Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আদিকালের ‘কোটিপতি’ পড়ে রয়েছি

এটি এখন একটি দুর্বল সংখ্যা, অবান্তর ও অযৌক্তিক : ড. মোহাম্মদ আবদুল মজিদ :: শব্দটির ব্যবহারে পরিবর্তন আনা প্রয়োজন : মো. সিরাজুল ইসলাম :: ধনিক শ্রেণীর অর্থের হিসাব সেকেলে চিন্তা, শব্

হাসান সোহেল | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

এক সময় ‘লাখোপতি’ শুনলে মানুষ মনে করতেন বিশাল বিত্তবৈভবের মালিক। যার লাখ টাকা রয়েছে সেই লাখোপতি। পরবর্তীতে সেটা বাড়িয়ে ‘কোটিপতি’ হয়। মানুষের মধ্যে বলাবলি হতো ওনি কোটি টাকার মালিক (কোটিপতি) এখন সারাবিশ্বের মানুষের মতো বাংলাদেশের বিত্তবানের সংখ্যাও বাড়ছে। ব্যবসা-বাণিজ্য, শিল্প প্রতিষ্ঠানসহ নানাভাবে মানুষ অর্থবিত্তের পাহাড় গড়ছে। এখন গণিতের টাকার অংকের বদলে ডলারের অংশে অর্থের হিসাব হয়। মিলিয়ন, বিলিয়ন, ট্রিলিয়ন, কোয়াড্রিলিয়ন এবং কুইন্টিলিয়ন অর্থের হিসাব হয়ে থাকে। কিন্তু বাংলাদেশ ব্যাংক সেকেলে হিসেবে ‘কোটিপতি’তে পড়ে রয়েছে। মাঝে মাঝে বাংলাদেশ ব্যাংক থেকে জানানো হয় দেশে দেশে এতজন কোটিপতি রয়েছে। প্রশ্ন হচ্ছে বর্তমান বাজারে এক কোটি টাকার মালিক কোন পর্যায়ে পড়ে? ব্যবসা এবং শিল্প প্রতিষ্ঠান যারা পরিচালনা করেন তাদের কেউ কেউ ১৫-২০ কোটি টাকার এলসি খোলেন ব্যবসায়িক কাজে। কয়েক বছরে দেশের বাজেট শতগুণ বেড়েছে। যে দেশে প্রায় ১ লাখ শিল্প কারখানা গড়ে উঠেছে। সেগুলোতে হাজার হাজার কোটি টাকার ব্যবসা-লেনদেন হচ্ছে। এক সময় একটি ব্যাংকের ব্রাঞ্চ ম্যানেজার ২ হাজার টাকা মাসিক বেতন পেতেন; এখন ২ থেকে ৩ লাখ টাকাও বেতন পান। একটি পিয়নের চাকরি, একটি দারোয়ানের চাকরি নিতে ৮ থেকে ১০ লাখ টাকা ঘুষ দিতে হয়। সে দেশের ব্যাংকগুলো এখনো সেকেলে কোটিপতির হিসাব প্রকাশ নিয়েই পড়ে রয়েছেন। ব্যাংকিং সেক্টরে দায়িত্বশীলদের এই সেকেলে চেতনা থেকে সরে এসে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলা উচিত বলে মনে করছেন আর্থিক খাতের বিশ্লেষকরা।

জানতে চাইলে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ বলেন, বিশ্বব্যাপী ধনীদের এক সময়ে মিলিয়নার হিসাব করা হতো। এখন বিলিয়নার হিসাব করা হয়। আমাদের দেশে বাংলাদেশ ব্যাংক এখনও কোটিপতির হিসাব করছে। এটি এখন একটি দুর্বল সংখ্যা। এই হিসাব অবান্তর। এই হিসাবের কোনো যৌক্তিকতা নেই। তাছাড়া ব্যাংক হিসাবের ভিত্তিতে কোটিপতির সংখ্যা হ্রাস-বৃদ্ধির পরিসংখ্যান দেয়াও সম্ভব নয় বলেন তিনি।

সূত্র মতে, বিশ্ব যেখানে বিত্তবানদের সম্পদ হিসাব করে মিলিয়ন, বিলিয়ন, ট্রিলিয়ন, কোয়াড্রিলিয়ন এবং কুইন্টিলিয়নে। আর বাংলাদেশের হিসাব এখনও লাখ, কোটি দিয়ে করা হয়। এটি ভারতীয় সংখ্যা পদ্ধতি নামে পরিচিত। ভারতীয় এই সংখ্যা পদ্ধতি বাংলাদেশ, ভারত ছাড়াও পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কায় প্রচলিত আছে। যদিও ভারত ধীরে ধীরে এ সংখ্যা পদ্ধতি থেকে বেরিয়ে আসছে। তারাও এখন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ধনীদের বিলিয়নার ও ট্রিলিয়নার হিসেবে প্রকাশ করছে। ধনীদের ক্ষেত্রে কোটিপতি শব্দের ব্যবহার ভারতেও অনেকটা উঠে গেছে। অথচ বাংলাদেশ হিসাবের ক্ষেত্রে হাজারের গণনা শেষ হলে লাখে চলে যায়। আন্তর্জাতিক পদ্ধতিতে হাজারের পর শুরু হয় মিলিয়ন। এই ধারাবাহিকতায় বাংলাদেশের ক্ষেত্রে আলোচিত ‘কোটিপতি’ শব্দটি শুনলেই বোঝা যায় কোটি টাকার হিসাব বা মালিক। বর্তমান আধুনিক যুগে দেশে কোটিপতিদের অভাব নেই। যদিও বাংলাদেশের স্বাধীনতার পর থেকে কোটিপতি শব্দটির ব্যবহার শুরু হয়। আশির দশকের প্রথম দিকে কোটিপতিদের দ্রুত বিকাশ শুরু হয়। তখন কোটিপতি শব্দটির মাধ্যমে দেশের নব্য ধনিক শ্রেণিকে চিহ্নিত করা শুরু হয়। ওই সময় থেকেই দেশে জনপ্রিয়তা পায় ‘কোটিপতি’ শব্দটি। তবে বাংলাদেশ ব্যাংকের কোটিপতির হিসাবের তালিকায় অধিকাংশই প্রতিষ্ঠানকেন্দ্রিক। এ ক্ষেত্রে ৯০ শতাংশই প্রাতিষ্ঠানিক। বাকি ১০ শতাংশ ব্যক্তিকেন্দ্রিক। যেসব প্রতিষ্ঠানের কাছে কম করেও এক কোটি টাকা আছে তাদের নিয়েই হিসাব করা হচ্ছে এই সংখ্যা। আর আশির দশকের কোটিপতি শব্দটিকে এখনও ব্যবহার করছে বাংলাদেশ ব্যাংক। তথ্য অনুযায়ী, ১৯৭৫ সালে কোটি টাকার বেশি জমা ছিল, এমন হিসাবের সংখ্যা ছিল মাত্র ৪৭টি। যদিও কাগজে-কলমে কোন অর্থবছর বা সাল থেকেই দেশে কোটিপতির হিসাব গণনা শুরু হয়েছে তার সঠিক কোনো সময় বলতে পারেনি বাংলাদেশ ব্যাংক। যদিও ৩ মাস পর পর ১ কোটি টাকার আমানত জমা আছে এ রকম হিসাব সংখ্যা প্রকাশ করে কেন্দ্রীয় ব্যাংক। আর সর্বশেষ বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, দেশের ৬১টি তফসিলি ব্যাংকের মোট হিসাব সংখ্যা প্রায় ১৩ কোটি। এর মধ্যে কোটি টাকার বেশি আমানত আছে এমন ব্যাংক হিসাবের সংখ্যা ১ লাখ ৮ হাজার ৪৫৭। যদিও বাংলাদেশ ব্যাংকের এই কোটিপতি হিসাবটি এখন হাস্যরসাত্মকে পরিণত হয়েছে। কারণ দেশের অনেক সাধারণ মানুষের কাছেও কোটি টাকা রয়েছে। তাই এখন আর কোটিপতি শব্দটি ব্যবহার যুক্তিযুক্ত নয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, এখন বিভিন্ন বড় পদে রদবদলেও কয়েক কোটি টাকার ঘুষ লেনদেন হয়। সরকারি অফিসের ছোট একটি পিয়ন পদে চাকরি নিতেও অনেক ক্ষেত্রে ২০ লাখ টাকা ঘুষ দিতে হয়।

বাংলাদেশ ব্যাংকের সদ্য বিদায়ী মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম চাকরিতে থাকাকালীন একাধিকবার বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগে একাধিকবার তথ্য নিতে গিয়েও কবে থেকে ‘কোটিপতি’ শব্দটির প্রচলন হয়েছে তা বলতে পারেননি। তবে তিনি মনে করেন ‘কোটিপতি’ শব্দটির ব্যবহারে পরিবর্তন আনা প্রয়োজন। উদাহরণ হিসেবে তিনি বলেন, চাকরি থেকে অবসরে গেলেও এখন কয়েক কোটি টাকা পাওয়া যায়। তাই ধনিক শ্রেণিকে চিহ্নিত করতে কোটিপতির পরিবর্তে ‘বিলিয়নার’ শব্দ ব্যবহার করা যেতে পারে।

সূত্র মতে, বাংলাদেশ ব্যাংকের কোটি টাকার ব্যাংক হিসাব-সংক্রান্ত পরিসংখ্যান নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা হচ্ছে। গবেষক, অর্থনীতিবিদ থেকে শুরু করে নানা শ্রেণি-পেশার মানুষ এতে যুক্ত হয়েছেন। তবে অধিকাংশের মতে কোটিপতি হিসাব সেকেলে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে এখন বাংলাদেশ ব্যাংকের এই হিসাবে পরিবর্তন আনা প্রয়োজন। অবশ্য কোটি টাকার ব্যাংক হিসাবের সংখ্যার ভিত্তিতে দাবি করা হচ্ছে, দেশে কোটিপতির সংখ্যা বেড়েছে। যদিও এ বিষয়ে ব্যাংক খাত সংশ্লিষ্টদের বক্তব্য হলো, কোটি টাকার ব্যাংক হিসাব আর কোটিপতির সংখ্যা কখনই এক নয়। এসব ব্যাংক হিসাবের গ্রাহকদের মধ্যে ব্যক্তির চেয়ে প্রতিষ্ঠানের সংখ্যাই বেশি। নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ ব্যাংকের একজন নির্বাহী পরিচালক ইনকিলাবকে বলেন, বিশ্ব ধনীদের চিহ্নিত করছে বিলিয়নার-ট্রিলিয়নার হিসেবে। আর আমরা এখনো সেই আশির দশকের কোটিপতি হিসেবেই পড়ে আছি। অর্থের হিসাবে ধনিক শ্রেণির মানদণ্ডের এই ধারা অবশ্যই বাংলাদেশ ব্যাংকের পরিবর্তন আনা প্রয়োজন।

কোটিপতির সংখ্যা হিসেবে কেন্দ্রীয় ব্যাংকের ‘শিডিউলড ব্যাংকস স্ট্যাটিস্টিকস’ নামের একটি প্রকাশনার তথ্য উদ্ধৃত করা হয়। ওই প্রকাশনার জুন সংখ্যার তথ্যমতে, দেশে ১ কোটি টাকার বেশি অর্থ জমা আছে এমন ব্যাংক হিসাব ১ লাখ ৮ হাজার ৪৫৭টি। এসব ব্যাংক হিসাবে জমা আছে ৬ লাখ ৮০ হাজার ৩৬১ কোটি টাকার আমানত। কোটি টাকার বেশি স্থিতি থাকা এসব ব্যাংক হিসাবকেই কোটিপতি বলে উদ্ধৃত করা হচ্ছে।

ব্যাংকাররা বলছেন, স্বাধীনতার পর গত পাঁচ দশক ধরে দেশে নীরবে বেসরকারি খাতে শিল্পবিল্পব ঘটে চলেছে। ৩ হাজার থেকে বাড়তে বাড়তে প্রায় ৮৮ লাখ কারখানায় পণ্যসামগ্রী উৎপাদন করা হচ্ছে। দেশে শিল্প প্রতিষ্ঠান, ব্যবসা-বাণিজ্যের আকার ও পরিমাণ বাড়ায় কোটি টাকার ব্যাংক হিসাবও বাড়ছে। যদিও কোটি টাকার স্থিতি থাকা ব্যাংক হিসাবের তথ্য দিলেও সে হিসাবগুলোর মধ্যে ব্যক্তির সংখ্যা কত, সে পরিসংখ্যান বাংলাদেশ ব্যাংকের কাছেও নেই।

বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, চলতি বছরের জুন শেষে দেশের ব্যাংকগুলোয় জমাকৃত আমানতের পরিমাণ ছিল ১৫ লাখ ৭৩ হাজার ৮২৩ কোটি টাকা। মোট ১২ কোটি ৯৫ লাখ ১৪ হাজার ৫১৩টি ব্যাংক হিসাবে এ আমানত জমা হয়েছে। দেশের মোট ব্যাংক আমানতের ১৭ দশমিক ৩১ শতাংশ সরকারি। বাকি ৮২ দশমিক ৬৯ শতাংশই বেসরকারি খাতের। সরকারি ও স্বায়ত্তশাসিত বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবে এসব আমানত জমা রয়েছে।

ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম বলেন, কোটিপতি শব্দটির ব্যবহার যখন বাংলাদেশ ব্যাংক শুরু করে তখন দেশে এই সংখ্যা ছিল নগণ্য। ধীরে ধীরে দেশের বেসরকারি খাতে শিল্প বিপ্লব ঘটেছে। বর্তমানে দেশে প্রায় ১ লাখ শিল্প কারখানা গড়ে উঠেছে। তাই কোটিপতি শব্দ দিয়ে ধনিক শ্রেণির অর্থের হিসাব সেকেলে চিন্তা। এই শব্দটি যুগোপযোগী করা প্রয়োজন বলে মনে করেন এস এম রাশিদুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটিপতি

১ মার্চ, ২০২২
৮ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ