Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

বৃহত্তর দায়িত্ব গ্রহণের জন্য ভারত প্রস্তুত : জাতিসংঘ অধিবেশনে জয়শঙ্কর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২২, ১২:৩৩ পিএম

জাতিসংঘের ৭৭তম সাধারণ পরিষদের অধিবেশনে ভারতের পররাষ্ট্র মন্ত্রী এস জয়শঙ্কর শনিবার রাতে ‘বৃহত্তর দায়িত্ব গ্রহণের জন্য প্রস্তুত’ একটি দেশ হিসাবে ভারতের অবস্থান তুলে ধরেন।তিনি বলেন, এই অস্থির সময়ে বিশ্বটি যুক্তির আরও কণ্ঠস্বর শোনা অপরিহার্য। -ইন্ডিয়ান এক্সপ্রেস

তিনি বলেন, এই অস্থির সময়ে বিশ্ব যেন "আরো যুক্তির কণ্ঠস্বর" শোনে এবং "আরও বেশি সদিচ্ছার কাজ" অনুভব করে। ভারত উভয় ক্ষেত্রেই ইচ্ছুক এবং সক্ষম। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে জাতিসংঘের সাধারণ পরিষদে তার প্রথম বক্তৃতায় বলেন, ভারত বৃহত্তর দায়িত্ব নিতে প্রস্তুত। তবে দেশটি একই সাথে নিশ্চিত করতে চায় যে, বিশ্বের মুখোমুখি হওয়া অবিচারের নিষ্পত্তিমূলকভাবে সমাধান করা যেন হয়।

অধিবেশনে তিনি জি-২০ প্রেসিডেন্সির অগ্রাধিকার ক্ষেত্রগুলিও তুলে ধরে বলেন, আমরা এই ডিসেম্বরে জি-২০ প্রেসিডেন্সি শুরু করার সাথে সাথে আমরা উন্নয়নশীল দেশগুলির মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলির প্রতি সংবেদনশীল। তিনি শ্রীলঙ্কা ও চীনের ঋণের বিষয়ে বলেন, ভঙ্গুর অর্থনীতিতে ঋণ পুঞ্জীভূত হওয়া' একটি উদ্বেগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ