Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কার পরিস্থিতি খুবই সংবেদনশীল ও জটিল : এস জয়শঙ্কর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২২, ৬:০৩ পিএম

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর শ্রীলঙ্কায় বিরাজমান পরিস্থিতিকে "খুবই সংবেদনশীল এবং খুব জটিল" হিসাবে বর্ণনা করেছেন। তিনি বলেন, ভারতের দৃষ্টি এখন প্রতিবেশী দেশের অর্থনৈতিক দিকগুলির দিকে।-এনডিটিভি

মন্ত্রী বলেন, নয়াদিল্লির প্রতিশ্রুতি এবং সমর্থন দ্বীপরাষ্ট্রের বন্ধুত্বপূর্ণ জনগণের জন্য থাকবে এবং নয়াদিল্লি তাদের জীবনের একটি কঠিন পর্যায়ে সাহায্য করতে চায়। তিনি বলেন, শ্রীলঙ্কার পরিস্থিতি খুবই সংবেদনশীল এবং খুবই জটিল। আমরা যখন কথা বলি, তখনও অনেক উন্নয়ন ঘটছে দেশটিতে। মঙ্গলবার সাংবাদিকদের আয়োজিত একটি মিট-দ্য-প্রেস প্রোগ্রামে এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

জয়শঙ্কর বলেন, ভারত গত কয়েক মাসে শ্রীলঙ্কার জনগণকে অত্যন্ত সমর্থন করেছে। আমাদের প্রতিশ্রুতি, আমাদের সমর্থন শ্রীলঙ্কার জনগণের জন্য। কারণ, তারা আমাদের প্রতিবেশী, তারা বন্ধুত্বপূর্ণ মানুষ। আমরা তাদের জীবনের একটি কঠিন পর্যায়ে যেতে সাহায্য করতে চাই এবং কারণ বন্ধুত্বের এই অনুভূতি, আমরা গত কয়েক মাসে তাদের অত্যন্ত সমর্থন করেছি বলেও তিনি উল্লেখ করেন।


আমাদের ফোকাস এখন শ্রীলঙ্কার অর্থনৈতিক পরিস্থিতির দিকে, কিভাবে আমরা তাদের সাহায্য করতে পারি... আমরা অন্যান্য বিষয়ে জড়িত নই,জয়শঙ্কর বলেন। রবিবার পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন যে, ভারত শ্রীলঙ্কার অর্থনৈতিক সঙ্কটের সময় ৩.৮ বিলিয়ন মার্কিন ডলার সহায়তার জন্য প্রতিশ্রুতি দিয়েছে, যা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে তৈরি হয়।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি প্রতিবেশী অগ্রাধিকার নীতি রয়েছে, যেখানে সরকার দেশের প্রতিবেশীদের তাদের প্রয়োজনীয়তা পূরণ করার জন্য বিশেষ প্রচেষ্টা করে এবং ইস্যুটিকে সমর্থন করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এস জয়শঙ্কর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ