Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কেন সেনা সমাবেশ করছে রাশিয়া, এতে কি হবে?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২২, ৮:০৫ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার একটি আংশিক সেনা সমাবেশের কথা ঘোষণা করেছেন। প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু স্পষ্ট করেছেন যে, এর মাধ্যমে মোট ৩ লাখ পুরুষকে (রাশিয়ার মোট রিজার্ভ সেনার যা মাত্র ১ শতাংশ) সামরিক পরিষেবার জন্য ডাকা হবে।

যারা ইতিমধ্যে সেনাবাহিনীতে কাজ করেছেন, প্রাথমিকভাবে যাদের যুদ্ধের অভিজ্ঞতা এবং সামরিক বিশেষত্ব রয়েছে তাদেরকে সমাবেশের জন্য ডাকা হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এবং নিয়োগপ্রাপ্তরা অব্যাহতি ভোগ করবে, শোইগু বলেন। সংবাদ সংস্থা তাস রাশিয়ার সাম্প্রতিক ইতিহাসে প্রথম আংশিক সেনা সমাবেশ সম্পর্কে যা জানা যায় তার সারাংশ তুলে ধরেছে।

কেন সেনা সমাবেশ প্রয়োজন?

- ইউক্রেনে রাশিয়া ‘সম্মিলিত পশ্চিমের কার্যত পুরো সামরিক মেশিনের’ মুখোমুখি হয়েছে, যাদের সাথে সংঘর্ষের বিস্তৃতি এক হাজার কিলোমিটার ছাড়িয়ে গেছে, পুতিন বলেছিলেন।

- প্রেসিডেন্টের মতে সামরিক অভিযানের লক্ষ্যগুলি অপরিবর্তিত রয়েছে- ‘ডনবাসের সমগ্র অঞ্চলের মুক্তি’।

- সংগঠিতকরণ, যেমন শোইগু ব্যাখ্যা করেছেন, ইতিমধ্যে ডোনেৎস্ক এবং লুহানস্ক প্রজাতন্ত্রগুলির পাশাপাশি জাপোরোজিয়া এবং খেরসন অঞ্চলের অংশগুলির যথাযথ নিয়ন্ত্রণ নিশ্চিত করার জন্য পরিচালিত হয়।

কতজনকে ডাকা হবে

- আংশিক সংহতির জন্য ৩ হাজার লোককে ডাকা হবে, যা মোট রিজার্ভ সেনার প্রায় ১ শতাংশ। যাদের সামরিক পরিষেবার অভিজ্ঞতা এবং একটি সামরিক বিশেষত্ব রয়েছে তাদেরকে ডাকা হবে। রাশিয়ার রিজার্ভ বাহিনীতে প্রায় ২ কোটি ৫০ লাখ সেনা রয়েছে।

- ইউক্রেনের সেনাবাহিনীতে মোট যত সদস্য রয়েছে, রাশিয়া একই সংখ্যক সেনাকে একত্রিত করার পরিকল্পনা করছে, শোইগু বলেছেন।

যাদেরকে সেবার জন্য ডাকা হবে

জাতির উদ্দেশ্যে তার টেলিভিশন ভাষণে পুতিন বলেছিলেন যে, ‘শুধুমাত্র নাগরিক যারা বর্তমানে রিজার্ভে আছেন - সর্বোপরি, যারা সশস্ত্র বাহিনীতে কাজ করেছেন এবং কিছু সামরিক বিশেষত্ব রয়েছে - তারা আংশিক সমাবেশের অধীনে নিয়োগ পাবেন।’

- রসিয়া-২৪ টিভি চ্যানেলে শোইগু বলেছেন, প্রথম স্থানে যুদ্ধের অভিজ্ঞতা যাদের রয়েছে তাদের নিয়োগ দেয়া হবে।

- ছাত্রদের নিয়োগ ‘যেকোনো পরিস্থিতিতে’ বাতিল করা হয়, তিনি জোর দিয়েছিলেন।

- পুতিনের ডিক্রি থেকে নিম্নরূপ, সামরিক-শিল্প কমপ্লেক্স কর্মচারীদের সমাবেশে নিয়োগ থেকে স্থগিত করা হবে। অন্যান্য নাগরিকদের নিয়োগের বিষয়টি নির্দিষ্ট বিভাগ এবং এটি প্রদানের পদ্ধতি সরকার দ্বারা নির্ধারিত হবে।

সমাবেশ কিভাবে এগোবে?

- প্রেসিডেন্টের ডিক্রি অনুযায়ী আংশিক সমাবেশ ২১ সেপ্টেম্বর শুরু হয়েছে। এর সমাপ্তির কোনো তারিখ নির্ধারণ করা হয়নি।

- প্রতিটি নির্দিষ্ট অঞ্চল থেকে নিয়োগের সংখ্যা এবং শর্তাদি প্রতিরক্ষা মন্ত্রণালয় দ্বারা নির্ধারিত হবে। তাদের ঊর্ধ্বতন কর্মকর্তারা যথাযথ ব্যবস্থার জন্য দায়ী থাকবেন।

- আংশিক সমাবেশের কারণে সংরক্ষিতদের জন্য রুটিন ক্র্যাশ কোর্স বাতিল করা হবে।

- যোগদান তাৎক্ষণিক হবে না, তবে একটি পরিকল্পনা অনুযায়ী হবে।

- যারা নিয়োগ পাবেন, তাদের সামরিক অভিযানের জোনে পাঠানোর আগে অতিরিক্ত প্রশিক্ষণ দেয়া হবে।

যারা জড়ো হয়েছে তাদের অবস্থা

- সমবেত ব্যক্তিরা চুক্তির অধীনে সামরিক কর্মীদের মতো একই মর্যাদা এবং আর্থিক ভাতা ভোগ করবে।

- ইতিমধ্যে বিদ্যমান চুক্তিগুলি আংশিক সমাবেশের সময় শেষ না হওয়া পর্যন্ত বৈধ থাকবে। চুক্তিবদ্ধ চাকুরীজীবী এবং যারা নিয়োগ পাবেন তারা উভয়কেই চাকরি থেকে বরখাস্ত করা যেতে পারে চাকরির বয়স সীমায় পৌঁছানোর পরে, স্বাস্থ্যগত কারণে, বা তাদের কারাদণ্ডে দণ্ডিত করা হলে।

- অপারেশনে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবক এবং ডোনেৎস্ক ও লুহানস্ক পিপলস রিপাবলিক মিলিশিয়ার যোদ্ধাদের মর্যাদা রাশিয়ান সামরিক কর্মীদের মতোই থাকবে। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ