Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বহু-মেরু বিশ্বের ক্ষমতার নতুন কেন্দ্র হয়ে উঠছে রাশিয়ান জোটের দেশগুলো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ অক্টোবর, ২০২২, ১২:০২ এএম

এশিয়ায় ইন্টারঅ্যাকশন অ্যান্ড কনফিডেন্স বিল্ডিং মেজারস (সিআইসিএ) শীর্ষক সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, এশিয়া একটি গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করছে এবং এ অঞ্চলে শক্তির নতুন কেন্দ্রগুলি শক্তিশালী হচ্ছে, বিশ্ব বহুমুখী হয়ে উঠছে।

গতকাল তিনি বলেন, এশিয়ার দেশগুলো বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ব্যাপক অবদান রাখছে। বৈশ্বিক রাজনীতি ও অর্থনীতির ফোকাস এশিয়ার দিকে স্থানান্তরের পরিপ্রেক্ষিতে, সেই অঞ্চলের দেশগুলোর সময় নষ্ট করা এবং ইউরেশিয়ান স্থানের উন্নয়ন করা উচিত নয়, বেলারুশিয়ান রাষ্ট্রপতি আলেকজান্ডার লুকাশেঙ্কো বলেছেন। এশিয়া অবশ্যই বৃহত্তর সুরক্ষাবাদ এবং নতুন বিধিনিষেধ প্রবর্তনের অনুমতি দেবে না, বলেছেন উজবেক প্রেসিডেন্ট শাভকাত মির্জিয়েভ।

‘বিশ্ব সত্যিকার অর্থেই বহুমুখী হয়ে উঠছে। এই প্রক্রিয়ায় মূল ভ‚মিকা না থাকলে এশিয়া খুবই লক্ষণীয় ভ‚মিকা পালন করছে। সেখানে ক্ষমতার নতুন কেন্দ্র শক্তিশালী হচ্ছে,’ বলেছেন পুতিন। রাশিয়া, এশিয়ার দেশগুলির সাথে একত্রে, ‘আন্তর্জাতিক আইন এবং জাতিসংঘের সনদের সার্বজনীনভাবে স্বীকৃত নীতির উপর ভিত্তি করে’ ন্যায়সঙ্গত এবং অবিভাজ্য নিরাপত্তা ব্যবস্থা গঠনের জন্য সর্বাত্মক চেষ্টা করছে।
এশিয়ার জন্য বিশ্বের কেন্দ্রে স্থান নেয়ার সময় এসেছে এবং এই সুযোগটি হাতছাড়া না করা গুরুত্বপূর্ণ। ‘সিআইসিএ দেশগুলির মধ্যে সংলাপ এবং সহযোগিতার আরও সম্প্রসারণ আগের চেয়ে বেশি প্রাসঙ্গিক,’ লুকাশেঙ্কো বিশ্বাস করেন। সিএসটিও, এসসিও এবং সিআইসিএ ইউরেশীয় স্থানের সফল বিকাশের জন্য একটি শক্ত ভিত্তি স্থাপন করতে সক্ষম।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, সন্ত্রাসবাদের বিস্তার এবং ন্যাটোর সম্প্রসারণ এ অঞ্চলের নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করছে। তেহরান অর্থনৈতিক সন্ত্রাসবাদের নিন্দা করে এবং এর বিরুদ্ধে লড়াই করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে। কিরগিজস্তানের সাদির জাপারভ বলেছেন, এশিয়ায় বিদ্যমান সংস্থাগুলি এই অঞ্চলে সংঘাতের পরিস্থিতি রোধে তাদের সম্ভাবনাকে পুরোপুরি ব্যবহার করে না। সন্ত্রাসবাদ, চরমপন্থা ও আন্তর্জাতিক অপরাধের বিরুদ্ধে লড়াইয়ে মনোযোগ দেয়া প্রয়োজন।

বিশ্ব বিভিন্ন ক্ষেত্রে গুরুতর চ্যালেঞ্জের সম্মুখীন। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান বলেছেন, ‘মানবতা এমন একটি সময়ের মধ্য দিয়ে বসবাস করছে যখন ক্ষমতার ভারসাম্য পরিবর্তিত হয়েছে এবং সরবরাহ চেইন ব্যাহত হয়েছে। বৈশ্বিক নিরাপত্তা স্থাপত্যকে আরও ন্যায়সঙ্গত বোঝাপড়ার ভিত্তিতে গঠন করতে হবে।’
নিরাপত্তা পরিস্থিতি কেবল ইউরোপেই নয়, সারা বিশ্বে ভয়াবহভাবে অবনতি হচ্ছে। দেশগুলিতে অভ্যুত্থান ঘটানো এবং নিষেধাজ্ঞা আরোপ করার পশ্চিমাদের অভ্যাস অননুমোদিত এবং ‘তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করার ঝুঁকিতে পরিপূর্ণ, যেখানে কোনও বিজয়ী হবে না,’ লুকাশেঙ্কো বলেছিলেন।

একটি যৌথ বিবৃতিতে সিআইসিএ দেশগুলি আইটি ক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করার জন্য সাধারণ পন্থা নিশ্চিত করেছে। বিবৃতিতে ডিজিটাল ব্যাকলগ ধরতে সম্মেলনে অংশগ্রহণকারী উন্নয়নশীলদের সাহায্য করার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করা হয়েছে। অংশগ্রহণকারীরা সন্ত্রাসী উদ্দেশ্যে যোগাযোগ প্রযুক্তির ব্যবহার প্রতিরোধে সহায়তা করার প্রয়োজনীয়তাও ব্যক্ত করেন। সূত্র : তাস।

 



 

Show all comments
  • Mahabub Malitha ১৪ অক্টোবর, ২০২২, ১০:০৬ এএম says : 0
    রাশিয়া একাই লড়ছে বিশ্ব মোড়লদের সাথে পুতিন একাই এক শো
    Total Reply(0) Reply
  • Masum Alam ১৪ অক্টোবর, ২০২২, ১০:০৬ এএম says : 0
    সব স্বৈর শাসক এক দিকে
    Total Reply(0) Reply
  • Akteruzzaman Sabuj ১৪ অক্টোবর, ২০২২, ১০:০৬ এএম says : 0
    Thanks to Russia.
    Total Reply(0) Reply
  • Md Hasan ১৪ অক্টোবর, ২০২২, ১০:০৬ এএম says : 0
    আমেরিকার পতন অনিবার্য
    Total Reply(0) Reply
  • মনির হোসেন মনির ১৪ অক্টোবর, ২০২২, ১০:০৬ এএম says : 0
    ইউরোপ আমেরিকার ক্ষমতা নিপাত যাক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ