Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঘূর্ণিঝড় ‘ভারদাহ’ ভারত উপকূলে ধাবিত হচ্ছে

| প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বন্দরে সঙ্কেত : তাপমাত্রা বেড়েছে    
চট্টগ্রাম ব্যুরো : বঙ্গোপসাগরে নিম্নচাপ ও গভীর নিম্নচাপ থেকে বৃহস্পতিবার সৃষ্ট সামুদ্রিক ঘূর্ণিঝড় ‘ভারদাহ’ গতকাল (শুক্রবার) শেষ খবর পাওয়া পর্যন্ত দক্ষিণ ভারতীয় উপকূলের দিকে ধাবিত হচ্ছিল। এর অবস্থান বাংলাদেশের সমুদ্র উপকূলভাগ থেকে অনেক দূরে হওয়ার কারণে এখানে আঘাতহানার আশঙ্কা নেই। তবে ঘূর্ণিঝড় ‘ভারদাহ’র বর্ধিত প্রভাবে অগ্রহায়ণ মাসের শেষ দিকে এসেও দক্ষিণাঞ্চলসহ দেশের অধিকাংশ জায়গায় হঠাৎ করে দিন ও রাতের তাপমাত্রা বেড়ে গেছে। সমুদ্র বন্দরসমূহকে ২নং দূরবর্তী সতর্ক সংকেত দেখানো হচ্ছে।
গতকাল সন্ধ্যায় আবহাওয়ার বিশেষ বুলেটিনে জানা গেছে, দক্ষিণ-পূর্ব ও সংলগ্ন বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ভারদাহ’ আরও উত্তর দিকে অগ্রসর হয়েছে। এখন ঘূর্ণিঝড়টি একই এলাকায় অবস্থান করছে। এর সর্বশেষ অবস্থান ছিল চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১১৩০ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ১০৫০ কিলোমিটার দক্ষিণে, মংলা সমুদ্র বন্দর থেকে ১১৫৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা বন্দর থেকে ১১শ’ কিলোমিটার দক্ষিণে।
ঘূর্ণিঝড় ‘ভারদাহ’ আরও ঘনীভূত হতে পারে। এটি আরও উত্তর কিংবা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে গতিবেগ ঘণ্টায় ৬২ থেকে ৮৮ কিলোমিটারে বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ২নং দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে এবং গভীর সমুদ্রে মাছ শিকারি সকল ট্রলার নৌযানকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
এদিকে আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে ভোর ও সকাল অবধি দেশের নদ-নদী অববাহিকায় মাঝারি থেকে ঘনকুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘূর্ণিঝড়

২৬ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ