জানান, অর্থনৈতিক স্থিতিশীলতা ও বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে তাদের কঠিন সিদ্ধান্ত নিতে হচ্ছে। দেশের সামনে যখন কঠিন সময় আসে, তখন তারা সবচেয়ে ঝুঁকির মুখে থাকা মানুষদের সুরক্ষা নিশ্চিত করার চেষ্টা করেন। করোনা মহামারির সময় তারা এমনটাই করেছিল, এবারও তাই করা হবে।
প্রশ্নোত্তর পর্বে বিরোধী লেবার পার্টির নেতা কেইর স্টারমেয়ার আগাম সাধারণ নির্বাচনের দাবি করেন। তবে এ বিষয়ে স্পষ্ট করে কিছু জানাননি সুনাক।
বাজেট পরিকল্পনার বিষয়ে সুনাক জানান, কয়েক সপ্তাহের মধ্যে অর্থমন্ত্রী জেরেমি হান্ট বিস্তারিত পরিকল্পনা প্রকাশ করবেন।
এদিকে দেশটির অর্থমন্ত্রী জেরেমি হান্ট জানান, নতুন বাজেট পরিকল্পনা ও কর নীতি পেশ করতে তাদের দুই সপ্তাহের বেশি সময় লাগতে পারে। ইতিমধ্যে তিনি সদ্যবিদায়ী প্রধানমন্ত্রী লিজ ট্রাসের বিপুল কর ছাড়ের পরিকল্পনা থেকে সরে আসবেন বলে জানিয়েছেন সুনাক।
ট্রাসের এই পরিকল্পনার কারণে বাজারে অস্থিরতা ও বিনিয়োগকারীদের মধ্যে আস্থাহীনতা দেখা দিয়েছিল। এ পরিস্থিতিতে সুনাক ও হান্ট নতুন করে কর ছাড়ের ঝুঁকি নেবেন না বলে মত বিশ্লেষক অনেকের।
মঙ্গলবার (২৫ অক্টোবর) সুনাক টেলিফোনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কথা বলেছেন। এ সময় দুই নেতা রাশিয়ার আগ্রাসন প্রতিরোধে ইউক্রেনকে পূর্ণ সমর্থন দেওয়ার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।
এছাড়া দুই দেশের বিশেষ সম্পর্ক এগিয়ে নেওয়ার পাশাপাশি বৈশ্বিক নিরাপত্তা নিশ্চিতে চীনের চ্যালেঞ্জ মোকাবিলার বিষয়ে ঐক্যবদ্ধ উদ্যোগ নিতে সম্মত হয়েছেন। হোয়াইট হাউসের পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ