Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নওমুসলিমদের নিরাপত্তা চাই

চিঠিপত্র

| প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

স্বাধীনভাবে ধর্ম পালন করা মানুষের সাংবিধানিক অধিকার। সংবিধানের ৪১নং ধারা ১(ক) অনুচ্ছেদে উল্লেখ রয়েছে যে, ‘প্রত্যেক নাগরিকের যেকোনো ধর্ম অবলম্বন, পালন বা প্রচারের অধিকার রয়েছে।’ সম্প্রীতি ইসলামী বিশ্ববিদ্যালয়(ইবি) এর অর্থনীতি বিভাগের ১৭-১৮ শিক্ষাবর্ষের সুপ্রীতি দত্ত তমা নামক এক শিক্ষার্থী ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। রাষ্ট্রীয় আইন অনুযায়ী সে এখন প্রাপ্তবয়স্ক এবং নিজের সিদ্ধান্ত নিজে নেওয়ার জন্য উপযুক্ত। ইসলাম ধর্ম গ্রহণ সম্পর্কে সে বলেছে যে, সে নিজ ইচ্ছায় সজ্ঞানে ইসলাম ধর্ম গ্রহণ করেছে। কিন্তু বিপত্তি হয়ে দাঁড়িয়েছে তার পরিবার, আত্মীয়-স্বজন ও তার প্রতিবেশী। মেয়েটি লাইভে এসে দাবি করে যে তাকে ও তার স্বামীসহ তার পরিবারকে মেরে ফেলার, গুম করার হুমকি দেওয়া হচ্ছে। অতঃপর মেয়েটি নিরাপত্তার জন্য প্রশাসনের সহায়তা চায়। এছাড়াও হিন্দু ধর্মাবলম্বী অসংখ্য মানুষ সামাজিক মিডিয়াগুলোর মাধ্যমে হেয় প্রতিপন্ন করতে বাজে মন্তব্য করে প্রতিনিয়ত বিব্রত করছে মেয়েটিকে। এ ধরনের ঘটনা নতুন নয়। এর আগেও পার্বত্য চট্টগ্রামে বান্দরবানের রোয়াংছড়িতে ওমর ফারুক ত্রিপুরা নামে এক নওমুসলিমকে গুলি করে হত্যা করা হয়েছে। স্বাধীনতার ৫১ বছরে দাঁড়িয়ে এধরনের ঘটনা প্রত্যক্ষ করা লজ্জাজনক। প্রতিনিয়ত এরকম ঘটনা ঘটেই যাচ্ছে। প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি, ইবি’র এই মেয়েটিসহ অন্যান্য নওমুসলিমদের নিরাপত্তা নিশ্চিতে কর্যকর পদক্ষেপ গ্রহণ করার জন্য।

মো. ওসমান গনি
শিক্ষার্থী, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া



 

Show all comments
  • hassan ২৫ অক্টোবর, ২০২২, ১২:১৯ পিএম says : 0
    বাংলাদেশে খ্রিস্টান মিশনারীরা তারা সবাইকে খ্রিস্টান বানিয়ে ফেলছে কত লক্ষ মুসলিমদেরকে যে খ্রিস্টান বানিয়েছে তার কোন হদিস নাই এবং বাংলাদেশের চাকমা মারমা উপজাতি আছে তাদেরকে সব জানিয়ে দিয়েছে এবং প্রতিনিয়ত মানুষ খ্রিস্টান হচ্ছে কারণ তারা ফ্রি চিকিৎসা খাদ্য টাকা-পয়সা দিয়ে সহায়তা করা শিক্ষাব্যবস্থা প্রচলন করা সরকার তাদেরকে সবদিক থেকে নিরাপত্তা দেয় অথচ কোনো অমুসলিম যদি মুসলিম হয় তখন তাদের পরিবার আত্মীয়-স্বজন তাদের পরে জঘন্যতম অত্যাচার করে শুধু তাই নয় অনেকদিন আগের একটা খবরের কাগজের খবর বেরিয়েছিল যে পাহাড়িরা বিডিআরদের নামাজ দেখে তারা মুসলিম হতে চেয়েছিল বিডিআরদের সাহস হয়নি তাদেরকে মুসলিম করার বললো যে তোমরা ঢাকায় যাও ঢাকায় যে মুসলিম হওয়ার পরে তাদেরকে পুলিশ ধরেছে বলেছে তোমরা হচ্ছে টেরোরিস্ট কারণ বাংলাদেশ সরকার হচ্ছে ইসলাম বিরোধী সরকার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন