Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাশিয়ার অংশগ্রহণেই ইউরোপে স্থায়ী শান্তি সম্ভব : মার্কেল

রুশ সেনার সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে লুহানস্ক ইউক্রেনের সাম্প্রতিক ঘটনা নিয়ে আলোচনা করেছেন পুতিন, এরদোগান অসংখ্য পোলিশ ও ব্রিটিশ ভাড়াটে সেনা ডনবাসে জড়ো হচ্ছে পূর্ব সামরিক জেলার কমা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

জার্মানির সাবেক চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল বৃহস্পতিবার বলেছেন, রাশিয়ার অংশগ্রহণেই ইউরোপ স্থায়ী শান্তি অর্জন করতে পারে। ২০০৫ থেকে ২০২১ সাল পর্যন্ত জার্মানিতে চ্যান্সেলরের দায়িত্ব পালর করা মার্কেল মিউনিখের একটি পত্রিকার ৭৭ তম বার্ষিকী উপলক্ষে নিবেদিত একটি অনুষ্ঠানে এ বিবৃতি দিয়েছেন।
তিনি বলেন, রাশিয়ার সহায়তায় একটি স্থায়ী শান্তি অর্জিত না হওয়া পর্যন্ত শীতল যুদ্ধ চলবে, ডিপিএ নিউজ সার্ভিস অনুসারে। সাবেক চ্যান্সেলর আরও বলেছিলেন যে, ইউক্রেনের ঘটনাগুলো একটি ‘টার্নিং পয়েন্ট’ এবং সতর্ক করে দিয়েছিলেন যে, রাশিয়ান প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের বিবৃতিগুলো খুব গুরুত্ব সহকারে নেয়া দরকার। ‘আমাদের সকলকে আমি দৃঢ়ভাবে পরামর্শ দিচ্ছি যে, পুতিনের হুমকিগুলো শুরু থেকেই ব্লাফ হিসাবে শ্রেণীবদ্ধ করার পরিবর্তে গুরুত্ব সহকারে নেয়ার,’ মার্কেল বলেছিলেন।

রুশ সেনার সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে লুহানস্ক : রাশিয়া-ডনবাস মিত্র বাহিনী লুহানস্ক পিপলস রিপাবলিক (এলপিআর) এর ক্রেমেনায়া শহরের কাছাকাছি এলাকার সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে, মস্কোর এলপিআর মিশনের প্রধান রোডিয়ন মিরোশনিক বৃহস্পতিবার বলেছেন।

দূত তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন, ‘পুরো অঞ্চল (ক্রেমেনায়া এলাকা) আমাদের বাহিনী দ্বারা নিয়ন্ত্রিত এবং রক্ষা করা হয়।’ মিত্রবাহিনী সক্রিয়ভাবে দুর্গ নির্মাণ করছে এবং শহরে একটি প্রতিরক্ষা লাইন তৈরি করছে। এছাড়াও, মিত্র বাহিনীর আর্টিলারি ইউক্রেনের সেনার উপরে আঘাত করছে, তিনি বলেছিলেন। মিরোশনিক বলেন, ইউক্রেনের সামরিক বাহিনী ডোনেৎস্ক গণপ্রজাতন্ত্রের কিয়েভ-নিয়ন্ত্রিত জেলাগুলোর এলপিআর প্রশাসনিক সীমান্তের কাছে অবস্থিত সেভার্সক শহর এবং তোরস্কয় গ্রামের এলাকায় প্রায় ১০ হাজার সেনা সরিয়ে নিয়েছে। সেখানে সামরিক সরঞ্জাম, ভাড়াটে সৈন্যদের ইউনিট, আর্টিলারি এবং এমএলআরএস (মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম) মোতায়েন রয়েছে।

ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ভারপ্রাপ্ত প্রধান ডেনিস পুশিলিন এর আগে বলেছিলেন যে, রাশিয়া-ডনবাস মিত্র বাহিনী ক্রেমেনায়ার কাছে প্রতিরক্ষা তৈরি করছে এবং অতিরিক্ত সংস্থান জড়িত। তিনি বলেছিলেন যে, ইউক্রেনীয় নাশকতাবাদী গোষ্ঠীগুলো ক্রেমেনায়া-সোয়াতোভো রাস্তা কেটে দেয়ার চেষ্টা করছে কিন্তু মিত্র বাহিনী সফলভাবে এই প্রচেষ্টাগুলো প্রতিহত করছে।

ইউক্রেনের সাম্প্রতিক ঘটনা নিয়ে আলোচনা করেছেন পুতিন, এরদোগান : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং তার তুর্কি সমকক্ষ রজব তাইয়্যেপ এরদোগান শুক্রবার টেলিফোনে কথা বলেছেন। এ সময় তারা ইউক্রেনের সর্বশেষ ঘটনা নিয়ে আলোচনা করেছেন। ‘আলোচনার সময়, তুরস্ক ও রাশিয়ার মধ্যে সম্পর্কের উন্নতির পাশাপাশি (ইউক্রেনে) সাম্প্রতিক ঘটনাবলী নিয়ে আলোচনা করা হয়েছিল,’ তুর্কি প্রেসিডেন্টের কার্যালয় সাংবাদিকদের বলেছে। প্রেসিডেন্ট এরদোগান নিশ্চিত করেছেন যে, তুরস্ক ইউক্রেনের সমস্যার শান্তিপূর্ণ সমাধানে অবদান রাখতে প্রস্তুত। সব পক্ষের সুবিধার জন্য। এদিকে, এর আগে, এরদোগান একটি মত প্রকাশ করেছিলেন যে, ইউক্রেনে ‘নিকৃষ্টতম শান্তি’ প্রতিষ্ঠা করা ‘নিরবিচ্ছিন্ন যুদ্ধের’ চেয়ে ভাল হবে।

অসংখ্য পোলিশ ও ব্রিটিশ ভাড়াটে সেনা ডনবাসে জড়ো হচ্ছে : ডোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর নিয়ন্ত্রণ রেখার বিভিন্ন অংশে অসংখ্য পোলিশ এবং ব্রিটিশ ভাড়াটেদের দেখা গেছে, শুক্রবার ভারপ্রাপ্ত ডিপিআর প্রধান ডেনিস পুশিলিন বলেছেন।
‘আমরা (ডিপিআর মুক্ত করার) দিকে তাড়াহুড়ো করছি। চেচেন ব্যাটলগ্রুপ সহ সকল ইউনিটের যৌথ প্রচেষ্টার জন্য ধন্যবাদ তারা ইউক্রেনীয় সশস্ত্র গঠনের বিরুদ্ধে যত তাড়াতাড়ি সম্ভব এগিয়ে যাচ্ছে,’ ভারপ্রাপ্ত ডিপিআর প্রধান চেচনিয়া সফরের সময় বলেছিলেন। তিনি বলেন, ‘এখন, ন্যাটোর উপস্থিতি ক্রমবর্ধমানভাবে স্পষ্ট হয়ে উঠছে এবং কেবল অস্ত্র ও গোলাবারুদের ক্ষেত্রে নয়। প্রথম দিকে তারা প্রশিক্ষক ছিল এবং এখন তারা মিশ্র গঠনের কমান্ডার হয়ে উঠছে। আমরা প্রচুর ভাড়াটে, পোলিশ এবং ব্রিটিশ ভাড়াটে সেনা দেখতে পাচ্ছি।’ ‘সবচেয়ে বেশি সাম্প্রতিক প্রশিক্ষণ ব্রিটেনের ভূখণ্ডে অনুষ্ঠিত হয়েছিল। তারা ইতিমধ্যেই বিব্রত হওয়া বন্ধ করে দিয়েছে এবং আরও খোলাখুলিভাবে তাদের উপস্থিতি প্রদর্শন করেছে। এবং আমাদের জন্য একমাত্র বিষয় হচ্ছে এখন জয়ী হওয়া,’ পুশিলিন জোর দিয়ে বলেছিলেন।

পূর্ব সামরিক জেলার কমান্ডার নিযুক্ত হলেন রাশিয়ার নায়ক রুস্তম মুরাদভ : দাগেস্তানের প্রধান সের্গেই মেলিকভ বলেছেন যে, রাশিয়ার হিরো রুস্তম মুরাদভকে পূর্ব সামরিক জেলার কমান্ডার নিযুক্ত করা হয়েছে। ‘আমাদের নিজেদের একজন, রাশিয়ার হিরো রুস্তম মুরাদভ, পূর্ব সামরিক জেলার কমান্ডার হিসাবে নিযুক্ত হয়েছেন - এটির কর্মীদের পরিপ্রেক্ষিতে দেশের সবচেয়ে শক্তিশালী সামরিক জেলাগুলোর মধ্যে একটি,’ তিনি শুক্রবার তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন।

দাগেস্তানি নেতার মতে, মুরাদভকে নিয়োগ করা একটি সঠিক সিদ্ধান্ত ছিল। ‘রুস্তম উসমানোভিচ সবসময় একজন নেতা যিনি অন্যদের অনুপ্রাণিত করেছিলেন, একজন কৌশলবিদ যিনি সঠিক সিদ্ধান্ত নিয়েছিলেন, একজন সাহসী যোদ্ধা যিনি আক্রমণের নেতৃত্ব দিয়েছিলেন। আমি নিশ্চিত যে তার সামরিক শিক্ষা এবং সবচেয়ে অস্থির অঞ্চলে প্রাপ্ত যুদ্ধের অভিজ্ঞতা ছাড়াও এই গুণগুলো রয়েছে। এটি তাকে দুর্দান্তভাবে যুদ্ধের কাজগুলো মোকাবেলায় সহায়তা করবে। আমি এই সাহসী ব্যক্তির সাথে আমার বন্ধুত্বের জন্য গর্বিত,’ তিনি যোগ করেছেন। ক্রেমলিন প্রেস সার্ভিস এখনও এই বিষয়ে একটি ডিক্রি স্বাক্ষরের বিষয়ে রিপোর্ট করেনি। সূত্র : তাস, রয়টার্স, বিবিসি নিউজ।



 

Show all comments
  • Rabbul Islam Khan ৮ অক্টোবর, ২০২২, ৮:৩১ এএম says : 0
    এখানে আসলে একটা অঘোষিত যুদ্ধ চলছে রাশিয়া বনাম ন্যাটোর। ন্যাটো ভুক্ত দেশ গুলি এবং পশ্চিমা শক্তি ইউক্রেন কে বিপুল পরিমাণ আধুনিক যুদ্ধ সরঞ্জাম সরবরাহ করছে, যার কারণে রাশিয়া এবং তার সৈন্যবাহিনী ইউক্রেনের সাথে কুলিয়ে উঠতে পারছে না। এ কারণে রাশিয়া সৈন্য বাহিনী বেশ ভালো মার খাচ্ছে, তাই পুতিন এখন মরিয়া। আর শীত শুরুর আগে ইউক্রেন যত বেশি সম্ভব এলাকা দখল করতে যাচ্ছে, তাই তাদের আটকাতে পুতিনের স্বল্পমাত্রার পারমাণবিক অস্ত্র ব্যবহার করা প্রচুর সম্ভাবনা রয়েছে ,আর তাহলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যাবে। দেখা যাক কি ঘটে ভবিষ্যতে।
    Total Reply(0) Reply
  • Shamim Jahangir Alam ৮ অক্টোবর, ২০২২, ৮:৩০ এএম says : 0
    আমেরিকা ও পশ্চিমাদের উচিত শিক্ষা দেওয়ার অনুরোধ পতিন কাকাকে শুভকামনা রইল
    Total Reply(0) Reply
  • Shakhawat Babon ৮ অক্টোবর, ২০২২, ৮:৩০ এএম says : 0
    স্যালুট মি.পুতিন
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ সালাহউদ্দীন ৮ অক্টোবর, ২০২২, ৮:৩০ এএম says : 0
    ঐদিকে ওপেক জ্বালানি তেলের উৎপাদন কমিয়ে দিয়ে পশ্চিমাদের ব্যাকপুটে ঠেলে দিছে। খেলা সবে শুরু হয়ছে।
    Total Reply(0) Reply
  • মোঃ বিলাল আহমেদ ৮ অক্টোবর, ২০২২, ৮:৩১ এএম says : 0
    ট্রাম্প আর মার্কেল ক্ষমতায় থাকলে পুতিন কখনো এমন কাজ করতো না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ