Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মদপান স্বাস্থ্যের জন্য ভাল, মন্তব্য ভারতের সুপ্রিম কোর্টের!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২২, ৭:৫৫ পিএম

মদের বোতলেও সিগারেটের প্যাকেটের মতো বড় করে ‘বিধিসম্মত সতর্কবার্তা’ লিখতে হবে। এই আর্জি নিয়ে ভারতের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন এক আইনজীবী। শীর্ষ আদালত শুধু সেই আরজি খারিজ করল তাই নয়, উল্টো বলে দিল, ‘অনেকের মতে মদ্যপান স্বাস্থ্যের পক্ষে ভাল।’

মদের বোতলে ‘বিধিসম্মত সতর্কবার্তা’ লেখার আর্জি নিয়ে ভারতের শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন অশ্বিনি কুমার উপাধ্যায় নামের এক বিজেপি নেতা। তার দাবি ছিল, মদের উৎপাদন, বিতরণ এবং পান-সব কিছুর উপর নিয়ন্ত্রণ দরকার। সেটার জন্য সরকারকে নির্দেশ দিক শীর্ষ আদালত। শুধু তাই নয়, সিগারেটের প্যাকেটে যেমন ছবি-সহ সতর্কবার্তা লেখা থাকে, সেভাবেই মদের বোতলেও বড় করে সতর্কবার্তা লেখা হোক। সেই সতর্কবার্তা টিভি, সংবাদপত্র এবং সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞাপনের মাধ্যমেও প্রচার করা হোক। তাতে যুব সমাজের মধ্যে সচেতনতা বাড়বে এবং মদ্যপানের পরিমাণ কিছুটা হলেও কমবে। এ বিষয়ে সামান্য একটু যত্নবান হলেই অনেক বড় ক্ষতি থেকে রক্ষা পাওয়া যায়।

কিন্তু বিজেপি নেতার সেই আর্জি গ্রহণই করল না সর্বোচ্চ আদালত। সুপ্রিম কোর্টের দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ সাফ জানিয়ে দিল এক্ষেত্রে দু’রকমের বক্তব্য শোনা যায়। বিচারপতি এস রবীন্দ্র ভাট এবং ইন্দিরা বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চের বক্তব্য, অনেকেই বলেন অল্প পরিমাণ মদ্যপান শরীরের পক্ষে ভাল। অনেকে সেটা বিশ্বাসও করেন। কিন্তু সিগারেটের ক্ষেত্রে এই ধরনের কোনও দাবি কখনও শোনা যায় না। এরপরই শীর্ষ আদালত সাফ জানিয়ে দেয়, এটা একটা নীতিগত বিষয়। এই ধরনের মামলা গ্রহণ করে যাবে না। মামলাকারী হয় এটা প্রত্যাহার করুক, নাহয় আদালত এটা খারিজ করে দেবে।

শীর্ষ আদালতের এই সপাট ‘না’ শুনে হতাশ মামলাকারী অশ্বিনি উপাধ্যায় এরপর দাবি করেন, এই মামলাটি তিনি আইন কমিশনে সরিয়ে নিতে চান। কিন্তু শীর্ষ আদালত সেই অনুমতিও দেয়নি। শেষপর্যন্ত মামলাটি তাকে প্রত্যাহারই করতে হয়। মদপ্রেমীদের অনেকেই দাবি করে থাকেন, মদ্যপান স্বাস্থ্যের পক্ষে ভাল। বস্তুত ঘুরিয়ে সেই দাবি ভারতের সুপ্রিম কোর্টও মেনে নিল। সূত্র: টাইমস নাউ।

 



 

Show all comments
  • jack ২৩ সেপ্টেম্বর, ২০২২, ৯:৪২ পিএম says : 0
    বেশি-বেশি মদ খা খুবই ভালো তোদের জন্য
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপ্রিম কোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ