Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

গণভোটের বিকল্প দৃষ্টিভঙ্গি অস্বীকার করে উস্কানি দিচ্ছে যুক্তরাষ্ট্র: রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২২, ১:৫১ পিএম

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ডোনেৎস্ক এবং লুহানস্ক গণপ্রজাতন্ত্রের পাশাপাশি জাপোরোজিয়া এবং খেরসন অঞ্চলের পরিস্থিতির বিকল্প দৃষ্টিভঙ্গি অস্বীকার করে, যেখানে রাশিয়ায় যোগদানের জন্য গণভোট অনুষ্ঠিত হচ্ছে। তারা খালি হুমকি ও উস্কানি দিচ্ছে।

সোমবার চ্যানেল ওয়ান টিভিতে প্রচারিত এক সাক্ষাতকারে রিয়াবকভ এ কথা বলেন। তিনি বলেন, ‘সঙ্কট সমাধানে ভিন্ন দৃষ্টিভঙ্গি এবং বিকল্প পদক্ষেপের চিন্তা মার্কিন যুক্তরাষ্ট্র আগেও অস্বীকার করেছে এবং এখনও করে চলেছে। তারা রাশিয়ায় যোগদাদের বিষয়ে গণভোটের মতো সবচেয়ে গুরুত্বপূর্ণ ও বিশ্বাসযোগ্য ইস্যুও উপেক্ষা করছে।’

‘তারা (যুক্তরাষ্ট্র) এ অঞ্চলগুলিতে বসবাসকারী সমস্ত লোকেদের মতামত উপেক্ষা করে নিজেরাই নির্দেশ দিতে থাকে। কোথায় থাকতে হবে, কীভাবে বাস করতে হবে, কী করতে হবে, কীভাবে তাদের স্বাভাবিক অস্তিত্বের ব্যবস্থা করতে হবে, এসব সিদ্ধান্ত ওই অঞ্চলের বাসিন্দাদেরই নেয়া উচিত,’ জ্যেষ্ঠ কূটনীতিক উল্লেখ করেছেন, ‘কিন্তু যুক্তরাষ্ট্র উল্টো নির্দেশ দেয়, তারা ওই লোকদের বাধা দিচ্ছে এবং হুমকির পুনরাবৃত্তি করছে।’ সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ