Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গণতন্ত্র ফেরাতে হাজারো নেতাকর্মী প্রাণ দেবে: মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২২, ৫:২৫ পিএম

দেশে গণতন্ত্র ফেরাতে দলের হাজারো নেতাকর্মী প্রাণ দেবে বলে হুশিয়ারি দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আমি স্পষ্ট করে বলতে চাই, আমরা দেশে শান্তি প্রতিষ্ঠা করতে চাই, আমরা দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে চাই, আমরা মানুষের অধিকারকে ফিরিয়ে আনতে চাই। এজন্যে আমরা যেমন জান দিয়েছি। আমাদের ইতোমধ্যে সাত জন প্রাণ দিয়েছে। আমরা হাজারো লোক প্রাণ দিবো। গণতন্ত্রকে অবশ্যই আমরা ফিরিয়ে আনবো।

সোমবার শহীদ জেহাদ স্মৃতি পরিষদের উদ্যোগে নাজির উদ্দিন জেহাদের ৩২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ১৯৯০ সালের ১০ অক্টোবর পল্টনে পুলিশের গুলিতে নিহত হন ছাত্র দল কর্মী জেহাদ। দিবসটি উপলক্ষে সকালে তৎকালীন ডাকসুর ভিপি আমান উল্লাহ আমানের নেতৃত্বে ছাত্র ঐক্যের নেতৃবৃন্দসহ ছাত্রদলের নেতা-কর্মীরা দৈনিক বাংলা মোড়ে জেহাদ স্মৃতি চত্বরে পুস্পমাল্য অর্পন করেন।

সরকারের উদ্দেশ্যে মির্জা ফখরুল বলেন, এখনো সময়, বোধদয় করেন। কয়েকটি মিটিংয়ে আমি বলেছি, সেইফ এক্সিট করেন, চলে যান, ক্ষমতা ছাড়েন। নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা দেন, সংসদ বিলুপ্ত করেন। নতুন তত্ত্বাবধায়ক সরকার, নতুন নির্বাচন কমিশন গঠনে করে নতুন পার্লামেন্ট ইলেকশন দেন। তারা নতুন করে সরকার গঠন করবে, দেশে নতুন একটা সরকার ব্যবস্থা চালু হবে। তা না হলে পালাবার পথটাও খুঁজে পাবেন না।

রাজপথেই ফয়সালা হবে মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, জনগণের উপরে আমাদের আস্থা আছে। আমরা বিশ্বাস করি, এদেশের মানুষ কোনোদিন অন্যায়কে মেনে নেয়নি, কোনোদিন গণতন্ত্রের বিরুদ্ধে তারা কাউকে জয়ী হতে দেয়নি। গণতন্ত্রের পক্ষে তারা লড়াই করেছে আজ থেকে নয়, দীর্ঘকাল থেকে, শতবর্ষ থেকে। সেই দেশের মানুষ জেগে উঠছে। এখন আর বলতে হয় না যে, জেগে উঠো। আমি শুধু অনুরোধ করবো আমাদের তরুন সমাজকে, যুব সমাজকে আরো সামনে এগিয়ে আসুন। শুধুমাত্র নিজের কথা চিন্তা না করে, নিজের ভাগ্যের কথা চিন্তা না করে দেশের কথা চিন্তা করুন, দেশের মানুষের কথা চিন্তা করুন, চিন্তার করে যুক্ত হোন। এই যে আন্দোলন শুরু হয়েছে, বাংলাদেশকে মুক্ত করার সেই আন্দোলন-সংগ্রামে সবাই যুক্ত হোন এবং জনগণকে সংগঠিত করে আমরা অবশ্যই আমাদের নেতা তারেক রহমান সাহেব যে আহবান দিয়েছেন যে, ‘ফয়সাল হবে রাজপথে’, সেই রাজপথেই আমরা তাদেরকে পরাজিত করব।

মির্জা ফখরুল বলেন, এই যে বিদ্যুতের কী অবস্থা দেখেন। এখন প্রতিদিন কমপক্ষে তিন/চার বার বিদ্যুৎ চলে যায়, ৬ ঘন্টা পর্যন্ত লোডশেডিং থাকে। অথচ কত ধূয়া, ঢাক-ঢোল পিটিয়ে আতশবাজি ফুটিয়ে বাংলাদেশ বিদ্যুতের পুরোপুরি স্বয়ংসম্পূর্ণ হয়ে গেছে- আর কোনো অসুবিধা নেই। তার অবস্থা হচ্ছে এটা (লোডশেডিং)। কারণ কী? কারণ হচ্ছে তাদের (সরকার) চুরি, দুর্নীতি। কুইক রেন্টাল পাওয়ার প্ল্যান্ট করে তারা সমানে চুরি করে নিয়ে গেছে। ক্যাপাসিটি চার্জ ২৮ হাজার কোটি টাকা একবছরে দিতে হয়েছে এবং দিতেই হচ্ছে।

তিনি বলেন, আজকে পোষাক শিল্পের অবস্থা যারা এই শিল্পের সাথে জড়িত তারা জানেন, গার্মেন্টসের অবস্থা খারাপ হয়ে আসছে। কারণ পৃথিবীতে চাহিদা কমে আসছে। একদিকে জ্বালানি তেলের দাম বাড়ছে, গ্যাসের দাম বাড়ছে। অন্যদিকে ডলারের দাম বেড়ে গেছে। ফলে গার্মেন্টেস ব্যবসা যারা করেন তাদের টিকে থাকাই মুশকিল হয়ে গেছে। শ্রমিকদের ত্রাহি ত্রাহি অবস্থা এই নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দামে। আমি তো বাজারে খুব কম যাই্, সময় পাই না। আমার স্ত্রী যান। প্রতিদিন আমার স্ত্রী আমার কাছে এই অভিযোগগুলো তুলে ধরেন যে, আর যাওয়া যাবে না, যেভাবে জিনিসপত্রের দাম বাড়ছে সেগুলোতে ধৈর্য্য ধরা যাচ্ছে না-এই হচ্ছে মানুষের অবস্থা।

বিএনপি মহাসচিব বলেন, আমরা এখান থেকে পরিত্রাণ চাই। ইতোমধ্যে আমরা বিএনপি জনগণের মধ্যে যাওয়া শুরু করেছি। কিছুদিন আগেও আমাদের যারা নিন্দুক তারা বলতেন, আরে বিএনপি নেই, বিএনপির কোনো চিহ্নই নেই, রাস্তায় বিএনপি নেই, মুরদ নেই, হাটুভাঙা- এসব অনেক কথা বলেছে। এখন কী বলছে? বাবা তোমরা ধমক দিও না। এই যে, আমান উল্লাহ আমান একটা ধমক দিয়েছে-ওদের মাথা খারাপ হয়ে গেছে। এখন টেলিভিশন খুলে দেখি ওদের যত লোক জন আছে খালি ওটাই নিয়ে লেগে পড়েছে।

জেহাদ স্মৃতি পরিষদের সভাপতি নব্বই সর্বদলীয় ছাত্র ঐক্যের আহবায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে ও খায়রুল কবির খোকনের পরিচালনায় আলোচনা সভায় সাবেক ছাত্র নেতা শামসুজ্জামান দুদু, আসাদুজ্জামান রিপন, হাবিবুর রহমান হাবিব, ফজলুল হক মিলন, মোস্তাফিজুর রহমান বাবুল, নাজিম উদ্দিন আলম, সাইফুদ্দিন মনি, খোন্দকার লুতফর রহমান, আসাদুর রহমান খান, কামরুজ্জামান রতন, আজিজুল বারী হেলাল, মীর সরাফত আলী সপু, আমিরুল ইসলাম খান আলীম, সুলতান সালাহউদ্দিন টুকু, শহিদুল ইসলাম বাবুল, আবদুল কাদির ভুঁইয়া জুয়েল, ছাত্র দলের সাইফ মাহমুদ জুয়েল, উলামা দলের শাহ নেছারুল হক, জেহাদের ভাই কে এম শরীফ উদ্দিন প্রমূখ বক্তব্য রাখেন।###

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ