Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ান তেল পরিবহনে পাইপলাইন নির্মাণ করবে হাঙ্গেরি ও সার্বিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

সার্বিয়াতে রাশিয়ার অপরিশোধিত তেল সরবরাহ করার জন্য একটি পাইপলাইন তৈরি করতে সম্মত হয়েছে হাঙ্গেরি এবং সার্বিয়া। কারণ, ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার কারণে ক্রোয়েশিয়ার মাধ্যমে সেখানে সরবরাহ সীমিত হয়ে গিয়েছে। সোমবার হাঙ্গেরি সরকার এ ঘোষণা দিয়েছে।

বর্তমানে, সার্বিয়া ক্রোয়েশিয়া হয়ে ‘জানাফ’ তেল পাইপলাইনের মাধ্যমে রাশিয়া থেকে তেল গ্রহণ করে। কিন্তু গত সপ্তাহে, ইউক্রেনের বিরুদ্ধে মস্কোর যুদ্ধের কারণে আরোপিত নিষেধাজ্ঞার অংশ হিসাবে ইউরোপীয় ইউনিয়ন তৃতীয় দেশগুলিতে রাশিয়ান সমুদ্রবাহিত অপরিশোধিত তেল সরবরাহের জন্য তেলের দামের সীমা নির্ধারণ করেছে।

‘নতুন তেল পাইপলাইন সার্বিয়াকে সস্তা ইউরাল অপরিশোধিত তেল সরবরাহ করতে সক্ষম করবে, ফ্রেন্ডশিপ তেল পাইপলাইনের সাথে সংযোগ স্থাপন করবে,’ হাঙ্গেরির সরকারের মুখপাত্র জোল্টান কোভাকস সোমবার টুইট করেছেন। তিনি বলেছিলেন যে, সার্বিয়ার তেল সরবরাহ মূলত ক্রোয়েশিয়ার মাধ্যমে একটি পাইপলাইনের মাধ্যমে ছিল, ‘কিন্তু গৃহীত নিষেধাজ্ঞাগুলির কারণে এটি ভবিষ্যতে সম্ভব হবে না’।

রাশিয়ার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার সমালোচনা করেছে হাঙ্গেরি। প্রধানমন্ত্রী ভিক্টর অরবান বলেছেন যে, নিষেধাজ্ঞাগুলি ব্যর্থ হয়েছে কারণ ইউরোপের সরকারগুলি ‘তাসের ঘরের মতো’ ভেঙে পড়ছে।
জুন মাসে, হাঙ্গেরি প্যাট্রিয়ার্ক কিরিলের উপর নিষেধাজ্ঞার আপত্তি জানিয়ে রাশিয়ার বিরুদ্ধে একটি ইইউ নিষেধাজ্ঞার প্যাকেজ চূড়ান্তকরণ বন্ধ করে দিয়েছিল। দেশটি রাশিয়ার তেল এবং গ্যাসের উপর অনেক বেশি নির্ভর করে এবং তারা বলে যে, ব্যবস্থাগুলি জ্বালানির দাম বাড়িয়েছে এবং ইউরোপীয় শক্তি সঙ্কটের সৃষ্টি করেছে। কিন্তু বুদাপেস্ট গত সপ্তাহের নিষেধাজ্ঞা প্যাকেজকে সমর্থন করেছে।

ইইউ এবং মার্কিন যুক্তরাষ্ট্র এখন রাশিয়ার সাথে বৈদেশিক নীতির বিষয়ে দীর্ঘমেয়াদী ‘পরামর্শ’ করার প্রতিশ্রুতি দিয়ে একটি চুক্তি স্বাক্ষর করার পরে ২৭-জাতি ব্লকে যোগ দেয়ার জন্য সার্বিয়ার ঘোষিত প্রতিশ্রুতি নিয়ে প্রশ্ন তুলছে। দ্রুজবা বা ফ্রেন্ডশিপ পাইপলাইনের দক্ষিণ শাখা ইউক্রেন হয়ে হাঙ্গেরি, সেøাভাকিয়া এবং চেক প্রজাতন্ত্রে চলে। এটি বছরের পর বছর ধরে তিনটি দেশের শোধনাগারের সরবরাহের প্রাথমিক উৎস।

সার্বিয়ার একমাত্র তেল কোম্পানি হল এনআইএস, যেখানে রাশিয়ান গ্যাজপ্রম নেফ্ট এবং গ্যাজপ্রম একসঙ্গে সংখ্যাগরিষ্ঠ অংশীদারিত্বের অধিকারী। এ মাসে, হাঙ্গেরি আরও বলেছে যে, তারা প্রয়োজনে সার্বিয়াকে তার গ্যাস সরবরাহে সহায়তা করবে। অরবান বলেন, হাঙ্গেরিতে প্রায় পাঁচ থেকে ছয় মাসের গ্যাসের মজুদ রয়েছে। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ