Inqilab Logo

মঙ্গলবার, ০৫ ডিসেম্বর ২০২৩, ২০ অগ্রহায়ণ ১৪৩০, ২০ জমাদিউল আউয়াল ১৪৪৫ হিজরী

অ্যাপল ওয়াচেই ধরা পড়ল ক্যানসার! প্রাণে বাঁচল নাবালিকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২২, ১২:২৯ পিএম

আর পাঁচটা স্মার্ট ওয়াচের থেকে অনেকটাই আলাদা অ্যাপল ওয়াচ। মূল কাজটা এক হলেও এতে রয়েছে বেশ কিছু জীবনদায়ী ফিচার। এবার সেই অ্যাপল ওয়াচের জেরেই এক ব্যবহারকারী জানতে পারলেন তার শরীরে বাসা বেঁধেছে ক্যানসার।

ব্যাপারটা ঠিক কী? ১২ বছরের এক নাবালিকা ইমানি মাইলস। অ্যাপল ওয়াচ ব্যবহার করত সে। জানা গিয়েছে, কিছুদিন ধরেই ওয়াচ নোটিফিকেশনে জানায়, তার হৃদস্পন্দন অস্বাভাবিক। স্বাভাবিকভাবেই নাবালিকা বিষয়টাকে গুরুত্ব দেয়নি। তবে মনে খটকা লেগেছিল। এরপর নাবালিকার মা বিষয়টা জানতে পারেন। তড়িঘড়ি মেয়েকে চিকিৎকের কাছে নিয়ে যান তিনি।

পরীক্ষা নিরীক্ষার পর চিকিৎসকরা জানান, নাবালিকার অ্যাপেনডিক্সে একটি টিউমার রয়েছে। যা অত্যন্ত বিরল। এরপরই চিকিৎসকরা, ওই টিউমারটি অস্ত্রোপচার করে বাদ দেন। সেই সময় তাঁরা জানতে পারেন যে, টিউমারটিতে ক্যানসারের সেল ছিল। যা ছড়াতে শুরু করেছিল নাবালিকার শরীরে।

নাবালিকার মা জানান, তার মেয়ের শরীরে কোনও উপসর্গ ছিল না। ফলে তারা কিছু বুঝতে পারেননি। অ্যাপল ওয়াচ যদি সংকেত না দিত, তাহলে বোঝাও যেত না যে শরীরে বাঁধা বেঁধেছে এই রোগ। হাসপাতালেও নিয়ে যাওয়া হত না। প্রসঙ্গত, অ্যাপল ওয়াচে এমন কিছু বিশেষ ফিচার রয়েছে, যা অন্য স্মার্ট ওয়াচগুলিতে থাকে না। আর এই ফিচারগুলি যে জীবনদায়ী তা বার বার প্রমাণ হয়ে গিয়েছে।

কিছুদিন আগে অ্যাপল ওয়াচের ইসিজি হার্ট সেন্সর প্রাণ বাঁচিয়েছে ৫৭ বছর বয়সী এক প্রৌঢ়ের। স্ত্রীর উপহার দেয়া অ্যাপল ওয়াচে বারবার অ্যালার্ট পেয়ে হাসপাতালে যান ওই প্রৌঢ়। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ