Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আমেরিকার ‘প্রধান প্রতিরক্ষা সহযোগী’ ভারত!

| প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মার্কিন কংগ্রেসে বিল পাস
ইনকিলাব ডেস্ক : প্রতিরক্ষা ক্ষেত্রে কূটনৈতিক সাফল্য লাভ করেছে ভারত। দেশটিকে ‘প্রধান প্রতিরক্ষা সহযোগী’ হিসেবে মেনে তাতে সিলমোহর দিয়েছে মার্কিন কংগ্রেস। এবার শুধু প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাক্ষরের অপেক্ষা।
খবরে প্রকাশ, গত বৃহস্পতিবার ২০১৭ ন্যাশনাল ডিফেন্স অথরাইজেশন অ্যাক্ট (এনডিএএ)-কে ৯২-৭ ভোটে পাস করেছে মার্কিন সেনেট (সেদেশের কংগ্রেসের উচ্চকক্ষ)। এর আগে ৩৭৫-৩৪ ভোটের ব্যবধানে এই বিল পাস হয় হাউজ অব রিপ্রেজেনটেটিভস-এ (নিম্নকক্ষ)।
মূলত, দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতাকে বৃদ্ধি করতে আমেরিকার প্রধান প্রতিরক্ষা সহযোগী হিসেবে ভারতকে মান্যতা দেয়ার প্রয়োজন ছিল। এর ফলে এবার মার্কিন প্রতিরক্ষা ও পররাষ্ট্র দফতর বিষয়টি নিয়ে এগোতে পারবে। বিলটি এবার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে যাবে। তিনি স্বাক্ষর করলেই বিলটি আইনে পরিণত হবে।
এদিন, মার্কিন সেনেটের ইন্ডিয়া ককাসের সহ-সভাপতি মার্ক ওয়ার্নার ভারতের অন্তর্ভুক্তিকে স্বাগত জানিয়ে বলেন, এর ফলে দু’দেশের মধ্যে সামরিক সহযোগিতা থেকে শুরু করে প্রতিরক্ষা সংক্রান্ত বাণিজ্য এবং প্রযুক্তি হস্তান্তর এবং যৌথ গবেষণার পথ প্রশস্ত হবে। ভারতকে বিশ্বের বৃহত্তম গণতন্ত্র হিসেবে উল্লেখ করে তিনি যোগ করেন, মার্কিন যুক্তরাষ্ট্রের ও ভারতের এই সংযুক্তিকরণ আর্থিক বৃদ্ধি ও বিশ্ব-নিরাপত্তাকে সুনিশ্চিত করবে। ওয়ার্নারের মতে, নয়াদিল্লির সঙ্গে কৌশলগত সম্পর্ক ক্রমশ বাড়ছে ওয়াশিংটনের। এবার তা আরো প্রসারিত হবে।
বিশেষজ্ঞদের মতে, ভারতের এই বিশেষ গোষ্ঠীতে অন্তর্ভুক্তির ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের থেকে অত্যাধুনিক প্রযুক্তি হস্তান্তরে কোনো বাধা থাকবে না। সব থেকে বড় বিষয়, ত্রাণ ও উদ্ধারকার্য থেকে শুরু করে পাচাররোধ, সমুদ্রে স্বাধীনতা এবং মেরিটাইম অ্যাওয়ারনেস ক্ষেত্রে যৌথ অভিযানেও সহযোগী হবে দুই দেশের সামরিক শক্তি। সূত্র : এবিপি আনন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ