Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দারুননাজাত মাদরাসার প্রধান মুহাদ্দিস আব্দুল লতিফ শেখের এম.ফিল ডিগ্রি লাভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২২, ৬:৩৭ পিএম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের সাবেক ডিন ও ইসলামিক স্টাডিজ বিভাগের বর্তমান চেয়ারম্যান বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. মোহাম্মদ আবদুল অদুদের তত্ত্বাবধানে দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসার প্রধান মুহাদ্দিস মুহাম্মদ আব্দুল লতিফ শেখ এম.ফিল ডিগ্রি অর্জন করেছেন। তার গবেষণার শিরোনাম ছিল ‘আল-কোরআনের বাংলা অনুবাদ ও তাফসীরের স্বরূপ : একটি তাত্ত্বিক বিশ্লেষণ’। গত ১১ সেপ্টেম্বর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ৬২তম সভায় এবং ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত সিন্ডিকেটের ৯০তম সভায় তার এম.ফিল ডিগ্রির অনুমোদন দেয়া হয়।
মুহাম্মদ আব্দুল লতিফ শেখ গোপালগঞ্জ জেলার কাশিয়ানী থানার পাংখারচর গ্রামে ১৯৮৩ সালে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম শেখ মুহাম্মদ হাবীবুর রহমান। ছারছীনা দারুসসুন্নাত কামিল মাদরাসা থেকে ১৯৯৭ সালে দাখিল, ১৯৯৯ সালে আলিম, ২০০১ সালে ফাযিল, ২০০৩ সালে কামিল (ফিকহ) এবং সরকারি মাদরাসা-ই-আলিয়া ঢাকা থেকে ২০০৫ সালে কামিল হাদীস বিভাগে বোর্ড স্ট্যান্ডসহ কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন। পরবর্তীতে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে ২০০৮ সালে বি.এ অনার্স পরীক্ষায় ১ম শ্রেণিতে ১ম স্থান ও ২০০৯ সালে মাস্টার্স পরীক্ষায় ১ম শ্রেণিতে ১ম স্থান অধিকার করেন।
তিনি ২০০৬ সাল থেকে অদ্যবধি তিনি দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসায় প্রধান মুহাদ্দিস পদে কর্মরত আছেন। শিক্ষকতার পাশাপাশি তিনি বাংলাদেশ মাদরাসা শিক্ষাবোর্ড ও এনসিটিবির অধীনে মাদরাসা শিক্ষার কারিকুলাম প্রণয়ন, পাঠ্যপুস্তক রচনার সাথে সম্পৃক্ত রয়েছেন। এছাড়াও গবেষণামূলক বই-পুস্তক ও প্রবন্ধ রচনা করে যাচ্ছেন। ইতোপূর্বে তার লিখিত গবেষণাধর্মী বই ‘তাসাওউফ : দ্বীনের অপরিহার্য অংশ’ দারুননাজাত প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে। জাতীয় দৈনিক পত্রিকাসহ দেশের বিভিন্ন মাসিক ও ত্রৈমাসিক পত্রিকায় তার লেখা নিয়মিত প্রকাশ পায়। তিনি ত্রৈমাসিক আরবি পত্রিকা ‘সওতুন নাজাত’ এর সম্পাদকীয় উপদেষ্টা। পারিবারিক জীবনে তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক। তিনি সকলের নিকট দোয়া প্রার্থী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ