Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়া-ইউক্রেন আলোচনায় মধ্যস্থতা করতে প্রস্তুত সংযুক্ত আরব আমিরাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২২, ১১:৫৬ এএম | আপডেট : ১১:৫৮ এএম, ১২ অক্টোবর, ২০২২

মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনার সময় সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান রাশিয়া ও ইউক্রেনের মধ্যে আলোচনায় মধ্যস্থতার জন্য তার দেশের প্রস্তুতির কথা পুনর্ব্যক্ত করেছেন। বৈঠকের সময়, পুতিন ইউএই’র প্রচেষ্টার জন্য রাশিয়ার কৃতজ্ঞতা প্রকাশ করেছেন, উল্লেখ করেছেন যে, এটি হচ্ছে মধ্যস্থতা প্রচেষ্টাকে সমর্থন করার জন্য তার প্রস্তুতির প্রমাণ।

এ বিষয়ে, সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ‘বিভিন্ন বিষয়ে ইউক্রেনের অবস্থান সম্পর্কে রাশিয়ান প্রেসিডেন্টকে ব্রিফ করেছেন।’ পরিবর্তে, রাশিয়ান নেতা ‘জাপোরোজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পরিস্থিতি এবং পারমাণবিক নিরাপত্তা বজায় রাখার জন্য রাশিয়ার প্রচেষ্টা সম্পর্কে মহামান্য শেখ মোহাম্মদকে ব্রিফ করেন।’ তার পরে, দুই প্রেসিডেন্ট দ্বিপাক্ষিক সহযোগিতার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেছেন, ‘সংযুক্ত আরব আমিরাত-রাশিয়া সম্পর্ক জুড়ে দেখা চলমান উন্নয়ন এবং এই ধরনের উন্নয়নে তাদের সন্তুষ্টির উপর জোর দিয়েছেন।’

মঙ্গলবার রুশ প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক শুরু করে আল নাহিয়ান বলেন, সংযুক্ত আরব আমিরাত (ইউএই) এবং রাশিয়ার মধ্যে বাণিজ্য লেনদেন বর্তমানে ২৫০ কোটি ডলার থেকে ৫০০ কোটি ডলারে উন্নীত হয়েছে। সংযুক্ত আরব আমিরাত ভ্রমণকারী রাশিয়ান পর্যটকের সংখ্যা ৫ লাখ ছুঁয়েছে, যখন চার হাজার রাশিয়ান কোম্পানি বর্তমানে সংযুক্ত আরব আমিরাতের ভূখণ্ডে কাজ করছে, তিনি যোগ করেছেন।

১৪ মে সুপ্রিম ফেডারেল কাউন্সিল কর্তৃক পদে নির্বাচিত হওয়ার পর তৃতীয় সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট প্রথমবারের মতো রাশিয়া সফর করেন। তবে, শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ১৯৯৫ সাল থেকে ইতিমধ্যে ১১ বার রাশিয়া সফর করেছেন। অক্টোবর ২০১৯ সালে, আল নাহিয়ান পুতিনকে স্বাগত জানান। আরব আমিরাতে রাশিয়ান নেতার রাষ্ট্রীয় সফরের সময় তিনি আবুধাবির যুবরাজ ছিলেন।

রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার পর মধ্যপ্রাচ্যের দেশটি রুশবিরোধী নিষেধাজ্ঞা আরোপ না করার সিদ্ধান্ত নিয়েছে। ১ মার্চ পুতিনের সাথে একটি ফোন কথোপকথনে, আল নাহিয়ান তার জাতীয় নিরাপত্তা রক্ষার জন্য রাশিয়ার অবদান স্বীকার করেছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ