Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসরায়েল-ফিলিস্তিন সমস্যার ন্যায্য মীমাংসা চায় রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২২, ১০:৪৩ এএম

জাতিসংঘের প্রস্তাব অনুযায়ী ফিলিস্তিন-ইসরায়েল সমস্যার ন্যায্য মীমাংসা চায় রাশিয়া। বৃহস্পতিবার, ১৩ অক্টোবর ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে এক বৈঠকে এমন মত প্রকাশ করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবর আনাদোলু।

আঞ্চলিক সম্মেলনের ফাঁকে কাজাখস্তানের রাজধানী আস্তানায় বৈঠককালে আব্বাসকে পুতিন বলেন, জাতিসংঘের মৌলিক রেজুলেশনের ভিত্তিতে মস্কোর একটি নীতিগত অবস্থান রয়েছে। এটি এখনো অপরিবর্তিতই রয়েছে। বর্তমানে মস্কো মধ্যপ্রাচ্যের পরিস্থিতি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে। ফিলিস্তিনের সাথে দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়ে তিনি মন্তব্য করেন, অর্থনৈতিক সম্পর্ক বাড়াতে অনেক কিছু করতে হবে।

ফিলিস্তিন-ইসরায়েল সমঝোতা ইস্যুতে মস্কোর অবস্থানকে স্বাগত জানিয়ে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেন, আমরা বিশ্বাস করি এবং জানি যে এ বিষয়ে রাশিয়ার একটি স্পষ্ট অবস্থান রয়েছে। আমরা পুরোপুরি নিশ্চিত যে এটি কখনই পরিবর্তন হবে না। আমরা এ-ও জানি, রাশিয়ার অবস্থান ন্যায়বিচারের পক্ষে, আন্তর্জাতিক আইনের পক্ষে।

দ্বিপক্ষীয় বৈঠকে আব্বাস ফিলিস্তিন-ইসরায়েল সমঝোতার বিষয়ে গঠিত গ্রুপ মিডল ইস্ট কোয়ার্টেটের বৃহত্তর ভূমিকার প্রয়োজনীয়তার ওপর জোর দেন। জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, ইইউ ও রাশিয়া এ সংস্থার সাথে জড়িত রয়েছে। তিনি বলেন, কোনো পৃথক দেশ বা সংস্থার পরিবর্তে এ গ্রুপটিকেই ফিলিস্তিন-ইসরায়েল বন্দোবস্তে নেতৃত্ব দেওয়া উচিত।

পুতিনের সাথে আলোচনায় আব্বাস বলেন, আমরা চাই না আমেরিকা কোনো অজুহাতে ফিলিস্তিনি সমস্যা সমাধান প্রক্রিয়ায় নিয়োজিত থাকুক। এটি কোয়ার্টেটের একটি অংশ হিসেবে থাকতে পারে, সেখানে ভূমিকা পালন করতে পারে। তবে কখনোই এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের একচেটিয়া প্রাধান্য মেনে নেব না।

বৈঠকে তিনি ফিলিস্তিনে খাদ্য সংকটের কথা উল্লেখ করে শস্য সরবরাহ ত্বরান্বিত করার জন্য রাশিয়ার প্রতি অনুরোধ জানান। সূত্র : আনাদোলু।



 

Show all comments
  • hassan ১৪ অক্টোবর, ২০২২, ১১:৫৭ এএম says : 0
    এই আব্বাস মুনাফিকরা গণহত্যাকারী পুতিনের সাথে দেখা করে বলছে যে ফিলিস্তিনিদের সমস্যা সমাধান করুন এই আব্বাস কেন ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধ করে না কেন আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করে না কেন হামাসের সাথে একসাথে মিলে ইসরাইলের সাথে যুদ্ধ করে না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ