Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লিজ ট্রাস পদত্যাগ করায় রাশিয়ায় চলছে উল্লাস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২২, ১০:১৭ এএম

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাস পদত্যাগ করার পর নিজেদের প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া। তিনি পদত্যাগ করার পর রাশিয়ার রাজনীতিবীদদের মধ্যে উল্লাস চলছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা এটিকে স্বাগত জানিয়েছেন। সঙ্গে লিজ ট্রাসের কঠোর সমালোচনা করেছেন তিনি। ট্রাসকে মূর্খ বলেও উল্লেখ করেছেন তিনি।

এ ব্যাপারে মারিয়া জাকারোভা বলেছেন, ‘ব্রিটেন একজন প্রধানমন্ত্রীর এমন লজ্জাজনক কিছু দেখেনি। ট্রাস সকলের মনে থাকবেন চরম মূর্খতার জন্য।’
রাশিয়া যখন ইউক্রেনে হামলা করে তখন লিজ ট্রাস যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। তিনি ওই সময়ই রাশিয়ার বিরুদ্ধে কঠোর অবস্থান নেন। একে একে রাশিয়ার প্রতিষ্ঠান ও ব্যক্তিবর্গের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা আরোপ করেন তিনি।

যুক্তরাজ্যে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত বলেছিলেন, লিজ ট্রাস একজন যুদ্ধবাজ। যে সব সময় উস্কানি উস্কে দেয়।
অন্যদিকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছিলেন, রাশিয়া-ইউক্রেন সম্পর্ক নিয়ে লিজ ট্রাসের কোনো ধারনাই নেই।
লিজ ট্রাস প্রধানমন্ত্রী হওয়ার পর ঘোষণা দেন রাশিয়ার ওপর আরও কঠোর হবেন তিনি। তবে মাত্র ৪৫ দিনের মধ্যে প্রধানমন্ত্রীর পদ হারিয়েছেন তিনি। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ