Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বন্ধ হচ্ছে ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২২, ১০:৪৩ পিএম

প্রকাশকদের জন্য আয়ের সুযোগ তৈরি করেছিল জায়ান্ট মেটার মালিকানাধীন প্ল্যাটফর্ম সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। ইনস্ট্যান্ট আর্টিকেল সেবার মাধ্যমে প্রকাশকদের বিজ্ঞাপনের লভ্যাংশ শেয়ার করত জনপ্রিয় এই মাধ্যম। এবার ইনস্ট্যান্ট আর্টিকেলের ওই সেবা বন্ধ হতে যাচ্ছে।

দ্য ভার্জ তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২৩ সালের এপ্রিলে বন্ধ হয়ে যাবে ইনস্ট্যান্ট আর্টিকেল সেবা। কারণ, নিউজ ফিডে আসা সংবাদের লিংকের প্রতি ব্যবহারকারীদের তেমন আগ্রহ নেই। এ ছাড়া মোট ব্যবহারকারীর মাত্র ৩ ভাগ এসব লিংকে ক্লিক করেন। তবে এই সেবা বন্ধ হলে যে সকল ডিজিটাল মিডিয়া ফেসবুকের ওপর নির্ভরশীল, তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারেন। যার প্রভাব সরাসরি সোশ্যাল মিডিয়ার ওপরেও পড়তে পারে বলে জানিয়েছেন মেটার মুখপাত্র ইরিন মিলার।

উল্লেখ্য, ২০১৫ সালে প্রকাশকদের জন্য সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল সেবা চালু করে।

ইনস্ট্যান্ট আর্টিকেল মূলত ফেসবুক অ্যাপের ফিডে যেকোনো সংবাদের লিংকে ক্লিক করলে ওই ওয়েবসাইট লোড হয়। যা সময় সাপেক্ষ বিষয়। কিন্তু ইনস্ট্যান্ট আর্টিকেল থাকলে অ্যাপের ভেতরে খুব দ্রুত সংবাদটি পড়া যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ