Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ক্রিমিয়ান ব্রিজে হামলার প্রতিশোধ নিচ্ছে রাশিয়া

কিয়েভে দফায় দফায় বিস্ফোরণ ইউক্রেনের ছয়টি যুদ্ধ ড্রোন ধ্বংস করেছে রুশ বিমান প্রতিরক্ষা ব্যবস্থা :: রাশিয়ার উচিত সন্ত্রাসীদের হত্যা করে ক্রিমিয়ান ব্রিজে হামলার জবাব দেয়া : মেদভেদেভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ইউক্রেনের অন্তত ১০টি শহরে ক্ষেপণাস্ত্র আঘাত হানার পর রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন টেলিভিশনে সম্প্রচারিত ভাষণে সতর্ক করে দিয়েছিলেন যে, রাশিয়া আত্মরক্ষা করবে, এ বিষয়ে ‘কারো কোনো সন্দেহ থাকা উচিত নয়’।

পুতিন গতকাল সকালে ইউক্রেন জুড়ে বিভিন্ন শহরে একটি সুদূরপ্রসারী সিরিজ ক্ষেপণাস্ত্র হামলার নির্দেশ দিয়েছেন। এর পরে রুশ যুদ্ধবিমানগুলো রাজধানী কিয়েভ সহ কয়েকটি শহরে সামরিক ও প্রশাসনিক অবকাঠামোর বিরুদ্ধে বিস্তৃত হামলা শুরু করেছে। রাশিয়ার হামলায় দেশব্যাপী অন্তত নয়জন নিহত এবং একাধিক শহরে বিদ্যুৎ ও অন্যান্য গুরুত্বপূর্ণ পরিষেবা বন্ধ হয়েছে বলে ইউক্রেনীয় কর্তৃপক্ষ জানিয়েছে। পুতিন বলেছেন যে, এই হামলাগুলো একটি বিস্ফোরণের প্রতিক্রিয়া হিসাবে ছিল যা সপ্তাহান্তে একটি গুরুত্বপূর্ণ রাশিয়ান সেতুতে আঘাত করেছিল, যাকে তিনি ‘সন্ত্রাসী হামলা’ বলেছেন। ইউক্রেন রাশিয়ার লক্ষ্যবস্তুতে আঘাত হানতে থাকলে তিনি আরও হামলার হুমকি দেন।

পশ্চিমে লভিভ থেকে দক্ষিণে মাইকোলাইভ এবং উত্তর-পূর্বে খারকিভ পর্যন্ত একাধিক হামলা শীতকাল ঘনিয়ে আসার সাথে সাথে স্পষ্টতই ইউক্রেনের বিদ্যুৎ ও জ্বালানি সুবিধাগুলিকে পঙ্গু করে দিচ্ছে। বিস্ফোরণগুলি মধ্য কিয়েভের বিল্ডিংগুলির জানালাগুলিকে উড়িয়ে দিয়েছে, যানবাহনে আগুন ধরিয়ে দিয়েছে এবং এমন সময়ে বাসিন্দাদের নিরাপদ আশ্রয় নিতে বাধ্য করেছে যখন অনেকে স্কুল বা কাজের উদ্দেশ্যে যাচ্ছিল। আক্রমণগুলি প্রমাণ করে যে, রাশিয়ার এখনও ইউক্রেনের গভীরে আঘাত হানার এবং নাগরিকদের আতঙ্কিত করার ক্ষমতা রয়েছে।

গতকাল স্থানীয় সময় সকাল আটটা অর্থাৎ বাংলাদেশ সময় সকাল ১১টার পর অন্তত দুইটি বিস্ফোরণের শব্দ পাওয়া যায় বলে জানিয়েছেন কিয়েভে বিবিসি সংবাদদাতা। ওলেক্সি কুলেবা টেলিগ্রামে শহরটির বাসিন্দাদের পাঠানো বার্তায় বলেছেন, ইউক্রেনের এয়ার ডিফেন্স সিস্টেম অর্থাৎ প্রতিরক্ষা কাজ করছে, কিন্তু আগে জারি করা ‘সতর্কতা’ এখনো বহাল রয়েছে। এর পরে দুপুরে ইউক্রেনের রাজধানী কিয়েভের কেন্দ্রে নতুন করে বিস্ফোরণ ঘটেছে। প্রত্যক্ষদর্শীরা বার্তা সংস্থা তাসকে রিপোর্ট করেছেন যে, শহরের শেভচেঙ্কো জেলার তেরেশেঙ্কোভস্কায়া স্ট্রিটে সংঘটিত নতুন করে বিস্ফোরণ হয়েছে। জায়গাটি ইউক্রেনীয় নিরাপত্তা পরিষেবা ভবন কাছাকাছি অবস্থিত।
সর্বশেষ কয়েকমাসে কিয়েভে কোন বিস্ফোরণের ঘটনা ঘটেনি। তবে এবারের বিস্ফোরণ ফেব্রুয়ারিতে রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার সময়ের চাইতে কিয়েভের বেশি কাছে বলে ধারণা করা হচ্ছে। মাত্র দুইদিন আগে রাশিয়ার সাথে ক্রিমিয়াকে সংযুক্ত করা একমাত্র সেতুটি বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হওয়ার পর এই ঘটনা ঘটলো। কিয়েভের মেয়র ভিটালি ক্লিটশকো বলেছেন, শেভচেনকিভস্কি শহরের কেন্দ্রে আঘাত হেনেছে এই বিস্ফোরণ। দেশটির নামী সাংবাদিক আন্দ্রি সাপলিয়েঙ্কো বলেছেন, বিস্ফোরণে অন্তত একজন বেসামরিক নাগরিক নিহত হবার খবর পাওয়া গেছে। তবে ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রীর একজন সহকারী ফেসবুকে দেয়া এক পো্টে লিখেছেন কিয়েভে হামলায় অন্তত ৯ জন বেসামরিক ব্যক্তি নিহত ও ২৪ জন আহত হয়েছেন।

ইউক্রেনের ছয়টি যুদ্ধ ড্রোন ধ্বংস করেছে রাশিয়ান বিমান প্রতিরক্ষা ব্যবস্থা : রোববার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছেন, রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযানে গত দিনে ছয়টি ইউক্রেনীয় মানববিহীন আকাশযান ধ্বংস করেছে এবং নয়টি হিমারস, উরাগান এবং ওলখা রকেট গুলি করে ভূপাতিত করেছে।

‘গত ২৪ ঘন্টায়, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা নিকোলায়েভ অঞ্চলের স্নেগিরিওভকা, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের নোভোমিখাইলভকা, নোভোমায়রস্কয় এবং ব্লাগোভেশচেঙ্কা অঞ্চলে একটি বায়রাক্টার টিবি ২ সহ ছয়টি মনুষ্যবিহীন আকাশযান ধ্বংস করেছে,’ মুখপাত্র বলেছেন। ‘তারা খেরসন অঞ্চলের নোভায়া কাখোভকার বসতি এলাকায় আমেরিকান হিমারস মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেমের চারটি রকেট এবং খারকভ অঞ্চলের ওলখোভাটকা সম্প্রদায়ের এলাকায় পাঁচটি উরাগান ও ওলখা রকেট গুলি করে ভূপাতিত করেছে,’ জেনারেল যোগ করেছেন।

রাশিয়ান যুদ্ধ বিমান, ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি সৈন্যরা গত দিনে ইউক্রেনে তাদের বিশেষ অভিযানে ২০০ টিরও বেশি সামরিক লক্ষ্যবস্তুতে আঘাত করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। রাশিয়ান মহাকাশ বাহিনীর যুদ্ধবিমান নিকোলায়েভ এবং খেরসন অঞ্চলে ইউক্রেনীয় বিমান বাহিনীর একটি সু-২৪ বোমারু বিমান এবং একটি এমআই-২৪ স্ট্রাইক হেলিকপ্টার গুলি করে নামিয়েছে, কোনাশেনকভ রিপোর্ট করেছে। রাশিয়ান সৈন্যরা ইউক্রেনের চারটি গোলাবারুদ এবং ক্ষেপণাস্ত্র/আর্টিলারি অস্ত্রের ডিপো এবং দুটি মার্কিন তৈরি কাউন্টার-ব্যাটারি রাডার ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।জেনারেল যোগ করেছেন ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের কিরোভো এবং ড্রবিশেভোর বসতিগুলির এলাকায়, রাশিয়ান বাহিনী দুটি আমেরিকান এএন/টিপিকিউ-৩৭ কাউন্টার-ব্যাটারি ওয়ারফেয়ার রাডার ধ্বংস করেছে।

রাশিয়ান সৈন্যরা লুহানস্ক পিপলস রিপাবলিকের ইউক্রেনীয় নাশকতামূলক এবং পুনরুদ্ধারকারী গোষ্ঠীর ১৭ জঙ্গিকে উন্মোচন ও নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। রাশিয়ার মহাকাশ বাহিনী নিকোলায়েভ অঞ্চলে হিমারস এবং উরাগান রকেট সিস্টেমের জন্য ইউক্রেনের গোলাবারুদের ডিপোর বিরুদ্ধে একটি নির্ভুল হামলা চালিয়েছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে সব মিলিয়ে রাশিয়ার সশস্ত্র বাহিনী ৩১৭টি ইউক্রেনীয় যুদ্ধবিমান, ১৫৯টি হেলিকপ্টার, ২,১৮২টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৭৯টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৫,৫৭০টি ট্যাংক এবং যুদ্ধের অন্যান্য সাঁজোয়া যান, ৮৬৬টি মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৪৬০টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ৬,৪৩১টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

রাশিয়ার উচিত সন্ত্রাসীদের হত্যা করে ক্রিমিয়ান ব্রিজে হামলার জবাব দেয়া : রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ বলেছেন, রাশিয়াকে অবশ্যই ক্রিমিয়ান সেতুতে ইউক্রেনের সন্ত্রাসী হামলার জবাব দিতে হবে সরাসরি সন্ত্রাসীদের হত্যা করে। টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত একটি লিখিত সাক্ষাতকারে মেদভেদেভ বলেছেন, ‘রাশিয়া শুধুমাত্র সন্ত্রাসীদের সরাসরি হত্যা করে এই অপরাধের জবাব দিতে পারে, যেমনটি বিশ্বের অন্যত্র প্রথা। রাশিয়ার নাগরিকরা এটাই প্রত্যাশা করে।’

মেদভেদেভ এই অপরাধের জন্য ‘ব্যর্থ রাষ্ট্র’ বলে ইউক্রেনকে দায়ী করেছেন। ‘এটি একটি সন্ত্রাসী কর্মকাণ্ড এবং অপরাধমূলক কিয়েভ সরকার দ্বারা সংঘটিত নাশকতা ছিল। এটি সম্পর্কে কোন সন্দেহ ছিল না। সমস্ত প্রতিবেদন উপস্থাপন করা হয়েছিল এবং সিদ্ধান্ত নেয়া হয়েছিল,’ তিনি জোর দিয়ে বলেছিলেন। শনিবার সকালে ক্রিমিয়ান ব্রিজে একটি ট্রাক বিস্ফোরিত হয়, যার ফলে একটি ট্রেনের বেশ কয়েকটি জ্বালানী ট্যাঙ্কে আগুন ধরে যায়। বিস্ফোরণে তিনজন নিহত হয় এবং সেতুটির উপদ্বীপে যাওয়ার রাস্তার দুটি স্প্যান ধসে পড়ে। ক্রিমিয়ান ব্রিজ জুড়ে রেল ও অটোমোবাইল ট্রাফিক এখনও পর্যন্ত পুনরুদ্ধার করা হয়েছে।

রোববার সন্ধ্যায় রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে এক বৈঠকে, রাশিয়ার তদন্ত কমিটির প্রধান আলেকজান্ডার বাস্ট্রিকিন বলেছেন যে, ইউক্রেনের বিশেষ পরিষেবাগুলি সন্ত্রাসী হামলার পিছনে ছিল, রাশিয়ান নাগরিক এবং বিদেশিরা সহযোগী হিসাবে কাজ করছে। ব্যাস্ট্রিকিন বলেছেন যে, একটি ফৌজদারি তদন্ত শুরু হয়েছে, এবং সন্দেহভাজনদের ইতিমধ্যে এফএসবি অফিসারদের অপারেশনাল সহায়তায় চিহ্নিত করা হয়েছে।
পুতিন বলেছেন যে, কিয়েভ শাসন দ্বারা সংঘটিত হামলা নিঃসন্দেহে রাশিয়ার গুরুত্বপূর্ণ বেসামরিক অবকাঠামো ধ্বংস করার লক্ষ্যে ছিল।

ইউক্রেন জুড়ে বিদ্যুৎ বিপর্যয়ের হুঁশিয়ারি জেলেনস্কির : ইউক্রেনের প্রেসিডেন্ট ভøাদিমির জেলেনস্কি সারা দেশে বিদ্যুৎ বিপর্যয়ের কথা জানিয়েছেন। কিয়েভসহ বিভিন্ন শহরে রাশিয়ার হামলায় বিদ্যুৎ উৎপাদন ও সঞ্চালন বিঘ্নিত হয়েছে বলে জানিয়েছেন তিনি। ‘সারা দেশে জ্বালানি সুবিধাগুলি ঝুঁকিতে রয়েছে। কিয়েভ অঞ্চল, খমেলনিটস্কি অঞ্চল, লভভ এবং ডনেপ্র, ভিন্নিতসিয়া, ফ্রাঙ্কভস্ক অঞ্চল, জাপোরোজিয়ে, সুমি অঞ্চল, খারকভ অঞ্চল, জাইটারমাইর অঞ্চল, কিরোভোগ্রাদ অঞ্চলে বিদ্যুৎ বিপর্যয় হয়েছে,’ তিনি একটি ভিডিও বার্তায় বলেছিলেন। গতকাল তার টেলিগ্রাম চ্যানেলে বার্তাটি প্রকাশিত হয়েছে। জেলেনস্কি আরও বলেছেন যে, ‘এখন অস্থায়ী বিদ্যুৎ বিভ্রাট হতে পারে।’

বেলারুশ, রাশিয়া যৌথ বাহিনী মোতায়েন শুরু করেছে : বেলারুশ ও রাশিয়া একটি যৌথ আঞ্চলিক বাহিনী মোতায়েন শুরু করেছে, বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো সোমবার বলেছেন। প্রতিরক্ষা ও নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে বেলারুশিয়ান নেতা বলেছেন যে, তিনি সেন্ট পিটার্সবার্গে একটি অনানুষ্ঠানিক সিআইএস শীর্ষ সম্মেলনের পর রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। ‘ইউনিয়ন স্টেটের পশ্চিম সীমান্তে ক্রমবর্ধমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে, আমরা রাশিয়ান ফেডারেশন এবং বেলারুশ প্রজাতন্ত্রের একটি আঞ্চলিক বাহিনী মোতায়েন করার বিষয়ে সম্মত হয়েছি। এই সমস্ত পদক্ষেপ আমাদের নথির সাথে সামঞ্জস্যপূর্ণ,’ লুকাশেঙ্কোর বরাত দিয়ে বেলটা নিউজ এজেন্সি জানিয়েছে।

‘এখন যেহেতু বিপদের মাত্রা এই পর্যায়ে পৌঁছেছে, আমরা ইউনিয়ন রাজ্যের একদল বাহিনী মোতায়েন শুরু করব,’ তিনি বলেছিলেন। বেলারুশিয়ান সশস্ত্র বাহিনী এই দলটির মেরুদণ্ড, লুকাশেঙ্কো বলেছেন। ‘আমাকে অবশ্যই জানাতে হবে যে, এই বাহিনীর মোতায়েন শুরু হয়েছে। এটি ইতিমধ্যেই দুই দিন ধরে চলছে, আমি বিশ্বাস করি। আমাদের এই দল গঠন শুরু করার জন্য আমার আদেশ দেয়া হয়েছিল,’ তিনি বলেছিলেন। বেলারুশিয়ান নেতা আরও বলেন, ‘আমাদের পরিকল্পনা অনুযায়ী, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এই লোকেদের নিয়ে যাওয়ার জন্য অদূর ভবিষ্যতে প্রস্তুত থাকুন এবং তাদের যেখানে থাকা দরকার সেখানে রাখুন।’

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানে ১০০ শতাংশ সন্তুষ্ট কাদিরভ : চেচনিয়ার প্রধান রমজান কাদিরভ বলেছেন যে, তিনি এখন রাশিয়ার বিশেষ অভিযান পরিচালনায় পুরোপুরি সন্তুষ্ট। গতকাল তার টেলিগ্রাম চ্যানেলে তিনি লিখেছেন, ‘এখন যেভাবে বিশেষ সামরিক অভিযান পরিচালিত হচ্ছে তাতে আমি একশ শতাংশ সন্তুষ্ট।’ ‘আমরা আপনাকে সতর্ক করে দিয়েছি, জেলেনস্কি, রাশিয়া আসলে এখনও শুরুই করেনি। নোংরামির মতো অভিযোগ করা বন্ধ করুন। আঘাত পাওয়ার আগে আপনি পালিয়ে যান। দৌড়ান। দৌড়ান, জেলেনস্কি, পশ্চিমের দিকে ফিরে না তাকিয়ে দৌড়ান,’ কাদিরভ যোগ করেছেন। এর আগে তিনি বলেছিলেন, চেচেন ‘রসগভারদিয়া’ (রাশিয়ান ন্যাশনাল গার্ড) যোদ্ধারা ক্রিমিয়ান ব্রিজে যান চলাচল নিয়ন্ত্রণ এবং যানবাহন পরিদর্শন করার জন্য প্রস্তুত। সেখানে একটি ট্রাক বিস্ফোরিত হওয়ার পরে এবং কিছু সেতুর স্প্যান ভেঙে পড়ার পরে তিনি এ কথা বলেন।

ক্রিমিয়ান ব্রিজ পাহারা দিতে প্রস্তুত চেচেন যোদ্ধারা : চেচেন ‘রসগভারদিয়া’ (রাশিয়ান ন্যাশনাল গার্ড) যোদ্ধারা ক্রিমিয়ান ব্রিজে যান চলাচল নিয়ন্ত্রণ এবং যানবাহন পরিদর্শন করার জন্য প্রস্তুত। চেচেন নেতা রমজান কাদিরভ সেখানে একটি ট্রাক বিস্ফোরিত হওয়ার পরে এবং কিছু সেতুর স্প্যান ভেঙে পড়ার পরে এ কথা বলেছেন।

যাইহোক, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন সেতু পাহারা দেয়ার দায়িত্ব ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি নামে পরিচিত) এজেন্টদের হাতে দিয়েছেন। ৮ অক্টোবর ট্রাক বিস্ফোরণের কারণে ক্রিমিয়ান ব্রিজে যান চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। রাশিয়ান জাতীয় সন্ত্রাসবিরোধী কমিটি (এনএসি) জানিয়েছে যে, বিস্ফোরণের ফলে একটি মালবাহী ট্রেনের সাতটি ট্যাঙ্কে আগুন ধরে যায়; এবং সেতুর দুটি স্প্যান আংশিকভাবে ধসে পড়েছে।
চেচেন ‘রসগভারদিয়া’ যোদ্ধারা ক্রিমিয়ান ব্রিজের ট্রাফিক নিয়ন্ত্রণ এবং যানবাহন পরিদর্শন করতে ক্রাসনোদর অঞ্চল এবং ক্রিমিয়ার দিকে অগ্রসর হতে প্রস্তুত, কাদিরভ বলেছেন, ‘চেচনিয়া টুডে’ পোর্টালের প্রতিবেদন অনুযায়ি।

ক্রিমিয়ান সেতুতে অনুরূপ পরিস্থিতি আর ঘটবে না বলে মনে করেন রমজান কাদিরভ, ‘যেহেতু বর্ধিত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হবে’।
খেরসনে ইউক্রেনীয় দুই সামরিক গোয়েন্দা আটক : খেরসন অঞ্চলের সামরিক-বেসামরিক প্রশাসনের উপ-প্রধান কিরিল স্ট্রেমুসভ জানিয়েছেন, ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান গোয়েন্দা অধিদপ্তরের দুই কর্মকর্তাকে আন্দ্রেয়েভকা অঞ্চলে বন্দী করা হয়েছে। গতকাল তিনি তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন, ‘দুই প্রধান গোয়েন্দা অধিদপ্তরের কর্মকর্তাকে আন্দ্রেয়েভকা অঞ্চলে বন্দী করা হয়েছিল। তাদের জিজ্ঞাসাবাদের একটি ভিডিও রেকর্ডিং শীঘ্রই প্রকাশ করা হবে বলে আশা করা হচ্ছে।’ স্ট্রেমাসভের মতে, বোরোজেনস্কয় গ্রামের কাছে ইউক্রেনীয় বাহিনীর একটি হামলার চেষ্টাও ব্যর্থ হয়েছে, সাঁজোয়া যানের ক্ষতির খবর পাওয়া গেছে।

রাশিয়া বিরোধী পদক্ষেপ ও জ্বালানি নিয়ে আলোচনা করেছেন বাইডেন, শোলৎজ : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রোববার জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। কথোপকথনের সময় দুই নেতা রাশিয়ার উপর নিষেধাজ্ঞার চাপ, ইউক্রেনে সহায়তা এবং জ্বালানি বাজারের পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন, হোয়াইট হাউসের প্রেস সার্ভিস জানিয়েছে।

উল্লেখ্য যে, দুই দেশের নেতারা, বিশেষ করে, ‘রাশিয়াকে তার নৃশংস কর্মকাণ্ডের জন্য জবাবদিহি করতে এবং ইউক্রেনকে নিরাপত্তা ও অর্থনৈতিক সহায়তা দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।’ ‘নেতারা বৈশ্বিক জ্বালানি বাজারের সাম্প্রতিক উন্নয়ন এবং টেকসই এবং সাশ্রয়ী মূল্যের জ্বালানি সরবরাহ সুরক্ষিত করার গুরুত্ব নিয়েও আলোচনা করেছেন। উপরন্তু, তারা পশ্চিম বলকানে আঞ্চলিক স্থিতিশীলতা এবং সমৃদ্ধি উন্নীত করার প্রচেষ্টার বিষয়ে কথা বলেছেন,’ বিবৃতি অনুসারে। সূত্র : ককেশিয়ান নট, বিবিসি নিউজ, নিউইয়র্ক টাইমস, তাস।



 

Show all comments
  • MD Omar Faruyk ১১ অক্টোবর, ২০২২, ৭:৪৯ এএম says : 1
    আমি রাশিয়ার পক্ষে না! কিন্তু আমেরিকার একক অধিপত্য খর্ব করতে এই যুদ্ধে রাশিয়ার বিজয়ের বিকল্প কিছু নেই তাই আমি অবশ্যই চাই যুদ্ধে রাশিয়া বিজয়ী হোক!
    Total Reply(1) Reply
    • Harunur Rashid ১১ অক্টোবর, ২০২২, ৮:৩৯ এএম says : 0
      If Putin win, what benefit will you and your country get?
  • মোঃ আলী আশরাফ ১১ অক্টোবর, ২০২২, ৭:৪৮ এএম says : 0
    Pagla জেলেনস্কি কোথায়?
    Total Reply(0) Reply
  • Johir Khan ১১ অক্টোবর, ২০২২, ৭:৪৯ এএম says : 0
    ধন্যবাদ রাশিয়া
    Total Reply(0) Reply
  • Rover Sourov Rana ১১ অক্টোবর, ২০২২, ৭:৪৮ এএম says : 0
    সঠিক কাজ করছে।
    Total Reply(0) Reply
  • Rasel Babu ১১ অক্টোবর, ২০২২, ৭:৪৯ এএম says : 0
    Russian have the right to show proper treatment to the comedian Mr Zelensky.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ