Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইউক্রেনে অন্তত ৭৫টি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২২, ৫:১৭ পিএম

ইউক্রেনের রণাঙ্গন থেকে রুশ সৈন্যদের পশ্চাদপসরণের খবর পাওয়া যাচ্ছিল। এরই ধারাবাহিকতায় রুশ সেনাবাহিনীর উচ্চপর্যায়ে কয়েকজনকে রদবদলও করা হয়। ধারণা করা হচ্ছিল, ইউক্রেনে রুশ হামলার কৌশলও বদলানো হতে পারে। এমন গুঞ্জনের মধ্যেই রাশিয়া থেকে ইউক্রেনজুড়ে অন্তত ৭৫টি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে।
বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে জানা গেছে, ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয়েছে, রাশিয়া ইউক্রেনের ‘অনেকগুলো’ শহরে হামলা চালিয়েছে। রাশিয়া ও ক্রিমিয়ার মধ্যকার একমাত্র সংযোগ সেতুতে ইউক্রেনের হাত রয়েছে- মস্কোর এমন দাবির এক দিন পরই এই হামলা হলো।
ইউক্রেনের বিভিন্ন শহরে ক্ষেপণাস্ত্র হামলার বিষয়টি স্বীকার করে দেশটির প্রেসিডেন্ট কার্যালয়ের উপপ্রধান কিরিলো তিমোশেঙ্কো বলেছেন, ইউক্রেনে ব্যাপক হারে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যমে দেশটির জনগণকে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আজ সোমবার সকালে ইউক্রেনে অন্তত ৭৫টি ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে।’
এদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা এক ভিডিওতে বলেছেন, রাশিয়া ইউক্রেনের জ্বালানি ও শক্তি অবকাঠামোকে লক্ষ্য করে হামলা চালাচ্ছে।
অপরদিকে, ইউক্রেনের রাজধানী কিয়েভেও দফায় দফায় বিস্ফোরণের খবর পাওয়া গেছে। এতে অন্তত ৮ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেকে। স্থানীয় সময় আজ সোমবার সকাল আটটার পর বিস্ফোরণের শব্দ পাওয়া যায়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, কিয়েভের মেয়র ভিতালি ক্লিৎস্কো বলেছেন, শহরের বেশ কিছু অবকাঠামোতে একের পর এক ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। রাজধানীর আঞ্চলিক সামরিক প্রশাসনের প্রধান ওলেকসি কুলেবা কিয়েভের ওপর রাশিয়ার বিমান হামলা শেষ হয়নি উল্লেখ করে সাধারণ মানুষকে সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়েছেন।
রাজধানী কিয়েভ ছাড়াও অন্য কয়েকটি শহরেও হামলা হয়েছে। ইউক্রেনের সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক ভ্যালেরি জালুঝনি জানিয়েছেন, রাশিয়া এখন পর্যন্ত ইউক্রেনের লক্ষ্যবস্তুতে ৭৫টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে এবং হামলা অব্যাহত রয়েছে। সূত্র : রয়টার্স, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ