Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২০২৮ সালে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ব্যবহার স্থগিত করবে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২২, ৭:২০ পিএম

গতকাল (রোববার) রুশ উপপ্রধানমন্ত্রী ডেনিস মান্টুরভ তার দেশের আমুর অঙ্গরাজ্যের একটি মহাকাশ উৎক্ষেপণ কেন্দ্রকে জানিয়েছেন যে রাশিয়ার আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ব্যবহার খুব সম্ভবত ২০২৮ সালে স্থগিত করা হবে।

রুশ গণমাধ্যম সূত্রে জানা গেছে, মান্টুরভ বলেছেন, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে রাশিয়ার কিছু সরঞ্জাম ও মডিউলের ব্যবহার স্থগিত করার ব্যাপারে নিশ্চিত করেছে রুশ এনার্জি রকেট অ্যারোস্পেস গ্রুপ। তাই প্রযুক্তির ক্ষেত্রে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের ব্যবহার স্থগিত করায় কোনো সমস্যা থাকবে না।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের ব্যবহারের মেয়াদ স্থগিত করার মূল উদ্দেশ্য রুশ মানববাহী নভোযান পরিকল্পনা নিশ্চিত করা, দেশের ডিজাইন ও উৎপাদন দক্ষতা এবং মর্যাদা ও প্রযুক্তির স্বাধীনতা রক্ষা করা।

উল্লেখ্য, ১৯৯৮ সালে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন নির্মিত হয়েছে। যুক্তরাষ্ট্র, রাশিয়া, জাপান, কানাডাসহ ১৬টি দেশ যৌথভাবে এ প্রকল্পে অংশ নেয়। এ স্টেশনের ব্যবহারের মেয়াদ ২০১৫ সাল পর্যন্ত ছিল। তবে, ২০২০ এবং ২০২৪ সালে ব্যবহার মেয়াদ স্থগিত করা হয়েছে। বর্তমানে আন্তর্জাতিক স্টেশনের সরঞ্জাম পুরনো হয়ে গেছে। সূত্র: সিনহুয়া।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ