Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ধর্মের নামে মুসলিমদের সঙ্গে ভারতে যা হচ্ছে তা বেদনাদায়ক

সুপ্রিম কোর্টের দুই বিচারপতির বেঞ্চের রায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

রাষ্ট্র হিসেবে ভারতের যে ধর্মনিরপেক্ষ অবস্থান, তা অবশ্যই ধরে রাখতে হবে এবং সুরক্ষিত করতে হবে বলে মন্তব্য করেছেন দেশটির সুপ্রিম কোর্ট। এ ছাড়া আদালত আরো বলেছেন, কোনো ধর্মীয় গোষ্ঠীর মানুষকে উদ্দেশ্য করে ঘৃণা প্রসূত বক্তব্য দেওয়া বন্ধে রাজ্যগুলোকে অবশ্যই ব্যবস্থা নিতে হবে। সম্প্রতি ভারতে মুসলমানদের বিরুদ্ধে যে ধরনের বক্তব্য দেওয়া হয়েছে তা নিয়ে দায়েরকৃত একটি আবেদনের পরিপ্রেক্ষিতে শুক্রবার ভারতের সর্বোচ্চ আদালত এসব কথা বলেন। সম্প্রতি ভারতীয় এক মুসলিম দেশটির সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন।
ওই ব্যক্তি তার আবেদনে বলেছিলেন, সম্প্রতি মুসলমানদের বিরুদ্ধে যত্রতত্র ঘৃণা প্রসূত বক্তব্য দেওয়া হচ্ছে। এর বিরুদ্ধে রাজ্যগুলোকে ব্যবস্থা নিতে আদালতের প্রতি আহ্বান জানিয়েছিলেন। সেই আবেদনের শুনানি হয় সুপ্রিম কোর্টের বিচারপতি কে এম জোসেফ ও হৃশিকেশ রায়ের বেঞ্চে। যে কোনো ধর্মের বিরুদ্ধে ঘৃণা প্রসূত বক্তব্য বন্ধে পদক্ষেপ নিতে দুই রাজ্যর পুলিশ প্রধান ও দিল্লি পুলিশকে ব্যবস্থা নিতে বলেছেন আদালত। যে বা যারা এই ধরনের বক্তব্য দিচ্ছেন তারা যে ধর্মেরই হোক না কেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেছেন সুপ্রিম কোর্ট।

আদালত বলেছেন, কেউ ধর্মের বিরুদ্ধে ঘৃণা প্রসূত বক্তব্য দেওয়ার কারণ যারা হতাশ এবং রেগে আছেন তাদের একজন ওই মুসলিম, যিনি আদালতে আবেদন করেছেন। আদালত আরো বলেন, ‘এটা একবিংশ শতাব্দী। ..... ভারতের সংবিধানের ৫১ অনুচ্ছেদে বলা হয়েছে, নতুন জ্ঞান, পূর্বনির্ধারিত মতামতের বিরুদ্ধে যায় এমন কিছুও আমাদের গ্রহণ করা উচিত। ধর্মের নামে মুসলিমদের সঙ্গে এখন যা হচ্ছে বেদনাদায়ক।’ এ ছাড়া উত্তর প্রদেশ ও উত্তরাখন্ড প্রদেশে যারা এমন বক্তব্য দিয়েছেন তাঁদের বিরুদ্ধে মামলা করতে রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছেন আদালত। এমনকি ওই ব্যক্তিদের বিরুদ্ধে কেউ মামলা না করলেও নিজ থেকে রাজ্য সরকারকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপ্রিম কোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ