Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

হিজাবের বিরোধিতায় অর্ধনগ্ন হলেন ইরানের অভিনেত্রী এলনাজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২২, ৮:৪৫ পিএম | আপডেট : ৯:১৯ পিএম, ১১ অক্টোবর, ২০২২

হিজাব পরবেন না, এই প্রতিবাদকে সমর্থন জানাতে শরীর থেকে পোশাক টেনে খুলে ফেললেন ইরানের এক অভিনেত্রী। এলনাজ নরৌজি নামের ওই অভিনেত্রী এর আগেও ইরানের হিজাব বিরোধী আন্দোলনকে প্রকাশ্যে সমর্থন করেছেন। তবে এ বার তিনি আন্দোলনকে সমর্থন জানাতে ইনস্টাগ্রামে তার পোশাক ছাড়ার ভিডিও পোস্ট করেছেন।

ভিডিওতে দেখা যাচ্ছে হিজাব এবং বোরখা পরে মাথা থেকে পা পর্যন্ত ঢাকা এলনাজ একে একে খুলে ফেলছেন মাথার আবরণ, তারপর বোরখা এবং শেষে পোশাকও। এক খণ্ড পোশাক এবং হাতে লজ্জা নিবারণ করে নিজের নিরাবরণ ছবি পোস্ট করেছেন অভিনেত্রী। শেষে নিজের পোশাক ঢাকা এবং পোশাক ছাড়া ছবি পোস্ট করে লিখেছেন, দু’টোর যে কোনও একটি আমার পছন্দ হতে পারে। আমাদের সেই পছন্দ বেছে নেওয়ার স্বাধীনতা দিতে হবে।

এলনাজ বলেছেন, গণতান্ত্রিক দেশে পোশাক বেছে নেওয়ার অধিকারও থাকা উচিত মহিলাদের। উল্লেখ্য, হিজাব না পরায় সম্প্রতিই ইরানে নীতিপুলিশির শিকার হন এক তরুণী। ২২ বছরের মাহসা আমিনিকে পুলিশ খোলাচুল দেখানোর অভিযোগে গ্রেফতার করে। পুলিশি হেফাজতেই তার মৃত্যু হয়।

পুলিশ জানিয়েছিল, হার্ট অ্যাটাকে মৃত্যু হয়েছে মাহসার। কিন্তু তার সঙ্গে লক আপে থাকা অন্য বন্দিরা অভিযোগ করেন পুলিশ প্রবল অত্যাচার করেছিল মাহসার উপর। মারধর করা হয় তাকে। তাতেই মৃত্যু হয় তরুণীর। এই ঘটনার পরেই হিজাবের বিরোধিতা করে পথে নামে ইরানের মেয়েরা। সূত্র: টাইমস নাউ।

 



 

Show all comments
  • H M Nurullah ১২ অক্টোবর, ২০২২, ৫:৪৬ এএম says : 0
    এই অপদার্থ জঙ্গলে গেলেই পারে। সেখানে অবারিত স্বাধীনতা। পশুদের সাথে বেশ মানাবে। মানুষের সমাজে তার কাজ কি?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ